প্রকাশিত : ১৪ নভেম্বর, ২০২২ ১৫:২৯

প্রাথমিকের সহকারী শিক্ষকদের দশম গ্রেড কেন নয় : হাইকোর্ট

অনলাইন ডেস্ক
প্রাথমিকের সহকারী শিক্ষকদের দশম গ্রেড কেন নয় : হাইকোর্ট

সরকারি প্রাথমিকের সহকারী শিক্ষকদের বেতন কাঠামো দ্বিতীয় শ্রেণির পদমর্যাদায় (দশম গ্রেডে) উন্নীত করা নিয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। তাদের বেতন কাঠামো তৃতীয় শ্রেণি (১৩তম গ্রেড) থেকে দ্বিতীয় শ্রেণিতে (দশম গ্রেড) উন্নীত না করা কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না এবং কেন তাদের বেতন কাঠামো তৃতীয় শ্রেণি থেকে দ্বিতীয় শ্রেণিতে উন্নীত করার নির্দেশ দেওয়া হবে না, জানতে চাওয়া হয়েছে রুলে।  

প্রাথমিক ও গণশিক্ষা সচিব, জনপ্রশাসন সচিব, অর্থসচিব, আইনসচিব, সরকারি কর্মকমিশনের চেয়ারম্যান ও প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালককে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।     

বেতন কাঠামো দ্বিতীয় শ্রেণিতে উন্নীত করার নির্দেশনা চেয়ে ১৫ শিক্ষকের এক রিট আবেদনের প্রাথমিক শুনানির পর আজ সোমবার রুলসহ আদেশ দেন বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মো. সোহরাওয়ার্দীর বেঞ্চ।

সহকারী শিক্ষকদের বেতন কাঠামো দ্বিতীয় শ্রেণিতে উন্নীত করার প্রস্তাবনা প্রণয়নে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিবের দপ্তরে করা আবেদন দ্রুত নিষ্পত্তির নির্দেশ দেওয়া হয়েছে। গত বছর ৩০ নভেম্বর ‘প্রাথমিক সহকারী শিক্ষক দশম গ্রেড বাস্তবায়ন সমন্বয় পরিষদ’-এর পক্ষ থেকে এ আবেদন করা হয়েছিল।

আদালতে রিট আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী সৈয়দ সায়েদুল হক সুমন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী মাঈনুল হাসান।  

আইনজীবী সৈয়দ সায়েদুল হক সুমন কালের কণ্ঠকে বলেন, ‘প্রাথমিকে সহকারীরা শিক্ষকদের বেতন কাঠামো তৃতীয় শ্রেণির। অথচ একই ধরনের শিক্ষাগত যোগ্যতা নিয়ে একজন সিনিয়র নার্স দ্বিতীয় শ্রেণির (দশম গ্রেড) পদমর্যাদায় বেতন পান। ’

জয়পুরহাটের ক্ষেতলালের পশ্চিম ইতাইলের মো. মাহবুবুর রহমান, একই এলাকার ফকিরপাড়ার মো. জহুরুল ইসলাম, ঢাকার শ্যামপুরের করিমউল্লাবাগের মুহাম্মদ আনোয়ার উল্লাহ, দক্ষিণ সুনামগঞ্জের  সাদীপুরের মো. জুয়েল আহমেদ, যশোরের চৌগাছার স্বরূপদাহর মো. শহীদুজ্জামান, বগুড়ার গাবতলীর নিজগ্রামের সিদ্দিক মো. আবু বকর, মুন্সীগঞ্জের সিরাজদিখানের ইছাপুরার তাসিফ আহমেদ, চট্টগ্রামের হাটহাজারীর মির্জাপুরের জাহেদুল আলম, সিলেটের বিশ্বনাথের হাশনাজীর নজরুল ইসলামসহ ১৫ জন সহকারী শিক্ষক ৮ নভেম্বর এই রিট আবেদন করেন।

পদমর্যাদার (গ্রেড) বৈষম্য দূর করে দ্বিতীয় শ্রেণির পদমর্যাদায় উন্নীত করতে সহকারী শিক্ষকদের দাবি অনেক দিনের। এ নিয়ে তারা বিভিন্ন সময় আন্দোলনও চালিয়ে আসছেন। সেসব আন্দোলন থেকে কঠোর কর্মসূচির হুমকিও দেওয়া হয়েছে। আন্দোলনের ধারাবাহিকতায় গত বছর ৩০ নভেম্বর তারা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রলায়ের সচিবের দপ্তরে একটি আবেদন করেন। সে আবেদনে তাদের বেতন কাঠামো দ্বিতীয় শ্রেণিতে (দশম গ্রেডে) উন্নীত করার প্রস্তাবনা প্রণয়নের অনুরোধ করা হয়। তাতেও কাজ না হওয়ায় হাইকোর্টে রিট করেন এই ১৫ শিক্ষক। সারা দেশে সরকারি প্রাথমিকে সাড়ে তিন লাখের মতো সহকারী শিক্ষক রয়েছে বলে জানান রিটকারীদের আইনজীবী সুমন।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের (প্রশিক্ষিত ও অপ্রশিক্ষিত) দ্বিতীয় শ্রেণির পদমর্যাদায় (দশম গ্রেডে) বেতন দিতে ২০১৯ সালের ২৫ ফেব্রুয়ারি নির্দেশ দেন হাইকোর্ট। ২০১৪ সালের ৯ মার্চ থেকে ভূতাপেক্ষভাবে তা কার্যকর করতে বলেছিলেন আদালত। হাইকোর্টের এ রায়ের বিরেুদ্ধে রাষ্ট্রপক্ষের আপিল খারিজ করে দেন আপিল বিভাগ। ফলে রিটকারী ৪৫ জন প্রধান শিক্ষকের ক্ষেত্রে হাইকোর্টের রায় বহাল থাকে।  

উপরে