প্রকাশিত : ১ সেপ্টেম্বর, ২০২২ ১৬:৫০

মাধ্যমিকে ক্লাস বাড়ল, কলেজেও নতুন সূচি

অনলাইন ডেস্ক
মাধ্যমিকে ক্লাস বাড়ল, কলেজেও নতুন সূচি

বিদ্যুৎ সাশ্রয়ের জন্য দেশের শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দু'দিন হওয়ায় নতুন সময়সূচি সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। যাতে মাধ্যমিক বিদ্যালয়ে প্রতিদিন সাতটি করে ক্লাস হবে। এ ছাড়া বৃহস্পতিবার অর্ধদিবসের পরিবর্তে পূর্ণ দিবস ক্লাস হবে।

নির্দেশনায় বলা হয়েছে, মাধ্যমিক পর্যায়ে রবি থেকে বৃহস্পতিবার প্রতিদিন ৭টি করে সপ্তাহে মোট ৩৫টি শ্রেণি কার্যক্রম পরিচালনা করতে বলেছে।

জ্বালানি সাশ্রয়ে সরকার গত ২২ আগস্ট শিক্ষাপ্রতিষ্ঠানে সপ্তাহে দুই দিন করে ছুটি নির্ধারণ কর দেয়। শুক্র ও শনিবার বন্ধ রাখার নির্দেশনার পর ছুটির এই ঘাটতি এড়াতে মাউশির নতুন নির্দেশনা এল।

এতে বলা হয়েছে, শিক্ষার্থীদের যাতে শিখন ঘাটতি সৃষ্টি না হয় এবং শিক্ষাক্রমের কাঠামো-বিষয় অক্ষুন্ন রেখে ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণি পযন্ত শিক্ষা প্রতিষ্ঠানের প্রচলিত সময়সূচি পরিমার্জন করা হয়েছে।

নতুন সূচিতে এক শিফট বিশিষ্ট প্রতিষ্ঠানে শ্রেণি কার্যক্রমের ব্যাপ্তি দৈনিক সমাবেশ ১৫ মিনিট, বিরতি ৩০ মিনিটসহ মোট ৬ ঘণ্টা ১০ মিনিট হবে।

দুই শিফট বিশিষ্ট প্রতিষ্ঠানে প্রতি শিফটে শ্রেণি কার্যক্রমের ব্যাপ্তি দৈনিক সমাবেশ ১৫ মিনিট, বিরতি ২০ মিনিটসহ মোট ৫ ঘণ্টা ৫ মিনিট হবে।

প্রথম শিফট সকাল ৭টায় শুরু হয়ে দুপুর ১২টা ৫ মিনিটে শেষ হবে। দ্বিতীয় শিফট ১২টা ২০ মিনিটে শুরু হয়ে ৫টা ২৫ মিনিটে শেষ হবে।

একাদশ ও দ্বাদ্বশ শ্রেণির ক্ষেত্রে প্রতিটি শ্রেণি কার্যক্রমের ব্যাপ্তি হবে ৫০ মিনিট। বাংলা, ইংরেজি ও শাখাভিত্তিক তিনটি নৈবর্চনিক বিষয়ের জন্য সপ্তাহে প্রতি বিষয়ে ৫টি এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের জন্য সপ্তাহে ৩টি শ্রেণি কার্যক্রম পরিচালিত হবে।

অর্থাৎ একাদশ-দ্বাদ্বশে সপ্তাহে মোট ২৮টি ক্লাশ নিতে হবে। তবে ঐচ্ছিক বিষয়ের জন্য ৫টি শ্রেণি কার্যক্রম পরিচালিত হবে। এক্ষেত্রে ঐচ্ছিক বিষয় আছে এমন শিক্ষার্থী সপ্তাহে ৩৩টি শ্রেণি কার্যক্রমে অংশ নিবে।

উপরে