প্রকাশিত : ১ নভেম্বর, ২০২২ ১৮:৩২

সংসদ নির্বাচনে পর্যবেক্ষক নিয়োগের বিষয়ে জানতে চেয়েছে কানাডা

অনলাইন ডেস্ক
সংসদ নির্বাচনে পর্যবেক্ষক নিয়োগের বিষয়ে জানতে চেয়েছে কানাডা

আগামী জাতীয় সংসদ নির্বাচনে পর্যবেক্ষক নিয়োগ দেওয়া হবে কি না তা জানতে চেয়েছেন বাংলাদেশে নিযুক্ত কানাডার হাইকমিশনার লিলি নিকোলস।

মঙ্গলবার (১ নভেম্বর) আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হকের সঙ্গে সাক্ষাৎ করে তিনি এ বিষয়ে জানতে চান। সচিবালয়ে আইনমন্ত্রীর দপ্তরে তাদের এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। সাক্ষাৎ শেষে আইনমন্ত্রী সাংবাদিকদের এ তথ্য জানান।

আইনমন্ত্রী বলেছেন, নির্বাচনে পর্যবেক্ষক নিয়োগের বিষয়টি নির্বাচন কমিশনের। নির্বাচন কমিশনকে এ বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে।

আইনমন্ত্রী বলেন, নির্বাচন নিয়ে কথা হয়েছে। সেখানে আমি স্পষ্টভাবে বলেছি দেশের সরকারপ্রধান নির্বাচন কমিশন এবং নির্বাচন কমিশনারদের নিয়োগের ব্যাপারে আইন করে দিয়েছেন। নির্বাচন কমিশনের দায়িত্ব হচ্ছে সুষ্ঠু নির্বাচন করা। সেখানে সরকারের যে সহযোগিতা লাগবে, সরকার সব সহযোগিতা করবে। বাংলাদেশে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার বদ্ধপরিকর।

নির্বাচন নিয়ে ওনারা (কানাডার হাইকমিশনার) কী বলেছেন এবং কোনো পারামর্শ দিয়েছেন কি না- সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, নির্বাচন নিয়ে আমাদের কাছে ওনারা কোনো কনসার্ন ব্যক্ত করেননি। কোনো সাজেশনসও ওনারা দেননি।

তাহলে নির্বাচন নিয়ে কী আলোচনা হয়েছে- এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, নির্বাচন নিয়ে আলোচনা হয়েছে, ওনারা জিজ্ঞাসা করেছেন নির্বাচনে আমরা পর্যবেক্ষক এলাও করবো কি না। আমি অত্যন্ত স্পষ্টভাবে বলেছি, এটা নির্বাচন কমিশনের ব্যাপার। তাদের এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে হবে।

উপরে