প্রকাশিত : ২০ সেপ্টেম্বর, ২০২২ ১৫:২০

মিয়ানমার নিয়ে বাংলাদেশ ধৈর্য্যের পরীক্ষা দিয়ে যাচ্ছে

অনলাইন ডেস্ক
মিয়ানমার নিয়ে বাংলাদেশ ধৈর্য্যের পরীক্ষা দিয়ে যাচ্ছে

মিয়ানমারকে নিয়ে বাংলাদেশ ধৈর্য্যর পরীক্ষা দিয়ে যাচ্ছে বলে জানিয়েছেন ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব খুরশেদ আলম। মঙ্গলবার দুপুরে ঢাকায় বিদেশি কূটনীতিকদের ব্রিফিংয়ের পর তিনি সাংবাদিকদের এ কথা জানান।

আসিয়ানের সদস্য দেশগুলোকে গত সোমবার ব্রিফিং করে সীমান্ত পরিস্থিতি তুলে ধরেছিল সরকার। মঙ্গলবারের ব্রিফিং ছিল আসিয়ানের সদস্য নয়- এমন দেশগুলোর রাষ্ট্রদূত বা কূটনীতিকদের নিয়ে।

ব্রিফিংয়ে রাশিয়া ও ভারত তাদের প্রতিনিধি পাঠালেও চীনের কোনো প্রতিনিধি ছিলেন না।  

ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব খুরশেদ আলম বলেন, ‘বৈঠকে ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশগুলো ছাড়াও যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, মিশর, তুরস্ক, জাপানসহ প্রায় সবাই অংশ নেয়। ’ তিনি আরো বলেন, মিয়ানমারের উসকানিতে পা না দিয়ে বাংলাদেশ ধৈর্য্য পরীক্ষা দিয়ে যাচ্ছে এবং এই ইস্যুতে বাংলাদেশ জাতিসংঘে গেলে বাংলাদেশের উদ্যোগকে সহায়তা করার আশ্বাস দিয়েছেন রাষ্ট্রদূতরা।

তিনি বলেন, ‘অব্যহত উসকানিতে মিয়ানমার যাতে ফায়দা নিতে না পারে, এ জন্য রাষ্ট্রদূতের অবহিত করেছে বাংলাদেশ। ’

বৈঠকে দূতদের জানানো হয়েছে, বাংলাদেশ এমন কোনো কাজ করেনি, যে এ দেশের নাগরিকরা নিজেদের জমিতে নিরাপদে বসবাস করতে পারবে না, গরু-বাছুর চরাতে পারবে না, ঘরে থাকতে পারবে না।

ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব বলেন, অভ্যন্তরীণ যে ধরনের গোলযোগই থাকুক, এ দেশের সীমানায়, মিয়ানমারের গোলা, মর্টার শেল আসা অগ্রহণযোগ্য মনে করেছেন সব দেশের রাষ্ট্রদূতরা। তারা বলেছেন, তারা ঢাকার অবস্থান তাদের ক্যাপিটালে জানাবেন।  

তিনি বলেন, ‘সীমান্তে পরিস্থিতি একই রকম আছে। ওপারে গোলাগুলি থামেনি। বাংলাদেশের রাষ্ট্রদূতকে ডেকে নেপিদো যে ব্যাখ্যা দিয়েছে সেটিও গ্রহণযোগ্য নয়। ’

উপরে