প্রকাশিত : ১৩ নভেম্বর, ২০২২ ১৯:৪৭

চলে গেলেন 'স্কয়ার মাতা' অনিতা চৌধুরী

অনলাইন ডেস্ক
চলে গেলেন 'স্কয়ার মাতা' অনিতা চৌধুরী

বাংলাদেশের শীর্ষস্থানীয় শিল্প গ্রুপ স্কয়ার গ্রুপের প্রতিষ্ঠাতা ও কিংবদন্তি শিল্পোদ্যোক্তা প্রয়াত স্যামসন এইচ চৌধুরীর সহধর্মিণী এবং ‘স্কয়ার মাতা’ অনিতা চৌধুরী মারা গেছেন।

রোববার (১৩ নভেম্বর) দুপুর ১টা ৬ মিনিটে মিসেস অনিতা চৌধুরী স্কয়ার হসপিটালে বার্ধক্যজনিত অসুস্থতায় মৃত্যুবরণ করেছেন।

তাঁর বয়স হয়েছিল ৯০ বছর। স্কয়ার মাতা অনিতা চৌধুরী ১৯৩২ সালের ৫ আগস্ট জন্মগ্রহণ করেছিলেন। ১৯৪৭ সালের ৬ আগস্ট স্যামসন এইচ চৌধুরীর সাথে তিনি বিবাহবন্ধনে আবদ্ধ হন। ৫০-এর দশকে স্কয়ার-এর প্রতিষ্ঠালগ্নে স্যামসন এইচ চৌধুরীর উদ্যোগকে সফল করতে শুরু থেকেই তিনি শক্তি, সাহস ও প্রেরণা নিয়ে স্বামীর পাশে ছিলেন। আজ স্কয়ার গ্রুপের দেশের অন্যতম বৃহৎ শিল্প গ্রুপে পরিণত হবার পেছনে অনিতা চৌধুরীর অবদান অনস্বীকার্য।

২০১২ সালে স্যামসন এইচ চৌধুরী মারা যাবার পর থেকে স্কয়ার গ্রুপের ৬৪ হাজার কর্মীকে সন্তানতুল্য ভালোবাসা দিয়ে গেছেন তিনি। আমৃত্যু আগলে রেখেছেন মাতৃছায়ায়। স্কয়ার গ্রুপে যে কারণে তিনি ‘স্কয়ার মাতা’ হিসেবে পরিচিতি ও ভালোবাসা পেয়েছেন। তাঁর চার সন্তান, তিন ছেলে— স্যামুয়েল চৌধুরী, তপন চৌধুরী ও অঞ্জন চৌধুরী এবং একমাত্র মেয়ে রত্না পাত্র, এবং নাতি-নাতনিদের অনেকেই স্কয়ার-এর বিভিন্ন প্রতিষ্ঠানে দায়িত্ব পালন করে স্কয়ার গ্রুপকে এগিয়ে নিয়ে যাচ্ছেন।

অনিতা চৌধুরী জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের বিভিন্ন ধর্মীয়, সামাজিক উন্নয়ন ও স্বেচ্ছাসেবী সংগঠনের নানামুখী কার্যক্রমের সাথে জড়িত ছিলেন। তাঁর মৃত্যুতে স্কয়ার পরিবারে গভীর শোকের ছায়া নেমে এসেছে।

উপরে