প্রকাশিত : ৬ সেপ্টেম্বর, ২০২২ ১৫:০২

প্রধানমন্ত্রীর সফরে ভারতীয় ঋণের প্রবাহ বাড়ার আশা পরিকল্পনামন্ত্রীর

অনলাইন ডেস্ক
প্রধানমন্ত্রীর সফরে ভারতীয় ঋণের প্রবাহ বাড়ার আশা পরিকল্পনামন্ত্রীর

ভারতীয় ঋণের অর্থছাড়ের প্রবাহ কম উল্লেখ করে পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান বলেছেন, প্রধানমন্ত্রী ভারত সফরে গেছেন। সেখানে নানাবিধ বিষয় নিয়ে আলোচনা করবেন। আশাকরি এই সফরের মাধ্যমে তাদের ঋণের অর্থের প্রবাহ বাড়বে। আমাদের প্রকল্পগুলোর আরো দ্রুত বাস্তবায়ন হবে।

তিনি বলেন, এই ঋণগুলো অনেকটা আমলা নির্ভর তাদের দেশের সচিবালয় বলে আমরা তাদের সহযোগীতা করি না আমাদের আমাদের দেশের সচিবালয় কর্তারা বলেন তারা আমাদের সহযোগীতা করে না। আশাকরি এই জটিলতা কাটবে শীঘ্রই।

মঙ্গলবার রাজধানীর শেরে বাংলা নগরে পরিকল্পনা মন্ত্রণালয়ের এনইসি সন্মেলনের কক্ষে ডেভেলপমেন্ট জার্নালিস্ট ফোরাম অব বাংলাদেশ ( ডিজেএফবি ) আয়োজিত ‘ডিজেএফবি উন্নয়ন সংলাপে’ এসব কথা বলেন তিনি। সংলাপের সভাপতিত্ব করেন ডিজেএফবির সভাপতি হামিদ-উজ- জামান।

এ সময় আন্তর্জাতিক মুদ্রা তহবিল থেকে ঋণ প্রাপ্তির প্রসঙ্গে এম এ মান্নান বলেন, আমরা আইএমএফ থেকে অবশ্যই ঋণ পাবো। এটা গ্যারাষ্টি। আইএমএফ আমাদেরই অংশ। এর আগেও আমরা আইএমএফ থেকে ঋণ পেয়েছি। এটা একটা রুটিন ওয়ার্ক।

তিনি আরো বলেন, আমাদের অর্থনীতি বড়, আমাদের ক্ষুধা আছে। তাই আমরা আগের তুলনায় বেশি ঋণ চেয়েছি। আমরা অবশ্যই ঋণ পাবো। শর্তের প্রসঙ্গে তিনি বলেন, কিছু শর্ততো থাকে । বন্ধুর কাছেও তো টাকা ধার নিলে বলে কবে টাকা ফেরত দিবি। আিইএমএফ আসবে আমাদের সঙ্গে কথা বলবে বন্ধুর মতো। কিন্তু মহাজনের মতো নয়।

মন্ত্রী বলেন,আমদের অর্থনীতির খাদে পড়ার উপক্রম হয়েছিল।এসময় প্রধানমন্ত্রীর নেতৃত্বে কিনারেই দাড়িয়ে গেছে। পেছেনে ফেরা শুরু হয়নি। সেপ্টেম্বর পর্যন্ত দাড়িয়ে থাকতে পারলে আশাকরি অক্টোবরে ঘুরে দাড়ানোর সম্ভাবনা আছে।

তিনি আরো বলেন, ডলারের দাম ১০০ টাকা পর্যন্ত সহলে আমি খুশি হবো। এর বেশি হলে কষ্টদায়ক হবে। সেই সঙ্গে মূল্যস্ফীতি অক্টোবর মাসে কমে আসতে পারে। আগষ্ট ও সেপ্টেম্বরে বাড়তে পারে। জিডিপিরা প্রবৃদ্ধি সাত শতাংশ হলে আমাদের জন্য আনন্দদায়ক হবে বলে মন্তব্য করেন তিনি।

উপরে