প্রকাশিত : ১৫ নভেম্বর, ২০২২ ১৪:২৯

জলবায়ু সৃষ্ট অভিবাসন সংকট উপলব্ধি করতে আন্তর্জাতিক সম্প্রদায়কে আহ্বান

অনলাইন ডেস্ক
জলবায়ু সৃষ্ট অভিবাসন সংকট উপলব্ধি করতে আন্তর্জাতিক সম্প্রদায়কে আহ্বান

পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন আন্তর্জাতিক সম্প্রদায়কে জলবায়ু সৃষ্ট অভিবাসন সংকট পুরোপুরি উপলব্ধি করতে এবং জলবায়ু পরিবর্তনের আলোচনায় বিষয়টিকে মূলধারার জন্য সম্মিলিত পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন।

সোমবার ( ১৪ নভেম্বর) মিসরের শার্ম এল-শেখ শহরে কোপ-২৭ এর ফাঁকে আয়োজিত ‘জলবায়ু পরিবর্তনের প্রেক্ষাপটে মানবিক গতিশীলতা: অভিবাসন ও জলবায়ু কর্মের বিষয়ে একটি ইতিবাচক বর্ণনা তৈরি করা’ শীর্ষক অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দিতে গিয়ে তিনি এ কথা বলেন।

বাংলাদেশ সরকার, ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন, আইওএম এবং ক্লাইমেট ভালনারেবল ফোরাম, সিভিএফ দ্বারা যৌথভাবে আয়োজিত এই অনুষ্ঠানে বাংলাদেশের প্রতিনিধি, উন্নয়ন সহযোগী, আন্তর্জাতিক সংস্থা, একাডেমিয়া এবং নাগরিক সমাজের উচ্চ-পর্যায়ের প্রতিনিধিদের একত্রিত করা হয়। জলবায়ু পরিবর্তনের প্রভাব দ্বারা উদ্ভূত মানুষের গতিশীলতার সমস্যাগুলি অন্বেষণ করতে এ আয়োজন। ।

অন্যান্যদের মধ্যে, সিভিএফ-এর ঘানার প্রেসিডেন্সির বিশেষ দূত হেনরি কোয়াবেনা কোকোফু, আইওএম-এর অপারেশনস উপ-মহাপরিচালক উগোচি ড্যানিয়েলস এবং উগান্ডা প্রজাতন্ত্রের পানি ও পরিবেশ বিষয়ক স্থায়ী সচিব আলফ্রেড ওকোট ওকিদিও অনুষ্ঠানে বক্তৃতা করেন।

সমাপনী বক্তব্য রাখেন নিউইয়র্কে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মো. আব্দুল মুহিত।

আগের দিন, পররাষ্ট্র মন্ত্রী মোমেন জলবায়ু ঝুঁকির বিরুদ্ধে গ্লোবাল শিল্ডের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, এটি একটি উদ্যোগ যার নেতৃত্বে ভলনারেবল ২০ গ্রুপ অফ ফাইন্যান্স মিনিস্টারস (ভি২০) এবং গ্রুপ অফ সেভেন (জি৭) এর আর্থিক সহায়তার জন্য ডিজাইন করা হয়েছে।

অনুষ্ঠানে বক্তৃতাকালে, পররাষ্ট্রমন্ত্রী প্যারিস চুক্তির অধীনে করা অর্থায়নের প্রতিশ্রুতির বাইরে গিয়ে গ্লোবাল শিল্ডের দিকে নতুন এবং অতিরিক্ত সংস্থান জোগাড় করার জন্য জি-৭এর প্রতি আহ্বান জানান।

উদ্বোধনী অনুষ্ঠানের আগে একটি প্রেস কনফারেন্সে পররাষ্ট্রমন্ত্রী জার্মানি এবং ঘানার উচ্চ-পর্যায়ের প্রতিনিধিদের সঙ্গে যোগ দেন। গ্লোবাল শিল্ডের অধীনে পাথফাইন্ডার দেশ হিসেবে নির্বাচিত প্রথম সাতটি দেশের মধ্যে বাংলাদেশ অন্যতম।

পরে বিকেলে ডাচ প্যাভিলনে আন্তর্জাতিক প্যানেল অন ডেল্টাস অ্যান্ড কোস্টাল জোনের সফট লঞ্চ অনুষ্ঠানে বক্তব্য রাখেন পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন। অনুষ্ঠানে নেদারল্যান্ডসের আমন্ত্রণে বাংলাদেশ ‘চ্যাম্পিয়নস গ্রুপ ফর ডেল্টাস অ্যান্ড কোস্টাল জোন’-এ যোগ দেয়।

পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেন, আমাদের ব-দ্বীপ ও উপকূলীয় অঞ্চলকে প্রভাবিত করছে এমন জটিল জলবায়ু চ্যালেঞ্জ মোকাবেলায় উন্মুক্ত, স্বচ্ছ ও সহযোগিতামূলক পন্থা নিয়ে মাল্টি-স্টেকহোল্ডার অংশীদারিত্ব বৃদ্ধিতে কাজ করতে হবে।
তিনি আন্তর্জাতিক ডেল্টা কোয়ালিশনের কাঠামোর মধ্যে নেদারল্যান্ডস এবং অন্যান্য ব-দ্বীপ দেশগুলির সঙ্গে একত্রে কাজ করার জন্য বাংলাদেশের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন।

তিনি বাংলাদেশ ডেল্টা প্ল্যান ২১০০ উন্নয়নে কারিগরি সহায়তার জন্য ডাচ সরকারকে ধন্যবাদ জানান। অনুষ্ঠানে নেদারল্যান্ডস ও মিশরের মন্ত্রীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী মিশরীয় টিভিসহ বেশ কয়েকটি আন্তর্জাতিক মিডিয়া আউটলেটের সঙ্গে ঘটনাস্থলেই সাক্ষাৎকার দিয়েছেন। তার সাথে আরো যোগ দেন মিসরে বাংলাদেশের রাষ্ট্রদূত মো. মনিরুল ইসলাম।

উপরে