প্রকাশিত : ১৮ জুন, ২০২২ ২৩:১৯

১২২ বছরের ইতিহাসে সিলেট-সুনামগঞ্জে এমন বন্যা হয়নি

অনলাইন ডেস্ক
১২২ বছরের ইতিহাসে সিলেট-সুনামগঞ্জে এমন বন্যা হয়নি

১২২ বছরের ইতিহাসে সিলেট ও সুনামগঞ্জে এমন বন্যা হয়নি বলে মন্তব্য করেছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান।

তিনি বলেছেন, দেশের দশ জেলার ৬৪ উপজেলা বন্যার কবলে পড়েছে। সব সংস্থা একসঙ্গে কাজ করছে। যথেষ্ট পরিমাণ ত্রাণ ও উদ্ধার কার্যক্রম চলমান রয়েছে।”

শনিবার (১৮ জুন) বিকালে সচিবালয়ে সার্বিক বন্যা পরিস্থিতি নিয়ে ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন।

ত্রাণ প্রতিমন্ত্রী বলেন, সেনাবাহিনী, নৌবাহিনী, কোস্টগার্ড উদ্ধার কার্যক্রম চালাচ্ছে, উদ্ধার কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত কার্যক্রম চালাবে তারা। ১৬ ও ১৭ জুন ৪ ফুট করে ৮ ফুট পানি বৃদ্ধি পেয়েছে। আশা করা হচ্ছে মঙ্গল ও বুধবার থেকে পানি কমে সিলেট ও সুনামগঞ্জে পরিস্থিতির উন্নতি হবে।

এনামুর রহমান বলেন, শুক্রবার বন্যা পরিস্থিতি খুবই খারাপ হয়, লাখ-লাখ মানুষ পানিবন্দী হয়ে যায়। উদ্ধারের জন্য সিভিল প্রশাসন জলযান নিয়ে মাঠে নামে। সিলেট এবং সুনামগঞ্জের জেলা প্রশাসক জানিয়েছিলেন, পানিবন্দীর তুলনায় জলযান অপ্রতুল। তারা আরও সাহায্য চায়।

দুর্যোগ প্রতিমন্ত্রী বন্যার কবলে পড়া জেলার সংখ্যা ১০ বললেও পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র এ সংখ্যা ১১ বলে জানিয়েছে। এ কেন্দ্রের পরিসংখ্যান অনুযায়ী শনিবার বিকাল ৩টায় ব্রহ্মপুত্র, দুধকুমার, ধরলা, যমুনা, সুরমা, কুশিয়ারা ও সোমেশ্বরী নদ-নদীর ১৪টি পয়েন্টে পানি বিপৎসীমার উপরে বয়ে যাচ্ছিল।

উপরে