প্রকাশিত : ১৬ নভেম্বর, ২০২২ ১৪:৩৫

দেশে স্বল্প সময়ের মধ্যে চালু হবে ই-ভিসা

অনলাইন ডেস্ক
দেশে স্বল্প সময়ের মধ্যে চালু হবে ই-ভিসা

দেশে স্বল্প সময়ের মধ্যে ই-ভিসা চালু হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

মঙ্গলবার (১৫ নভেম্বর) রাতে চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে ই-গেট কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ তথ্য জানান।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর এ অনুষ্ঠানের আয়োজন করে। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আপনারা জেনে খুশি হবেন আমরা ই-ভিসাও চালু করতে যাচ্ছি। খুব স্বল্প সময়ের মধ্যে ই-ভিসা চালু করব। এ সেক্টরকে আমরা পুরোপুরি ডিজিটালাইজড করতে যাচ্ছি।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনায় আমরা এমআরপি করেছিলাম। এরপর ই-পাসপোর্ট শুরু করি। এখন প্রতিদিন ২০ হাজার ই-পাসপোর্ট প্রিন্ট করছি। ইতোমধ্যে ঢাকায় ২৬টি ই-গেট চালু করেছি। চট্টগ্রামে ৬টি ই-গেট উদ্বোধন করছি।

স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, প্রধানমন্ত্রী তার অঙ্গীকার রক্ষা করে চলেছেন। তিনি বলেছিলেন ক্ষমতায় এলে সবকিছু ডিজিটাল করবেন। দেশ দুর্বার গতিতে এগিয়ে চলেছে। ই-গেট সেবা চালুর কারণে এখন দেশি ও বিদেশিরা সহজে এ সেবা নিতে পারবেন। যাদের ই-পাসপোর্ট আছে তারা সহজে পার হয়ে যাবেন। চট্টগ্রামবাসীর জন্য এটি উপহার।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মো. নূরুল আনোয়ার বলেন, শুধু ভিসা যাচাই প্রক্রিয়া কিছুটা ম্যানুয়াল থাকছে। ই-পাসপোর্ট ও স্বয়ংক্রিয় পাসপোর্ট ব্যবস্থাপনা প্রকল্পের আওতায় ই-গেট স্থাপনের কাজ চলছে। 

প্রসঙ্গত ই-গেটে ইমিগ্রেশন পুলিশ স্বয়ংক্রিয় পদ্ধতিতে ই-পাসপোর্টধারীদের তথ্য যাচাই করে ইমিগ্রেশন শেষ করতে পারে। এসব গেটে ই-পাসপোর্ট যাচাই, পাসপোর্টে থাকা বায়োমেট্রিক ও ব্যক্তিগত তথ্য যাচাই এবং সামগ্রিক ইমিগ্রেশন প্রক্রিয়া সমন্বিতভাবে করা সম্ভব। একজন ই-পাসপোর্টধারী কারো সহযোগিতা ছাড়া মাত্র ৩০ সেকেন্ডে ডকুমেন্ট যাচাই করে ইমিগ্রেশন শেষ করতে পারবেন। একজন যাত্রী ই-পাসপোর্টের প্রথম পাতা স্ক্যানিং মেশিনের উপর স্থাপন করলে স্ক্যানিংয়ের মাধ্যমে শনাক্তকরণ হলে প্রথম গেটটি খুলবে, স্ক্যানিং মেশিনের শনাক্তকরণ ক্যামেরার মাধ্যমে ছবি ধারণ এবং এরপর পরিচয় নিশ্চিত হলে বহির্গমন গেটটি খুলে যাবে।

উপরে