প্রকাশিত : ৭ নভেম্বর, ২০২২ ১৫:২৫

আমরা গণতন্ত্রকে মুক্ত করব: মির্জা ফখরুল

অনলাইন ডেস্ক
আমরা গণতন্ত্রকে মুক্ত করব: মির্জা ফখরুল

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘আজকে আমাদের শপথ হচ্ছে আমরা গণতন্ত্র ফিরিয়ে আনার যে লড়াই করছি- সেই লড়াইকে চূড়ান্ত পর্যায়ে নিয়ে যাব। আমরা গণতন্ত্রকে মুক্ত করব, দেশনেত্রীকে মুক্ত করব। সেইসঙ্গে সমগ্র দেশের মানুষকে মুক্ত করে একটা সত্যিকার অর্থে গণতান্ত্রিক রাষ্ট্র ও গণতান্ত্রিক সমাজ প্রতিষ্ঠা করব। ’

আজ সোমবার (৭ নভেম্বর) সকাল ১১টার দিকে ‘জাতীয় বিপ্লব ও সংহতি দিবস’ উপলক্ষে জিয়াউর রহমানের কবরে শ্রদ্ধা জানানো শেষে এসব কথা বলেন মির্জা ফখরুল।

৭ নভেম্বরকে ‘জাতীয় বিপ্লব ও সংহতি দিবস’ হিসেবে পালন করে বিএনপি। আর আওয়ামী লীগ ‘মুক্তিযোদ্ধা সৈনিক হত্যা দিবস’ এবং জাসদ ‘সিপাহী-জনতার অভ্যুত্থান দিবস’ হিসেবে পালন করে।

মির্জা ফখরুল বলেন, ‘১৯৭৫ সালের এদিনে দেশপ্রেমিক সৈনিক ও জনতা বিপ্লবের মধ্য দিয়ে জিয়াউর রহমানকে মুক্ত করে নতুনভাবে বাংলাদেশের স্বাধীনতাকে ফিরিয়ে নিয়ে এসেছিলেন। এজন্যই দিনটি বাংলাদেশের মানুষের কাছে তাৎপর্যপূর্ণ। ৭ নভেম্বর শুধু একটা দিবস নয়, এটা ছিল ১৯৭১ সালে যে স্বাধীনতা যুদ্ধ বাংলাদেশের মানুষ করেছিল সেই যুদ্ধের ফলে অর্জিত যে স্বাধীনতা সার্বভৌমত্ব সংহত করবার দিন। বাংলাদেশের শত্রুদেরকে পরাজিত করে সেদিন দেশপ্রেমিক সৈনিক-জনতা পুনরায় স্বাধীনতাতে উজ্জীবিত হয়ে দেশকে রক্ষা করবার শপথ গ্রহণ করেছিল। ’

এদিকে, সকাল ১১টায় দলটির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, মির্জা আব্বাস, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, ইকবাল হাসান মাহমুদ টুকুকে নিয়ে শেরে বাংলা নগরে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবরে পুস্পস্তবক অর্পণ করেন মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এসময় আরো উপস্থিত ছিলেন- দলটির কেন্দ্রীয় নেতা আমান উল্লাহ আমান, আবদুস সালাম, আবুল খায়ের বাবলু, ফরহাদ হালিম ডোনার, রুহুল কবির রিজভী, নুর মোহাম্মদ খান, খায়রুল কবির খোকন প্রমুখ।

উপরে