প্রকাশিত : ৮ নভেম্বর, ২০২২ ১৪:২১

নির্বাচন প্রক্রিয়ায় যুক্ত হওয়ার এখতিয়ার নেই জাতিসংঘের

অনলাইন ডেস্ক
নির্বাচন প্রক্রিয়ায় যুক্ত হওয়ার এখতিয়ার নেই জাতিসংঘের

বাংলাদেশের জাতীয় নির্বাচন প্রক্রিয়ায় জাতিসংঘের সরাসরি যুক্ত হওয়ার এখতিয়ার নেই বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত জাতিসংঘের আবাসিক সমন্বয়ক গোয়েন লুইস। তিনি বলেন, বাংলাদেশ সরকার বা নিরাপত্তা পরিষদ চাইলে নির্বাচনে সহযোগিতা দিতে পারে জাতিসংঘ।

আজ মঙ্গলবার (৮ নভেম্বর) জাতীয় প্রেস ক্লাবে এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (ডিকাব) ‘ডিকাব টক’ এই অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে আরো বক্তব্য দেন ডিকাব প্রেসিডেন্ট রেজাউল করিম লোটাস এবং সাধারণ সম্পাদক এ কে এম মঈনুদ্দিন।  

গোয়েন লুইস বলেন, চলমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে উদ্বেগের বিষয়। এ পরিস্থিতিতে সব পক্ষের সঙ্গে আলোচনা অব্যাহত রাখা প্রয়োজন। তিনি আরো বলেন, ‘রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার জন্য বাংলাদেশের প্রতি আমাদের কৃতজ্ঞতা। রোহিঙ্গাদের প্রতি আমরা সংহতি জানাই। রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসনে মিয়ানমারের সঙ্গে জাতিসংঘ কাজ করছে। আমরা রোহিঙ্গা সংকটের রাজনৈতিক সমাধান চাই। আমাদের উদ্যোগ অব্যাহত রেখেছি। ’

সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, রোহিঙ্গাদের জন্য দাতাদের দেওয়া তহবিল থেকে জাতিসংঘের স্থানীয় অফিস ব্যবস্থাপনার জন্য মাত্র ৬ থেকে ৭ শতাংশ ব্যয় করে। বাকি অর্থ রোহিঙ্গাদের জন্য ব্যয় করা হয়। এ ব্যয়ে স্বচ্ছতা রয়েছে।

উপরে