প্রকাশিত : ১৫ নভেম্বর, ২০২২ ১৪:২৬

১৭ নভেম্বর থেকে শুরু হচ্ছে তিন দিনব্যাপী হজ ও ওমরাহ মেলা

অনলাইন ডেস্ক
১৭ নভেম্বর থেকে শুরু হচ্ছে তিন দিনব্যাপী হজ ও ওমরাহ মেলা

আগামী ১৭ নভেম্বর থেকে শুরু হচ্ছে তিন দিনব্যাপী হজ ও ওমরাহ মেলা। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় পর্যায়ের এ মেলা অনুষ্ঠিত হবে। এ মেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (১৫ নভেম্বর) রাজধানীর একটি হোটেলে হজ এজেন্সিজ এসোসিয়েশন অব বাংলাদেশ ( হাব) আয়োজিত সংবাদ সম্মেলেে তথ্য জানান হাব সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম।

তিনি বলেন, জনসচেতনতা সৃষ্টি, বিশেষ করে হজ গমনেচ্ছুক ধর্মপ্রাণ ব্যক্তিবর্গকে অবহিত করার লক্ষ্যে এ আয়োজন করা হয়েছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বাংলাদেশ বিশ্বের ৪র্থ বৃহৎ হজযাত্রী প্রেরণকারী দেশ এবং বেসরকারি ব্যবস্থাপনায় বাংলাদেশ মুসলিম বিশ্ব থেকে সর্বোচ্চ হজযাত্রী প্রেরণ করে বাংলাদেশ। বাংলাদেশের প্রায় ৯৬% হজযাত্রী এবং শতভাগ ওমরাহযাত্রী বেসরকারি ব্যবস্থাপনায় হজ ও ওমরাহ পালনের জন্য সৌদি আরবে গমণ করেন। বেসরকারি হজ ব্যবস্থাপনায় হজব্রত পালন ও ওমরাহ হাব সদস্যদের সরাসরি তত্বাবধানে পরিচালিত হয়।

হজযাত্রীদের সার্বিক কল্যাণে সুষ্ঠু হজ ব্যবস্থাপনার জন্য হার নিরুলসভাবে কাজ করে যাচ্ছে। অতীতে হজ ব্যবস্থাপনায় নানারকম ত্রুটি-বিচ্যুতি, অনিয়ম ও অব্যবস্থাপনা ছিল। কিন্তু বর্তমান সরকার ও হাব-এর সম্মিলিত প্রচেষ্টায় হজ ব্যবস্থাপনায় আমুল পরিবর্তন এবং শৃঙ্খলা ফিরে এসেছে। হজযাত্রীদের কষ্ট ও দুর্ভোগ লাঘব হয়েছে।

হজ ব্যবস্থাপনার বর্তমান ধারা অক্ষুন্ন রেখে ভবিষ্যতে আরো উন্নত ও সুশৃঙ্খল হজ ব্যবস্থাপনার লক্ষ্যে বর্তমান সরকার ও হাব যৌথভাবে কাজ করছে।

মেলার উদ্দেশ্য সম্পর্কে হাব সভাপতি জানান, বাংলাদেশে হজযাত্রী ভাই বোনদের অধিকাংশই দেশের গ্রামেগঞ্জে ছড়িয়ে ছিটিয়ে আছেন। বর্তমান সরকারের আন্তরিক প্রচেষ্টায় সমগ্র দেশের যোগযোগ ব্যবস্থায় আমুল পরিবর্তন সাধিত হয়েছে। তাই বেশীরভাগ হজ ও ওমরাহ এজেন্সীর

প্রাতিষ্ঠানিক কাজকর্ম ঢাকার মধ্যে সীমাবদ্ধ হলেও সকল হজ এজেন্সি সম্পর্কে এই মেলার মাধ্যমে সকলকে পরিচয়ের ক্ষেত্র তৈরি করে দেওয়া, হজ্জ এজেন্সী এবং হজযাত্রীদের মধ্যে সেতুবন্ধন রচনা করা এ সম্মেলনের অন্যতম প্রধান উদ্দেশ্য।

এছাড়া হজযাত্রীদের বর্তমান সময়ের প্রযুক্তি নির্ভর হজ ব্যবস্থাপনা সম্পর্কে সম্যক ধারণা, সচেতনতা সৃষ্টি, অসাধু ব্যক্তিদের দৌরাত্ম ও মধ্যস্বত্বভোগী রোধ করা এবং হজ সংক্রান্ত তথ্য আদান প্রদানসহ হজ ও ওমরার আরকাম আহকাম সম্পর্কে হজ গমণেচ্ছু ব্যক্তিবর্গকে অবহিতকরণ এই মেলার মহতী লক্ষ্য ও উদ্দেশ্য।

হজযাত্রী, হজ এজেন্সী ও অন্যান্য অংশীজনদের মধ্যে হজ ব্যবস্থাপনা ই-হজ সিস্টেম ও মক্কা রুট ইনিশিয়েটিভ সম্পর্কে বিস্তারিত তথ্যের আদান প্রদানের লক্ষ্যে ২টি সেমিনারের আয়োজন করা হয়েছে।

তিনি আরো বলেন, 'জাতীয় পর্যায়ে হজ ও ওমরাহ ব্যবস্থাপনা বিষয়ক সম্মেলন ও হজ ও ওমরাহ ফেয়ার-২০২২' ১৭ নভেম্বে সকাল ১০ টায় ভার্চুয়ালি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়াও স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, ধর্ম প্রতিমন্ত্রী, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্যসচিব, সিনিয়র সচিব, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব উপস্থিতি থাকবেন।

সংবাদ সম্মলনে অন্যদের মধ্যে হাব মহাসচিব ফারুক আহমদ সরদারসহ বিভিন্ন হজ এজেন্সির প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

উপরে