প্রকাশিত : ১৪ নভেম্বর, ২০২২ ১৫:২৬

বুয়েট শিক্ষার্থী ফারদিন হত্যা : তদন্তে সন্তুষ্ট নয় পরিবার

অনলাইন ডেস্ক
বুয়েট শিক্ষার্থী ফারদিন হত্যা : তদন্তে সন্তুষ্ট নয় পরিবার

বুয়েট শিক্ষার্থী ফারদিন নূর হত্যাকাণ্ডে আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর তদন্তে পরিবার সন্তুষ্ট নয় বলে জানিয়েছেন তার বাবা কাজী নূর উদ্দীন। আজ সোমবার সকাল ১১টায় বুয়েট কেন্দ্রীয় শহীদ মিনারে ফারদিন হত্যার সুষ্ঠু তদন্ত ও দোষীদের বিচার দাবিতে আয়োজিত মানববন্ধনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।  

তিনি বলেন, ‘আমার ছেলে নিখোঁজ হওয়ার পর আমরা থানায় জিডি করি। এরপর জিডি থেকে লাশ পাওয়া যাওয়া পর্যন্ত আমরা তদন্তের কোনো অগ্রগতি সম্পর্কে জানি না।

এর মাঝে কী হয়েছে আমাদের কিছুই  জানানো হয়নি। জিডির প্রেক্ষিতে যে তদন্ত তাতে আমরা সন্তষ্ট না। ’

তিনি বলেন, ‘আমার ছেলে মাদক তো দূরের কথা সিগারেটের ধোঁয়াও সহ্য করতে পারত না। আমার তিন ছেলের কেউই সিগারেট খায় না। আর তার সম্পর্কে বলা হচ্ছে সে নাকি ফেনসিডিল সেবন করত। এটি কোনোভাবেই বিশ্বাসযোগ্য না। তার হত্যার তদন্ত ও বিচার দাবিতে যারা মানববন্ধন ও আন্দোলন করছে, তাদের মনোবল, ম্যোরাল বেইসমেন্ট ভেঙে দিতে আমার ছেলের নামে মাদক সেবনের সংশ্লিষ্টতা আনা হয়েছে। ’ 

বুশরা ও আয়শার সঙ্গে ফারদিনের সম্পর্কের বিষয়ে তিনি বলেন, ‘তাদেরকে আমরা বা আমাদের পরিবারের কেউ চিনত না। বুশরার বিরুদ্ধে অভিযোগের কারণ, আমার ছেলে ঘর থেকে তার মাকে যা বলে বের হতো তার থেকে এক পয়েন্ট ভিন্ন কিছু করত না। পরদিন তার পরীক্ষা ছিল, সে বলে বেরিয়েছিল হলে গিয়ে গ্রুপ স্টাডি করবে। কিন্তু আমরা জানতে পারি সে নাকি রাত ১০টা পর্যন্ত বাইরে ওই মেয়ের সঙ্গে ছিল। তাই আমাদের সর্বশেষ সাসপেক্ট ছিল সে, রাত ১০টা পর্যন্ত ওই মেয়ের সাথে কী? সে জন্যই আমরা তার কথা বলেছি। ’

মানববন্ধনে পাঠকৃত বিবৃতিতে বুয়েট শিক্ষার্থীরা বলেন, গত ৪ নভেম্বর বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী ফারদিন নূর পরশ নিখোঁজ হয়। পরে ৭ নভেম্বর শীতলক্ষ্যা নদী থেকে তার মরদেহ উদ্ধার করা হয়। তার এই মর্মান্তিক মৃত্যুতে আমরা শোকস্তক এবং ক্ষুব্ধ।  ইতিমধ্যে ফারদিনের মরদেহ উদ্ধারের সাত দিন (এক সপ্তাহ) অতিবাহিত হয়েছে। প্রিন্ট মিডিয়া ও অনলাইন পোর্টালে প্রকাশিত সংবাদের বরাত দিয়ে জানা যায়, এখনো পর্যন্ত প্রকৃত হত্যাকারী চিহ্নিত হয়নি এবং হত্যার কারণ এখনো পরিপূর্ণরূপে উদ্ঘাটিত হয়নি। আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর তদন্তের ওপর আমরা আস্থাশীল। আমরা বিশ্বাস করি, তারা সর্বোচ্চ গুরুত্বসহকারে ফারদিন হত্যার তদন্ত চালিয়ে যাবে এবং দ্রুততম সময়ে প্রকৃত অপরাধীদের চিহ্নিত করে আইনের আওতায় নিয়ে আসবে।

গণমাধ্যম ফারদিন সম্পর্কে ভিত্তিহীন তথ্য প্রচার করছে বলে অভিযোগ করে বিবৃতিতে বলা হয়, ‘সত্য প্রকাশে গণমাধ্যম বরাবর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। দুঃখজনকভাবে গত কয়েক দিন কিছু গণমাধ্যমে ফারদিনকে নিয়ে কিছু আপত্তিকর ও ভিত্তিহীন তথ্য প্রচারিত হয়েছে, যা আমাদের হতাশ করেছে। বুয়েট সাংবাদিক সমিতির মাধ্যমে ইতিমধ্যে আমরা প্রতিবাদ জানিয়েছি ও সত্য তুলে ধরেছি। আমরা আশা করব ভবিষ্যতে গণমাধ্যমগুলো সংবাদ প্রকাশে সতর্ক হবে। পাশাপাশি দায়িত্বশীল ভূমিকা পালনের মাধ্যমে যারা ফারদিন হত্যাকাণ্ডের বিষয় নিয়ে বস্তুনিষ্ঠ সংবাদ প্রচার করছেন তাদেরকে আমরা ধন্যবাদ জানাই। আমরা প্রত্যাশা করি ভবিষ্যতেও আপনারা ফারদিন হত্যাকাণ্ডের রহস্য উন্মোচনে আমাদের পাশে থেকে সাহায্য করবেন।

হত্যাকারীদের শনাক্ত করে বিচার না হওয়া পর্যন্ত বুয়েট শিক্ষার্থীরা ফারদিনের পরিবারের পাশে থাকবেন জানিয়ে আরো বলা হয়, ‘ফারদিন আমাদের সহপাঠী, আমাদের ভাই। তার অকালপ্রয়াণ আমাদের করেছে ব্যথিত, তার পরিবারের অসহায়ত্ব আমাদের ক্ষুব্ধ করেছে। হত্যাকারীদের শনাক্ত করে দ্রুততম সময়ে গ্রেপ্তার করা এবং তাদেরকে বিচারের আওতায় আনার জন্য আমরা দাবি জানাচ্ছি। হত্যাকাণ্ডের সুষ্ঠু তদন্ত এবং প্রকৃত হত্যাকারীদের বিচার না হওয়ার আগ পর্যন্ত আমরা, বুয়েট শিক্ষার্থীরা ফারদিনের পরিবারের পাশে আছি এবং থাকব। আমরা আশা করি ভবিষ্যতে ফারদিনের মতো আর কোনো মেধাবী প্রাণ অকালে ঝরে পড়বে না।

উপরে