প্রকাশিত : ৪ আগস্ট, ২০২২ ১২:৫৬

চাহিদার অতিরিক্ত ৫. ৮০ লাখ টন সার মজুদ রয়েছে

অনলাইন ডেস্ক
চাহিদার অতিরিক্ত ৫. ৮০ লাখ টন সার মজুদ রয়েছে

দেশে বিভিন্ন ধরনের সারের চাহিদা ( জুলাই-সেপ্টেম্বর) ১৩ লাখ টনের বিপরীতে মজুদ রয়েছে ১৮.৮০ লাখ টন সার। এর মধ্যে ইউরিয়া ৭.২৭ লাখ, টিএসপি ৩.০৯ লাখ, ডিএপি৬.৩৪ লাখ এবং২.১০ লাখ টন। অপরদিকে সারের চাহিদা ১৩ লাখ টন। এর মধ্যে ইউরিয়া ৬.১৯ লাখ, টিএসপি ১.১৯ লাখ, ডিএপি২.২৫ লাখ এবং এমওপি ১.৩৭ লাখ টন।

বৃহস্পতিবার (৪ আগস্ট) কৃষিমন্ত্রণালয়ের সম্মেলন কেন্দ্র এক সংবাদ সম্মলনে সাংবাদিকদের এসব তথ্য জানান কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক।

তিনি বলেন, সরকার এসব সার আমদানিমূল্য থেকে অনেক কমে কৃষকদের কাছে বিক্রি করে থাকে। সবগুলো সারেই সরকার ভর্তুতি দিয়ে থাকে। বর্তমানে প্রতি কেজি ইউরিয়া ৮১ টাকা, টিএসপি ১০৮ টাকা , এমওপি ১০৬ টাকা এবং ডিএপি ১২৩ টাকায় আমদানি করতে হচ্ছে। যা ২০২১-২২ অর্থবছর থেকে ৩-৪ গুণ আমদানি ব্যয় বেড়েছে।

আন্তর্জাতিক বাজারে সারের দাম বৃদ্ধিতে দেশে কৃষক পর্যায়ে ইউরিয়া সারের দাম ৬ টাকা বৃদ্ধি করে ডিলার পর্যয়ে ১৪-২০ টাকা এবং কৃষক পর্যায়ে ১৬-২২ টাকা করা হয়েছে। এক্ষেত্রে সরকারকে প্রতি কেজিতে ৫৯ টাকা ভর্তুকি দিতে হচ্ছে। টিএসপিতে ৮৬ টাকা, এমওপি ৯১ টাকা, এবং ডিএপিতে ১০৭ টাকা ভর্তুকি দিচ্ছে। ২০০৫-০৬ সালের তুলনায় ২৮ গুন বেশি ভর্তুকি দেয়া হচ্ছে।

কৃষিমন্ত্রী বলেন, সারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে দেশের কোথাও যাতে কেউ কৃত্রিম সংকট তৈরি করতে না পারে- সে ব্যাপারে আমরা নিবিড়ভাবে মনিটর করছি। কৃত্রিম সংকট তৈরির মাধ্যমে দাম বেশি নিল সংশ্লিষ্টদের কঠোর শাস্তির আওতায় আনা হবে।

তিনি বলেন, ফসলের জমিতে সুষম সার প্রয়োগ খুবই গুরুত্বপূর্ণ। আমরা ইউরিয়া সারের বর্তমান ব্যবহার কমপক্ষে ২০% কমিয়ে ইউরিয়ার ব্যবহার যৌক্তিক পর্যায়ে রাখতে পারি। এতে ফসল উৎপাদনে নেতিবাচক প্রভাব পড়বে না, বরং উৎপাদন আরও বৃদ্ধি পাবে। একইসাথে, কৃষকের খরচও কমবে। এটি করতে হলে আমাদের কৃষক ভাইসহ সকলের সচেতনতা প্রয়োজন। এক্ষেত্রে গণমাধ্যম বিরাট ভূমিকা পালন করতে পারে। আমি গণমাধ্যমকর্মী ভাই-বোনদের অনুরোধ করব, আপনারা ইউরিয়া সারের মাত্রাতিরিক্ত ব্যবহারের ক্ষতিকর দিকটি নিয়ে ব্যাপক প্রচারণা করুন।

তিনি আরো বলেন, নন ইউরিয়া সার ( টিএসপি, ডিএপি, এমওপি) বছরে ব্যবহার হয় ৩২ লাখ টনের বেশি। এর পুরোটাই বিদেশ থেকে আমদানি করতে হয়। এসব সারের দাম আন্তর্জাতিক বাজারে ৪ গুণ বেড়েছে, কিন্তু দেশে আমরা দাম বাড়াইনি। কাজেই, ইউরিয়া সারের কেজিতে ৬ টাকা দাম বৃদ্ধির ফলে ফসলের উৎপাদনে তা নেতিবাচক প্রভাব পড়বে না।

উপরে