প্রকাশিত : ১৫ সেপ্টেম্বর, ২০২২ ২২:৩৫

রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরাতে শান্তিপূর্ণ চেষ্টা চলছে: স্বরাষ্ট্রমন্ত্রী

অনলাইন ডেস্ক
রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরাতে শান্তিপূর্ণ চেষ্টা চলছে: স্বরাষ্ট্রমন্ত্রী

রোহিঙ্গারা বাংলাদেশে আসার পর আমরা অনেক সমস্যার সম্মুখীন হচ্ছি। বিশেষ করে কক্সবাজারের মানুষ। তবে এ সংকটের কারণে অনেক সমস্যার মুখোমুখি হলেও তাদের শান্তিপূর্ণভাবে ফেরত পাঠাতে চেষ্টা চলছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

আজ বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) বিকেলে কক্সবাজারের লং বিচ হোটেলে র‍্যাব আয়োজিত ‘নবজাগরণ : অপরাধকে না বলুন’ শীর্ষক কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী।

স্বরাষ্ট্রমন্ত্রী আরো বলেন, “এই সংকট থেকে পরিত্রাণ পেতে আমরা অত্যন্ত ‘পিসফুলি’ চেষ্টা চালিয়ে যাচ্ছি, যাতে রোহিঙ্গারা তাদের দেশে ফিরে যেতে পারেন। ”

অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমাদের জায়গা ছোট, কিন্তু মানুষ বেশি। অথচ মিয়ানমার বড় রাষ্ট্র হয়েও তারা তাদের নাগরিকদের বিতাড়িত করছে। রোহিঙ্গার ঢল যখন নামল তখন অনেকেই বলেছিলেন আটকে দিই। তখন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিজিবিকে বললেন, তোমরা সীমান্ত থেকে সরে দাঁড়াও, ওরা আসুক, ওদের আসতে দাও। ’

র‍্যাব মহাপরিচালক চৌধুরী আবদুল্লাহ আল-মামুনের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব আক্তার হোসেন এবং পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ।

রোহিঙ্গা সংকট প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘রোহিঙ্গাদের কারণে আমরা অনেক সমস্যা মোকাবেলা করছি। তাদের মিয়ানমার ফেরত নিতে চাচ্ছে না। তবে রোহিঙ্গাদের ফেরাতে আমাদের চেষ্টা অব্যাহত আছে। যাতে তারা শান্তিপূর্ণভাবে ফিরে যেতে পারে আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি। ’

তিনি বলেন, “আমাদের জায়গা ছোট, লোকজন এত বেশি, তার ওপর আমরা মিয়ানমার দ্বারা আক্রান্ত। আপনারা দেখেছেন সেখানে নাগরিকদের গুলি করে মারা হয়েছে, বিতাড়িত করা হলো। আপনারা দেখেছেন নাফ নদী রক্তে রঞ্জিত হয়েছে, সেখানে ঘর-বাড়ি পুড়িয়ে দেওয়া হয়েছে। সে সময় অনেকেই বলেছেন আমরা তাদের আটকে দিই। তবে আমাদের প্রধানমন্ত্রী তখন বলেছিলেন, ‘তোমাদের মনে নেই মুক্তিযুদ্ধের সময় কোটি কোটি বাঙালি শুধু প্রাণ বাঁচাতে ভারতে আশ্রয় নিয়েছিল? তাই আমরা রোহিঙ্গাদের জীবনটা রক্ষার সুযোগটা দিতে চাই। ’ তখন বিজিবিকে সরে দাঁড়াতে বলা হলো, রোহিঙ্গারা এসে আশ্রয় নিল। ”

র‍্যাবের নবজাগরণ কর্মসূচি প্রসঙ্গে তিনি বলেন, ‘যে সমস্ত এলাকা ঝুঁকিপূর্ণ, জনসংখ্যা অতিরিক্ত এবং কর্মসংস্থান কম, সেখানে মানুষগুলোকে টার্গেট করেছে র‍্যাব। তারা অপরাধে জড়িয়ে যেতে পারে, সে জন্য তাদের আলোর পথ দেখাচ্ছে র‍্যাব। এটা নিঃসন্দেহে একটা সাহসী উদ্যোগ। সুবিধাবঞ্চিত মানুষগুলো আলোকিত বাংলাদেশের গর্বিত নাগরিক হিসেবে একসঙ্গে বেঁচে থাকবে, এটা আমরা চাই। ’

