প্রকাশিত : ১৮ সেপ্টেম্বর, ২০২২ ১৩:৫৫

বৈদেশিক ঋণের চুক্তির মাধ্যমে অনিয়ম শুরু হয়: মন্ত্রিপরিষদ সচিব

অনলাইন ডেস্ক
বৈদেশিক ঋণের চুক্তির মাধ্যমে অনিয়ম শুরু হয়: মন্ত্রিপরিষদ সচিব

বৈদেশিক ঋণের চুক্তির মাধ্যমে অনিয়ম শুরু হয় বলে মন্তব্য করেছন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। তিনি বলেছেন, যখন অর্থনৈতিক সম্পর্ক বিভাগ কোনো বৈদেশিক ঋণ চুক্তি করে তখন তারা চুক্তির শর্তগুলো ঠিকমত পর্যালোচনা করে না। ফলে তা পরবর্তীতে বাস্তবায়ন করতে গিয়ে গলার ফাঁসের মতো হয়ে যায়।

আজ রবিবার রাজধানীর শেরে বাংলা নগরে আয়োজিত সুশাসন নিশ্চত করনে বৈদেশিক ঋণ ব্যবস্থাপনা শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন।

এসময় ক্ষোভ প্রকাশ করে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘তোমরা কিভাবে ঋণ চুক্তি করো তা আমি জানতে চাই’। সঠিক উত্তর না পেয়ে তিনি বলেন, প্রকল্পগুলোর অনিয়ম এখান থেকেই শুরু হয়। ফলে ঋণদাতারা তাদের নিজের মতো করে কাজ করে। এর ফলে প্রকল্পগুলোতে ব্যয় বাড়ে। তিনি আরো বলেন, ইআরডি এমনভাবে ঋণচুক্তি করে না যে কেউ বলতে পারবে না তারা ঘুষ খায়।

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ‘হারাম খাইলে, ঘুষ খাইলে দেশের উন্নয়ন হবে না। কিছু কিছু প্রকল্প সমীক্ষা ছাড়াই একনেকে তোলা হয়। আপনারা এটা কিভাবে করেন। এটা আপনারা করতে পারেন না। ’

সেমিনার পরবর্তী এক ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান বলেন, দেশের উন্নয়নের জন্য বিদেশি ঋণের কোনো বিকল্প নেই। আমাদের অবশ্যই ঋণ নিতে হবে। তবে ঋণ নিতে হবে বুঝে-শুনে এবং ঋণের অর্থকে যথাযথভাবে কাজে লাগাতে হবে। যাতে করে যথা সময়ে ঋণ অর্থ থেকে লগ্নি তু্লে আনা যায়।

তিনি আরো বলেন, সবারই ঋণের দরকার হয়। বিশ্বের বড় বড় অর্থনীতির দেশগুলোও ঋণ গ্রহণ করে। আমাদেরকেও তাই করতে হবে। পূর্বের তু্লনায় আমাদের সক্ষমতা বেড়েছে। আমরা আগের তু্লনায় বেশি ঋণ পাচ্ছি এবং ঋণ পরিশোধও আগের তু্লনায় বেড়েছে।

উপরে