প্রকাশিত : ৫ সেপ্টেম্বর, ২০২২ ২১:৩৮

বেনাপোল দিয়ে ইলিশের প্রথম চালান গেল ভারতে

অনলাইন ডেস্ক
বেনাপোল দিয়ে ইলিশের প্রথম চালান গেল ভারতে

শারদীয় দুর্গাপূজা উপলক্ষে ভারতে ২ হাজার ৪৫০ মেট্রিক টন ইলিশ রফতানির অনুমতি দিয়েছে বাংলাদেশ সরকার। প্রথম দিনে বেনাপোল বন্দর দিয়ে দুটি ট্রাকে ৮ মেট্রিক টন ইলিশ ভারতে প্রবেশ করেছে।

সোমবার (৫ সেপ্টেম্বর) সন্ধ্যায় কাস্টমস ও বন্দরের আনুষ্ঠানিকতা শেষ করে ভারতের পেট্রাপোল বন্দরে ইলিশের ট্রাক প্রবেশ করেছে।

ইলিশ রফতানিকারক মাহিমা এন্টারপ্রাইজ প্রতিষ্ঠান। আমদানিকারক ভারতের এস আর ইন্টারন্যাশনাল । প্রতিকেজি ইলিশের রফতানি মূল্য ১০ ডলার। দুই দেশেই শুল্কমুক্ত সুবিধায় এ ইলিশ ভারতে রফতানি করা হয়। ইলিশ ভারতে রফতানির জন্য বাংলাদেশি ৪৯টি রফতানিকারক প্রতিষ্ঠান অনুমোদন পেয়েছেন।

বেনাপোল মৎস্য পরিদর্শন ও মান নিয়ন্ত্রণ অফিসের পরিদর্শক মাহাবুব জানান, হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান দুর্গাপূজা উপলক্ষে সরকার গত ৪ সেপ্টম্বর বাংলাদেশের ৪৯ জন রফতানি কারকের প্রত্যেককে ৫০ টন করে ২ হাজার ৪৫০ মেট্রিক টন ইলিশ রফতানির অনুমতি দেয়। আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে সমস্ত ইলিশ ভারতে রফতানির নির্দেশ রয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

মাছ রফতানিকারক প্রতিনিধি জিইও সিঅ্যান্ডএফ এজেন্ট প্রতিনিধি আব্দুর রাজ্জাক জানান, বাণিজ্য মন্ত্রণালয় থেকে দুর্গাপূজা উপলক্ষে ভারতে ২ হাজার ৪৫০ মেট্রিক টন ইলিশ রফতানির অনুমোদন হয়। আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে ২ হাজার ৪৫০ মেট্রিক টন ইলিশের সব চালান পাঠানোর নির্দেশনা রয়েছে। যার মধ্যে থেকে আজ প্রথম চালানে ৮ মেট্রিক টন ইলিশ ভারতে রফতানি হয়েছে।

জানা যায়, পদ্মার ইলিশ বাংলাদেশিদের যেমন প্রিয় খাবার তেমনি প্রিয় ওপার ভারতের পশ্চিমবঙ্গের মানুষের। বাংলাদেশ থেকে প্রচুর পরিমাণে ইলিশ রফতানি হতো ভারতে। ইলিশ আহরণের জন্য পরিবেশ অনুকুলে না থাকায় দিন দিন কমে আসছে ইলিশের সংগ্রহ। এতে দেশের চাহিদা না মেটায় সরকার ২০১২ সাল থেকে ইলিশ রফতানি বন্ধ করে দেয়। তবে পার্শ্ববর্তী বন্ধু দেশ ভারতে দুর্গাপূজার আগে প্রতিবছর নিদিষ্ট পরিমাণে ইলিশ রফতানির সুযোগ দেওয়া হয়।

উপরে