প্রকাশিত : ১৫ নভেম্বর, ২০২২ ২২:৩৬

দরিদ্রদের স্বার্থে ক্ষুদ্রঋণের সুদহার কমানো উচিত: গভর্নর

অনলাইন ডেস্ক
দরিদ্রদের স্বার্থে ক্ষুদ্রঋণের সুদহার কমানো উচিত: গভর্নর

দরিদ্রদের স্বার্থে ক্ষুদ্রঋণের সুদের হার কমানো উচিত বলে মন্তব্য করে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদার বলেছেন, দরিদ্রদের জন্য বিতরণ করা ঋণ থেকে মুনাফা করা লক্ষ্য থাকা উচিত নয়।

মঙ্গলবার (১৫ নভেম্বর) রাজধানীর সিরডাপ মিলনায়তনে মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটি (এমআরএ) আয়োজিত এক কর্মশালায় তিনি এ কথা বলেন।

এসময় ক্যাশলেস লেনদেন দ্রুত বাস্তবায়নের জন্য ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠানগুলোকে ব্যবস্থা নেওয়ারও আহ্বান জানিয়ে গভর্নর বলেন, সরকার আগামী ৫ বছরের মধ্যে ক্যাশলেস সমাজ তৈরি করতে চায়। সরকার চায় মোবাইল ফোন যেন ক্রেডিট কার্ড ও ব্যাংকের বিকল্প হিসেবে ব্যবহার করা যায়।

আবদুর রউফ তালুকদার বলেন, বর্তমানে বাংলাদেশে ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠানগুলো দিনে প্রায় ৯০০ কোটি টাকা এবং বছরে ২ লাখ কোটি টাকা বিতরণ করে। তিনি বলেন, ক্ষুদ্রঋণের সুদের হার এখনই কমানো উচিত, কারণ আগামী দিনে এই ধরনের ঋণের পরিমাণ উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাবে।

নগদ অর্থের ব্যবহার কমানোর কথা উল্লেখ্য করে তিনি বলেন, বিভিন্ন ডিজিটাল প্ল্যাটফর্মে লেনদেনের জন্য একটি সমন্বিত প্ল্যাটফর্ম বিনিময় চালু হয়েছে গত রোববার। এর মাধ্যমে এখন মোবাইল আর্থিক সেবা প্রদানকারীদের মধ্যে লেনদেন করা যাবে।

কর্মশালায় গ্রাহকদের ঋণ ও সঞ্চয় সংক্রান্ত সেবা প্রক্রিয়া সহজ করতে এমআরএর ৪টি ই-সেবা চালু করেন গভর্নর। এগুলো হলো-এমআরএ তথ্য, ই-ক্লিপিং, ই-আর্কাইভিং এবং এমআরএ লাইব্রেরি অটোমেশন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সেলিম উল্লাহ, আরওএমআরএর নির্বাহী ভাইস চেয়ারম্যান মো. ফসিউল্লাহ এবং এমআরএ পরিচালক মোহাম্মদ ইয়াকুব হোসেন।

উপরে