র‍্যাব জনগণের আস্থার প্রতীক উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রী আরো বলেন, ‘সন্ত্রাস-জঙ্গি দমনসহ যেকোনো অপরাধ দমনে, এমনকি ভেজাল নিয়ন্ত্রণে র‍্যাবের উপস্থিতি রয়েছে। যেকোনো পর্যায়ে অপরাধীর বিরুদ্ধে জিরো লটারেন্স নীতি রয়েছে আমাদের। আমরা বনদস্যু-জলদস্যুমুক্ত হয়েছি, জঙ্গি দমন করেছি। জঙ্গি দমনই নয়, আমরা জঙ্গিদের ধরেছি ও পুনর্বাসন করেছি। আমরা দেখেছি মা-ছেলেকে স্যারেন্ডার করিয়েছেন। র‌্যাব সেই জায়গায় পৌঁছতে পেরেছে। ’

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘কক্সবাজারে নির্দিষ্ট করে কাজ করছে র‍্যাব। এমন একটি জায়গায় এই কাজটি করছে যেখানে সবাই একবার হলেও এই কক্সবাজারে আসতে চায়। ট্যুরিস্ট পুলিশসহ পুলিশ, র‍্যাব, বিজিবি, আনসার বাহিনী রয়েছে এখানে। সবারই একটাই উদ্দেশ্য, শান্তিপূর্ণ পরিস্থিতিটা যেন ধরে রাখতে পারি। ’

র‍্যাবের ‘নবজাগরণ’-এ স্বাবলম্বী হবেন ৩৬ জন

অপরাধ ঝুঁকিতে থাকা ৩৬ জনকে স্বাবলম্বী করার উদ্যোগ নিয়েছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)। ‘অপরাধকে না বলুন’ স্লোগানে নতুন কর্মসূচি ‘নবজাগরণ’-এর আওতায় এ উদ্যোগ নেওয়া হয়।

বৃহস্পতিবার বিকেলে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ ও র‍্যাব মহাপরিচালক চৌধুরী আবদুল্লাহ আল-মামুনের উপস্থিতিতে কক্সবাজারে নতুন এ কর্মসূচির যাত্রা শুরু হয়।

র‍্যাব সূত্র জানায়, এর আগে এই প্রকল্পের আওতায় র‍্যাব যেসব কার্যক্রম করেছে, সেগুলো ছিল ‘পোস্ট ইন্টারভেনশন’। ওই কার্যক্রমের আওতায় এরই মধ্যে ৪২১ জনকে আত্মসমর্পণের মাধ্যমে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনা হয়েছে। যার মধ্যে ১৬ জন জঙ্গি এবং সুন্দরবন ও চট্টগ্রাম অঞ্চলের ৪০৫ জন জলদস্যু।

র‍্যাব জানায়, নবজাগরণ হলো র‍্যাবের ‘আর্লি ইন্টারভেনশন’। এ প্রকল্পে যাদের নির্বাচিত করা হয়েছে, তারা এখনো অপরাধে জড়ায়নি। তবে জড়ানোর ঝুঁকিতে আছে। যাদের পাইলট প্রকল্পের আওতায় নেওয়া হয়েছে, তাদের সাফল্য অপরাধে জড়িয়ে পড়ার ঝুঁকিতে থাকা মানুষকে অনুপ্রেরণা জোগাবে। তালিকাভুক্তদের স্বাবলম্বী করতে প্রাথমিক পর্যায়ে পর্যটননির্ভর পেশা হোটেল-রেস্টুরেন্টে সার্ভিস বয়, ফটোগ্রাফার, ট্যুরিস্ট গাইড, ড্রাইভিংকে গুরুত্ব দেওয়া হচ্ছে। এ ছাড়া পরিবারের নারী সদস্যদের জন্য সেলাই প্রশিক্ষণ কার্যক্রম হাতে নেওয়া হয়েছে। এর মাধ্যমে পুরো পরিবার স্বাবলম্বী হবে।

র‍্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেছেন, যাদের পাইলট প্রকল্পের আওতায় আনা হয়েছে, তাদের বয়স ২০ থেকে ৩০ বছর। তারা কোনো উৎপাদনশীল কাজে জড়িত না। কেউ স্কুল থেকে ঝরে পড়েছে, কেউ বেকার। কেউ অল্প শিক্ষিত। আবার কেউ ভবঘুরে টাইপের। 

উপরে