প্রকাশিত : ৫ নভেম্বর, ২০২২ ১৩:২৬

জঙ্গিদের অস্ত্র কেনার টাকা দিচ্ছে পাহাড়ের বিচ্ছিন্নতাবাদী সংগঠন

অনলাইন ডেস্ক
জঙ্গিদের অস্ত্র কেনার টাকা দিচ্ছে পাহাড়ের বিচ্ছিন্নতাবাদী সংগঠন

পাহাড়ের বিচ্ছিন্নতাবাদী সংগঠন কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টকে (কেএনএফ) ভারী অস্ত্র কিনতে টাকা দিচ্ছে নতুন জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া। গত ৮-৯ মাসে দেওয়া হয়েছে ১৭ লাখ টাকা। এ ছাড়া গ্রেপ্তার হওয়া এক নেতা সংগঠন পরিচালনা করতে বিভিন্ন স্থানে অন্তত ৫০ লাখ টাকা পাঠিয়েছিলেন। জঙ্গি সংগঠনটির পাল্লায় পড়ে হিজরতের নামে ঘরছাড়া অর্ধশতাধিক তরুণের খোঁজ এখনো মেলেনি।

কেএনএফের সহায়তায় তারা নাশকতার প্রস্তুতি নিয়েছে। জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার চার সদস্যকে গ্রেপ্তারের পর গতকাল শুক্রবার এসব তথ্য জানায় র‌্যাব।

গত বৃহস্পতিবার কুমিল্লার লাকসাম থেকে দুটি উগ্রবাদী বই, একটি প্রশিক্ষণ সিলেবাস, ৯টি লিফলেট, একটি ডায়েরিসহ তাঁদের গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারকৃতরা হলেন মুনতাছির আহম্মেদ ওরফে বাচ্চু (২৩), আব্দুল কাদের ওরফে ফয়েজ ওরফে সোহেল (২৪), ইসমাইল হোসেন ওরফে হানজালা ওরফে মানসুর (২২) ও হেলাল আহমেদ জাকারিয়া (৩৩)।

গতকাল রাজধানীর কারওয়ান বাজারে র‌্যাব মিডিয়া সেন্টারে ব্রিফিংয়ে এসব তথ্য জানানো হয়। র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, গ্রেপ্তারকৃত ব্যক্তিরা সংগঠনটির দাওয়াতি, সশস্ত্র প্রশিক্ষণ এবং হিজরতে যাওয়া সদস্যদের তত্ত্বাবধান করতেন। পাশাপাশি বিভিন্ন সাংগঠনিক কাজেও জড়িত ছিলেন তাঁরা। তাঁরা দুই থেকে চার বছর আগে নিকটাত্মীয়, বন্ধু, স্থানীয় পরিচিত ব্যক্তির মাধ্যমে উগ্রবাদে অনুপ্রাণিত হয়ে সশস্ত্র প্রশিক্ষণও নিয়েছিলেন।

তিনি বলেন, সংগঠনটির অর্থ ও গণমাধ্যম শাখার প্রধান মোশারফ হোসেন রাকিবের অন্যতম সহযোগী মুনতাছির আহম্মেদ বাচ্চু। তিনি চট্টগ্রামে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ব্যাংকিং বিষয়ে পড়ালেখা করছিলেন। দুই বছর আগে সংগঠনে যুক্ত হন। অর্থবিষয়ক সমন্বয়কের দায়িত্ব পাওয়ার পর গত ৮-৯ মাসে ভারী অস্ত্র কিনতে পাহাড়ের সশস্ত্র সংগঠন কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টকে (কেএনএফ) ১৭ লাখ টাকা দেন তিনি। সংগঠনের কার্যক্রম পরিচালনা করতে আরো প্রায় ৫০ লাখ টাকা ব্যাংকিং চ্যানেল ও মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে বিভিন্ন স্থানে পাঠান। সাংগঠনিক প্রয়োজনে বিভিন্ন সময় তিনি রাঙামাটি ও বান্দরবানের দুর্গম পার্বত্য অঞ্চলে যাতায়াত করতেন।

কমান্ডার খন্দকার আল মঈন বলেন, ‘যেহেতু অনেক জঙ্গি নিরুদ্দেশ হয়েছে, সেহেতু তারা যেকোনো সময় যেকোনো ধরনের ঘটনা ঘটাতে পারে। তবে আমরা সব সময় প্রস্তুত আছি। আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর অব্যাহত অভিযানে বর্তমানে জঙ্গিবাদ নিয়ন্ত্রণে আছে। তবে এটি পুরোপুরি নির্মূল হয়নি। স্বেচ্ছায় নিরুদ্দেশ রয়েছে—এমন ৫৫ জনের তালিকা আমাদের কাছে আছে। তাদের শনাক্ত করে দ্রুত আইনের আওতায় আনা হবে। ’

উপরে