প্রকাশিত : ১৯ সেপ্টেম্বর, ২০২২ ২৩:৪২

সীমান্তে গোলাগুলির বিষয়ে আসিয়ান দূতদের জানাল ঢাকা

অনলাইন ডেস্ক
সীমান্তে গোলাগুলির বিষয়ে আসিয়ান দূতদের জানাল ঢাকা

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়নের তুমব্রু সীমান্তে মিয়ানমারের একের পর এক গোলাবারুদ ও আক্রমণের ঘটনা দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর আঞ্চলিক জোট আসিয়ানের ঢাকায় নিযুক্ত কূটনীতিকদের কাছে তুলে ধরেছে বাংলাদেশ। এসব ঘটনার কারণে ঢাকার উদ্বেগের কথাও কূটনীতিকদের জানানো হয়।

এ বিষয়ে ব্রিফ করতে সোমবার (১৯ সেপ্টেম্বর) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় আমন্ত্রণ জানানো হয় আসিয়ান দূতদের। মিয়ানমার এই জোটের সদস্য হলেও তাদের ডাকা হয়নি।

আসিয়ান দেশগুলোর রাষ্ট্রদূত, হাইকমিশনার ও চার্জ দ্য অ্যাফেয়ার্সদের ব্রিফিং করেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব রিয়ার অ্যাডমিরাল (অব.) খুরশেদ আলম।

কূটনৈতিক সূত্র জানায়, মিয়ানমারে দেশটির সেনাবাহিনীর সঙ্গে বিদ্রোহীদের সংঘাতের জেরে বাংলাদেশের ভূখণ্ডে দফায় দফায় ভারী কামানের গোলা এবং মর্টারের গোলা নিক্ষেপের কথা তুলে ধরা হয়। এসবের জেরে মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলবের বিষয়টিও জানানো হয় আসিয়ান কূটনীতিকদের।

এ সময় বাংলাদেশের শান্তিপূর্ণ অবস্থানকে স্বাগত জানিয়ে প্রশংসা করেন উপস্থিত আসিয়ানের কূটনীতিকরা।

বান্দরবানের নাইক্ষ্যংছড়ির তুমব্রু কোনারপাড়া সীমান্তে শুক্রবার (১৬ সেপ্টেম্বর) রাতে মিয়ানমার সেনাবাহিনীর ছোড়া চারটি মর্টার শেল এসে পড়ে। এতে শূন্যরেখার রোহিঙ্গা ক্যাম্পের এক যুবক নিহত হন। আহত হন রোহিঙ্গা শিশুসহ পাঁচজন।

এর আগে, বাংলাদেশের মধ্যে মিয়ানমারের ছোড়া মর্টার শেল পড়লে রাষ্ট্রদূতকে ডেকে এনে প্রতিবাদ করা হয়। কিন্তু এরপরও মিয়ানমার সীমান্তে মর্টার শেল ছোড়া অব্যাহত রেখেছে।

গত ৯ সেপ্টেম্বর মিয়ানমার ভূখণ্ডে থেকে ছোড়া একটি গুলি বাংলাদেশ সীমান্তের তুমব্রু এলাকায় এসে পড়ে। তার আগে, ৩ সেপ্টেম্বর সকাল সাড়ে ৯টায় মিয়ানমারের যুদ্ধবিমান থেকে ছোড়া দুটি গোলা বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম এলাকায় পড়ে।

গত ২৮ আগস্ট মিয়ানমার থেকে ছোড়া দুটি মর্টারশেল বান্দরবানের ঘুমধুম এলাকায় এসে পড়ার ঘটনায় পরদিন ২৯ আগস্ট দেশটির রাষ্ট্রদূতকে তলব করে কড়া প্রতিবাদ ও তীব্র নিন্দা জানায় বাংলাদেশ।

ওই সময় পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন সাংবাদিকদের বলেছিলেন, মিয়ানমারের রাষ্ট্রদূতকে আমরা ডেকেছি। একটা মৌখিক নোটের মাধ্যমে কড়া প্রতিবাদ জানানো হয়েছে। এ ধরনের ঘটনা যাতে আর না ঘটে।

উপরে