প্রকাশিত : ৮ নভেম্বর, ২০২২ ১৯:১৮

প্রথম বিষয় হচ্ছে মানুষ হিসেবে ভালো হওয়া: জনপ্রশাসন প্রতিমন্ত্রী

অনলাইন ডেস্ক
প্রথম বিষয় হচ্ছে মানুষ হিসেবে ভালো হওয়া: জনপ্রশাসন প্রতিমন্ত্রী

সরকারের প্রচেষ্টার সাংবাদিকতায় চমৎকার ক্ষেত্র তৈরি হয়েছে। একটি ভালো সংবাদ সংগ্রহ করবার জন্য সাংবাদিকদের আগ্রহ গণতন্ত্রকে সুসংহত করছে বলে মন্তব্য করেছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

মঙ্গলবার (৮ নভেম্বর) বিসিএস প্রশাস একাডেমি ও সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম আয়োজিত "সুশাসনে মিডিয়ার ভূমিকা" শীর্ষক কর্মশালায় তিনি এ মন্তব্য করেন। বিসিএস প্রশাসন একাডেমি মিলনায়তনে আয়োজিত এ কর্মশালায় ১০১ জন সাংবাদিক অংশ নেন।

প্রতিমন্ত্রী আরও বলেন, প্রথম বিষয় হচ্ছে মানুষ হিসেবে ভালো হওয়া। একজন ভালো মানুষ শিক্ষক হিসেবে সাংবাদিক হিসেবেও ভালো হবেন। সুশৃঙ্খল স্বাধীনতাই পারে সবার অধিকার নিশ্চিত করতে। অনেক মিডিয়া এসেছে, এতে কাজের পরিবেশ তৈরি হচ্ছে, প্রতিযোগিতা বাড়ছে। যারা মিডিয়া করছেন, তারাও গণতন্ত্রকে সুসংহত করতে কাজ করে যাচ্ছেন। আমাদের কাজের পরিধি বাড়ছে, নতুন নতুন টেকনোলজি আসছে, আমরাও সক্ষমতা বৃদ্ধি করছি। আমাদের অনেক চ্যালেঞ্জ রয়েছে সকলে ঐক্যবদ্ধভাবে মোকাবিলা করতে চাই। লক্ষ্য ২০৪১ সালে উন্নত সমৃদ্ধ বঙ্গবন্ধুর সোনার বাংলা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি আআমস আরেফিন সিদ্দিকী বলেন, সরকারের সমালোচনা করুন, তবে সেটির তথ্য সঠিক হতে হবে। সাংবাদিক কাউকে জেল দিতে পারে না, তার লক্ষ্য হচ্ছে অপরাধীকে লজ্জিত করা। অপরাধী যেনো মনে করে অপরাধ করলে লজ্জায় পড়তে হবে। সে কারণে অপরাধ থেকে দূরে থাকবে। সাংবাদিকতার প্রাণ হচ্ছে সম্পাদনা। অনেক প্রতিষ্ঠান রয়েছে ওয়ান ম্যান শো, কোথায় সেখানে সম্পাদনা। অনেকে সাংবাদিকতায় এলেও নানা কারণে ছেড়ে চলে যাচ্ছেন। মেধাবীদের ধরে রাখার জন্য যথাযথ সুযোগ সুবিধা নিশ্চিত করা দরকার।

একাত্তর টিভির এডিটর ইন চিফ মোজাম্মেল বাবু বলেন, মুক্তিযুদ্ধের চেতনার বাইরে কিছু টিকবে না। গণমাধ্যম হচ্ছে ছুরির মতো, এটি সার্জারীতে ব্যবহার করা যাবে, আবার খুনোখুনিতে ব্যবহার করা যাবে। আদর্শের ভিত্তি ঠিক থাকলে বিপথগামী হওয়ার সুযোগ কম থাকে।

সকালে কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী বলেন, পৃথিবীর যে গুটিকয়েক দেশ করোনা মোকাবিলা সক্ষম হয়েছে তার মধ্য অন্যতম বাংলাদেশ। এটা শুধু প্রশাসন কিংবা কারো একক কৃতিত্ব নয়, আমাদের সকলে সম্মিলিত প্রয়াস।

প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমেদ বলেন, সুশাসনের জন্য মিডিয়া ঐতিহাসিকভাবেই কাজ করে যাচ্ছে। তথ্যকে এখন শক্তি হিসেবে বিবেচনা করা হয়। তথ্যের ইতিহাস যেমন পুরনো, বঞ্চনার ইতিহাসও দীর্ঘ। তথ্য অধিকার একটি মাত্র আইন যার মাধ্যমে জনগণ কর্তৃপক্ষের উপর কর্তৃক করে। আইনে স্বপ্রনোদিতভাবে তথ্য প্রকাশের উপর জোর দেওয়া হয়েছে। প্রতিদিন ১০ লাখ তথ্য প্রকাশ করা হচ্ছে ওয়েব পোর্টালে। জনগণ শুধু তথ্য জানলে হবে না, তাদেরকে সচেতন করতে সাংবাদিকদের ভূমিকা জরুরি।

এক প্রশ্নের জবাবে বলেন, সব আইনেই কিছু দুর্বলতা থাকে, তথ্য অধিকার আইনেও রয়ে গেছে। আমরা সেগুলো সংশোধনী আনার চেষ্টা করছি, কমিটি কাজ শুরু করেছে।

ডিএমপির সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগের এডিসি নাজমুল আহসান বলেন, আমাদের সাইবার ক্রাইমের সঙ্গে অন্য দেশের ক্রাইমের মধ্যে অনেক তফাত। আমাদের দেশে প্রোপাগাণ্ডা হয় সামাজিক যোগাযোগ মাধ্যমে, ফেক আইডি খোলা, পর্ণগ্রাফি।

আমি প্রতিদিন ৩০টি পর্যন্ত ভিকটিম পাচ্ছি, এরমধ্যে ৮০ শতাংশ নারী। বাংলাদেশের সাইবার ক্রাইম বিভাগ সেবার মনোভাব নিয়ে কাজ করছে। এটাকে করপোরেশের মতো সেবার খাত হিসেবে গড়ে তোলার চেষ্টা চলছে। আমাদের ল্যাব দক্ষিণ এশিয়ার মধ্যে অন্যতম।

সভাপতিত্ব করেন বিসিএস প্রশাসন একাডেমির রেক্টর মমিনুর রশিদ আমিন। বক্তব্য রাখেন সাবেক মূখ্য সচিব কামাল আব্দুল নাসের চৌধুরী, মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাইফুল আজিম, বিএসআরএফ সভাপতি দৈনিক জনকণ্ঠের বিশেষ প্রতিনিধি তপন বিশ্বাস, সাধারণ সম্পাদক ইউএনবির বিশেষ প্রতিনিধি মাসউদুল হক।

উপরে