প্রকাশিত : ৭ নভেম্বর, ২০২২ ১৩:৩৯

উন্নয়ন প্রকল্পের সমীক্ষাও করতে চায় আইএমএফ

অনলাইন ডেস্ক
উন্নয়ন প্রকল্পের সমীক্ষাও করতে চায় আইএমএফ

মেয়াদ ও ব্যয় বৃদ্ধির চক্র থেকে বেরিয়ে এসে উন্নয়ন প্রকল্প সঠিক সময়ে বাস্তবায়নের তাগিদ দিচ্ছে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সফররত প্রতিনিধিদল। সংস্থাটি প্রকল্পের সমীক্ষা করতে চায় বলেও জানা গেছে।

গত ৩১ অক্টোবর পরিকল্পনাসচিব মামুন আল রশিদের সঙ্গে বৈঠক করে আইএমএফ প্রতিনিধিদল। ওই বৈঠকের নেতৃত্ব দেন আইএমএফের মিশনপ্রধান রাহুল আনন্দ।

বৈঠকে পরিকল্পনাসচিবসহ কমিশনের একাধিক কর্মকর্তা উপস্থিত ছিলেন।

বাংলাদেশের উন্নয়ন প্রকল্পের মেয়াদ বাড়ার অন্যতম প্রধান কারণ হচ্ছে প্রকল্পের সমীক্ষা ঠিকমতো না হওয়া এবং সমীক্ষার সঙ্গে প্রকল্পের বাস্তবতার মিল না থাকা। সরকারি সংস্থা আইএমইডিও তাদের বার্ষিক প্রতিবেদনে এ বিষয়ে জোর দিয়েছে।   

আইএমএফের সঙ্গে বৈঠকের বিষয়ে জানতে চাইলে পরিকল্পনাসচিব মামুন আল রশিদ কালের কণ্ঠকে বলেন, ‘তারা কোনো শর্ত দেয়নি। তবে তারা আমাদের কাজে সহযোগিতা করার জন্য কিছু প্রস্তাব দিয়েছে। তার মধ্যে অন্যতম হলো উন্নয়ন প্রকল্পের সমীক্ষা করতে চাওয়া। সেই সঙ্গে তারা জলবায়ুবিষয়ক প্রকল্পে কাজ করার আগ্রহ প্রকাশ করেছে। ’

বাংলাদেশ আইএমএফ থেকে ৪৫০ কোটি ডলার ঋণ পাওয়ার আশা করছে। তারই অংশ হিসেবে আইএমএফের প্রতিনিধিদল এর আগে গত ২৬ অক্টোবর ঢাকায় আসে।

আগামী ৯ নভেম্বর পর্যন্ত সরকারের বিভিন্ন দপ্তরের সঙ্গে বৈঠক করবে তারা।

গত জুলাই মাসে বাংলাদেশ ঋণ চেয়ে চিঠি পাঠিয়েছিল আইএমএফের কাছে। চলতি মাসে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে অনুষ্ঠিত আইএমএফের বার্ষিক সভায় ঋণ পাওয়ার ব্যাপারে ইতিবাচক ইঙ্গিত পাওয়া গেছে বলে জানিয়েছিলেন কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার। ওয়াশিংটনে অনুষ্ঠিত বিশ্বব্যাংক-আইএমএফের বার্ষিক সভার এক ফাঁকে এ নিয়ে কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরের নেতৃত্বাধীন দল আইএমএফের সঙ্গে আলোচনাও করে।

আইএমএফের এই সফরের পর দেওয়া প্রতিবেদনের ওপর ভিত্তি করে বাংলাদেশকে ঋণ দেওয়ার বিষয়টি চূড়ান্ত হবে।

উপরে