প্রকাশিত : ১৯ জুন, ২০২২ ১১:৩১

সুরমা নদীতে আটকেপড়া ঢাবি শিক্ষার্থীদের উদ্ধার

অনলাইন ডেস্ক
সুরমা নদীতে আটকেপড়া ঢাবি শিক্ষার্থীদের উদ্ধার

সুনামগঞ্জের দোয়ারাবাজার এলাকায় সুরমা নদীতে আটকেপড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২১ শিক্ষার্থীসহ বিভিন্ন পাবলিক ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের প্রায় ১০০ জন শিক্ষার্থীকে উদ্ধার করা হয়েছে।

রোববার (১৯ জুন) সকাল সাড়ে ৮টার দিকে তাদের উদ্ধার করে সেনাবাহিনীর একটি দল ক্যান্টনমেন্টের উদ্দেশে রওনা দেয়।

বিষয়টি নিশ্চিত করেছেন নদীতে আটকে পড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী শোয়াইব আহমেদ

তিনি জানান, শনিবার (১৮ জুন) রাত আড়াইটার দিকে দোয়ারাবাজার এলাকার একটি ফেরিঘাটে আশ্রয় নিয়েছিলাম এবং সকাল পর্যন্ত সেখানেই অবস্থান করেছিলাম। আজ সকাল ৮টার পর সেনাবাহিনী আমাদের উদ্ধার করতে আসে। এখন আমরা গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ২১ জন একটি নৌযানে আছি। আর বাকি যারা আটকা পড়েছিলেন, তাঁরা আলাদা আলাদা লঞ্চে যাচ্ছেন।

জানা যায়, সুনামগঞ্জ জেলা প্রশাসনের উদ্যোগে শনিবার (১৮ জুন) দুপুরে কপোতাক্ষ-অনির্বাণ ট্যুরিস্ট বোট নামের একটি নৌযানে করে সিলেটের উদ্দেশ্যে পাঠানো হয়। রাত সাড়ে আটটার দিকে যান্ত্রিক ত্রুটির কারণে নৌযানটি অচল হয়ে পড়ে। নদীতে তীব্র স্রোত এবং বৃষ্টি হওয়ায় তারা নদীর মাঝখানে আতঙ্কে হয়ে পড়েন।

শনিবার আটকে পড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী শোয়াইব আহমেদ জানান, সকালে সুনামগঞ্জ থেকে ছেড়ে আসে কপোতাক্ষ-অনির্বাণ লঞ্চটি সুনামগঞ্জের সুরমা নদীর দুয়ারাবাজার এলাকায় আসার পর লঞ্চটির দুটি ইঞ্জিন নষ্ট হয়ে যায়। পরে লঞ্চটি নদীর মাঝখানে আটকা পড়ে।

তিনি বলেন, আমরা যেখানে আছি তার চারপাশে কেউ নাই। চারদিকে শুধু পানি। আমরা প্রশাসনের কাছে আমাদের উদ্ধারের আকুতি জানাচ্ছি।

এদিকে, আটকে পড়া শিক্ষার্থীদের উদ্ধারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এ কে এম গোলাম রাব্বানী বলেন, আমি তাদের সঙ্গে কথা বলেছি। আমি এখন জেলা প্রশাসক, স্থানীয় প্রশাসনের সঙ্গে কথা বলবো ৷ তারা অনেক করেছেন আরেকটু সহযোগিতা যেন তারা করেন। আমার শিক্ষার্থীরা যেন নিরাপদে থাকে ৷

গত ১৪ জুন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে সুনামগঞ্জের হাওড়ে ঘুরতে গিয়ে বন্যায় আটকা পড়েন ঢাবির ২১ শিক্ষার্থী। পরে সুনামগঞ্জ জেলা প্রশাসনের উদ্যোগে পানসী রেস্তোরাঁ থেকে তাদের উদ্ধার করে গত শুক্রবার বিকেলে জেলা পুলিশ লাইন্সে নেওয়া হয়। পরে শনিবার ওই শিক্ষার্থীরা আবার আটকা পড়েন।

উপরে