প্রকাশিত : ৭ সেপ্টেম্বর, ২০২২ ২২:০১

সাবেক বিচারপতি সৈয়দ আমিরুল ইসলাম আর নেই

অনলাইন ডেস্ক
সাবেক বিচারপতি সৈয়দ আমিরুল ইসলাম আর নেই

পৃথিবীর সকল মায়া ত্যাগ করে চলে গেলেন সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের সাবেক বিচারপতি সৈয়দ আমিরুল ইসলাম। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর।

আজ বুধবার বেলা পৌনে ১২ টায় রাজধানীর একটি হাসপাতালে তার মৃত্যু হয়। আগামীকাল বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) বাদ জোহর সুপ্রিম কোর্টের মূল ভবনের ‘ইনার গার্ডেনে’ সৈয়দ আমিরুল ইসলামের জানাজা অনুষ্ঠিত হবে বলে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের রেজিস্ট্রার মোহাম্মদ সাইফুর রহমান সাংবাদিকদের জানিয়েছেন।

কুমিল্লায় ১৯৪০ সালের ১৩ জানুয়ারি সৈয়দ আমিরুল ইসলাম জন্মগ্রহণ করেন। ১৯৬২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে অনার্স-মাস্টার্স করার পর ১৯৬৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকেই ব্যাচেলর অব ল (এলএলবি) করেন তিনি এবং ১৯৬৫ সালে আইনজীবী হিসেবে অন্তর্ভুক্ত হন। ১৯৭২ সালে যুক্তরাজ্যের লিঙ্কনস ইন থেকে বার অ্যাট ল করেন সৈয়দ আমিরুল ইসলাম।

১৯৯৪ সালে ১৪ ফেব্রুয়ারি তাকে হাইকোর্ট বিভাগের অতিরিক্ত বিচারক হিসেবে নিয়োগ দেওয়া হয়। এর দুই বছর পর ১৯৯৬ সালে তার নিয়োগ স্থায়ী হয়। এক যুগের বেশি সময় দায়িত্ব পালন শেষে ২০০৭ সালে তিনি অবসরে যান।

অবসরে যাওয়ার পরও আপিল বিভাগে আইন পেশায় যুক্ত ছিলেন আমিরুল ইসলাম। ২০১৩ সালে আপিল বিভাগে যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের মামলা পরিচালনার জন্য সাবেক এই বিচারপতিকে অ্যাটর্নি জেনারেল পদমর্যায় রাষ্ট্রপক্ষের আইন কর্মকর্তার দায়িত্ব দিয়েছিল সরকার।

উপরে