প্রকাশিত : ৪ আগস্ট, ২০২২ ১২:৫৪

৬০ হাজার টন ইউরিয়া সার কিনছে সরকার

অনলাইন ডেস্ক
৬০ হাজার টন ইউরিয়া সার কিনছে সরকার

দেশীয় কোম্পানি কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো) ও সৌদি আরবের সাবিক এগ্রি নিউট্রিয়েন্ট থেকে ৩০ হাজার টন করে মোট ৬০ হাজার টন ইউরিয়া সার কেনার প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকার।

বুধবার (০৩ আগস্ট) সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ বিষয়ে বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন, বিসিআইসির দুটি প্রস্তাবে চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়।

কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো) ও সৌদি আরবের সাবিক এগ্রি নিউট্রিয়েন্ট থেকে ইউরিয়া সার কেনায় দাম পড়েছে কেজিতে ৫৬ সেন্ট। ডলারের বিপরীতে টাকার বিনিময় হার ১০০ টাকা বিবেচনায় প্রতি কেজি সারের দাম হবে ৫৬ টাকা।

আন্তর্জাতিক বাজারে প্রতিকেজি সারের দাম ৮১ টাকা বিবেচনায় চলতি মাসের শুরুতেই ইউরিয়া সারের দাম কেজিতে ৬ টাকা করে বাড়িয়ে ২২ টাকা করেছে সরকার। এর পরেও প্রতি কেজিতে ৫৯ টাকা করে ভর্তুকি দিতে হবে বলে জানিয়েছে কৃষি মন্ত্রণালয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব আব্দুল বারিক সাংবাদিকদের বলেন, শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন (বিসিআইসি) কর্তৃক কাফকো, বাংলাদেশ থেকে দ্বিতীয় ধাপে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার ১৫৭ কোটি ৩২ লাখ ৭ হাজার ৫০০ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

এছাড়া সৌদি আরবের এসএবিআইসি এগ্রি-নিউট্রিয়েন্টস কোম্পানি থেকে তৃতীয় ধাপে ৩০ হাজার টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার ১৫৮ কোটি ১৫ লাখ ৪০ হাজার ৬০০ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

এদিকে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় দুটি প্রস্তাবের নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। প্রস্তাবগুলো হলো, শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন কর্তৃক রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির মাধ্যমে ফার্টিগ্লোব ডিস্ট্রিবিউশন লিমিটেড সংযুক্ত আরব আমিরাত ও কাতার থেকে ৩ লাখ ৬০ হাজার মেট্রিক টন ইউরিয়া সার আমদানির চুক্তি সইয়ের নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। কৃষি মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) কর্তৃক সরাসরি চুক্তির আওতায় দুবাইভিত্তিক প্রতিষ্ঠান ফ্যালকো জেনারেল ট্রেডিং এলএলসি থেকে এক লাখ টন এমওপি সার আমদানির নীতিগত অনুমোদন দেওয়া হয়।

উপরে