প্রকাশিত : ১৪ সেপ্টেম্বর, ২০২২ ২১:৪৯

ছোট ব্যবসায় ঋণ বিতরণ বেড়েছে

অনলাইন ডেস্ক
ছোট ব্যবসায় ঋণ বিতরণ বেড়েছে

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের প্রকোপকালে দেশের কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্প (সিএমএসএমই) খাতে ঋণ বিতরণ কমলেও এক বছরের ব্যবধানে এ খাতে ঋণ বিতরণ বেড়েছে প্রায় ৩৫ শতাংশ।

বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনে এই তথ্য তুলে ধরা হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য বলছে, চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-মে-জুন মাস) সিএমএসএমই খাতে ২ লাখ ৮০ হাজার ৪২৪ জন গ্রাহকের মাঝে ঋণ বিতরণ করা হয়েছে। যা প্রায় ৫৬ হাজার ৪৮৪ কোটি টাকা। গত বছরের একই সময়ের তুলনায় এ ঋণের পরিমাণ প্রায় ৩৫ শতাংশ বেশি। গত বছরের দ্বিতীয় (এপ্রিল-মে-জুন মাসে) প্রান্তিকে এই খাতে ঋণ বিতরণ করা হয়েছিল ৪১ হাজার ৭৮৮ কোটি টাকা।

প্রসঙ্গত, করোনাকালীন সবচেয়ে বেশি ক্ষতির মুখে পড়ে ছোট ব্যবসায়ী। সেসময় তাদের মাঝে ঋণ বিতরণও কমেছিল। তবে করোনা পরিস্থিতির উন্নতি হওয়ায় ব্যবসা-বাণিজ্যেও স্থবিরতা কেটে গেছে।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য মতে, চলতি ২০২২ সালের এপ্রিল-মে-জুন মাস সময়ে এসএমই খাতে নতুন উদ্যোক্তাদের মধ্যে ব্যাংকগুলো ৯ হাজার ৭১০ কোটি টাকা ঋণ বিতরণ করে। আর পল্লী এলাকার এসএমই প্রতিষ্ঠানগুলোর মাঝে বিতরণ করা ঋণের পরিমাণ প্রায় ১১ হাজার ৯৫৫ কোটি টাকা। একই সময়ে জামানতবিহীন ঋণ বিতরণের পরিমাণ ৯ হাজার ৪০৪ কোটি টাকা।

এসময়ে কুটির বা কটেজ প্রতিষ্ঠানে ব্যাংকগুলো ঋণ বিতরণ করে ৭৪১ কোটি টাকা। আলোচিত সময়ে ব্যাংকগুলোর বিতরণ করা ঋণের মধ্যে মাইক্রো খাতের প্রতিষ্ঠানে ৮ হাজার ৪৫৮ কোটি টাকা, ক্ষুদ্র শিল্পে ৩৩ হাজার ৮৯ কোটি টাকা এবং মাঝারি শিল্প খাতে দেওয়া হয় ১৪ হাজার ১৯৪ কোটি টাকা।

এদিকে চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে সিএমএসএমই খাতে বেসরকারি ব্যাংকগুলোর বিতরণ করা ঋণের পরিমাণ প্রায় ২৮ হাজার ৩০২ কোটি টাকা। এসময়ে রাষ্ট্রীয় ব্যাংকগুলো বিতরণ করেছে ৫ হাজার ৫৮৮ কোটি টাকা, বিশেষায়িত ব্যাংক ৮৪৯ কোটি টাকা, ইসলামিক ব্যাংক ১৮ হাজার ৬০৭ কোটি টাকা। একই সময়ে বিদেশি ব্যাংক বিতরণ করেছে ৮২১ কোটি টাকা এবং ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলো (এনবিএফআই) সিএমএসএমই খাতে বিতরণ করেছে ২ হাজার ৩১৪ কোটি টাকা।

উপরে