প্রকাশিত : ১৮ নভেম্বর, ২০২২ ১৫:০৭

বাংলাদেশ-পর্তুগাল সম্পর্কের সূচনা হয়েছিলো ষোড়শ শতাব্দীতে

অনলাইন ডেস্ক
বাংলাদেশ-পর্তুগাল সম্পর্কের সূচনা হয়েছিলো ষোড়শ শতাব্দীতে

বাংলাদেশ-পর্তুগালের ঐতিহাসিক সম্পর্কের ওপর আলোকপাত করেন, যার সূচনা হয়েছিলো ষোড়শ শতাব্দীতে।

বাংলাদেশ ইন্সটিটিউট অব ইন্টারন্যাশনাল এন্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) শুক্রবার (১৮ নভেম্বর) বিআইআইএসএস ইমিনেন্ট পারসন লেকচার সিরিজ (ইপিএলএস) এর অংশ হিসেবে বিআইআইএসএস অডিটোরিয়ামে “বাংলাদেশ- পর্তুগাল রিলেশন্সঃ কোয়েস্ট ফর ডিপার বাইলেটারাল কোঅপারেশন” শীর্ষক একটি সেমিনার বক্তরা এ কথা বলেন। 

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম

অনুষ্ঠানে অতিথি বক্তা হিসেবে উপস্থিত ছিলেন পর্তুগালের পররাষ্ট্র ও সহযোগিতা বিষয়ক মাননীয় সেক্রেটারি ড. ফ্রান্সিসকো আন্দ্রে এবং আলোচক হিসেবে বক্তব্য প্রদান করেন বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পশ্চিম) জনাব সাব্বির আহমেদ চৌধুরী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিআইআইএসএস এর চেয়ারম্যান রাষ্ট্রদূত কাজি ইমতিয়াজ হোসেন, পিএএ এবং স্বাগত বক্তব্য প্রদান করেন বিআইআইএসএস এর মহাপরিচালক মেজর জেনারেল শেখ পাশা হাবিব উদ্দিন, ওএসপি, এসজিপি, বিএএমএস, এএফডাব্লিউসি, পিএসসি।

সেমিনারে বক্তারা বাংলাদেশ-পর্তুগালের ঐতিহাসিক সম্পর্কের ওপর আলোকপাত করেন, যার সূচনা হয়েছিলো ষোড়শ শতাব্দীতে। তারা দুই দেশের মধ্যে ক্রমবর্ধমান বাণিজ্য সম্পর্কের বিভিন্ন দিক সমূহ নিয়ে আলোচনা করেন এবং বাণিজ্যের নতুন ক্ষেত্রসমূহ চিহ্নিত করার মাধ্যমে বর্তমান অর্থনৈতিক সম্পর্ককে এগিয়ে নেয়ার ওপর গুরুত্বারোপ করেন। এছাড়াও বক্তারা দুই দেশের সামগ্রিক দ্বিপাক্ষিক সম্পর্ক সম্প্রসারণের

উপরও জোর দেন যার মধ্যে উল্লেখযোগ্য ক্ষেত্র সমূহ হচ্ছে নবায়নযোগ্য জ্বালানী, গ্রিন ট্রানজিশান, টেকসই উন্নয়ন, মানবসম্পদ রপ্তানী, সমুদ্র প্রযুক্তি, সুনীল অর্থনীতি, নারীর ক্ষমতায়ন, শিক্ষা, ডিজিটালাইজেশন, এবং

জলবায়ু পরিবর্তন। এছাড়া বক্তারা তাদের বক্তব্যে ঢাকায় একটি পর্তুগিজ কূটনৈতিক মিশন খোলার গুরুত্বও তুলে ধরেন।

সেমিনারে বিভিন্ন মন্ত্রণালয়/সংস্থার পদস্থ কর্মকর্তা, বৈদেশিক দূতাবাসের প্রতিনিধি, সাবেক কূটনীতিক, ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তা, গবেষণা প্রতিষ্ঠান, বিভিন্ন সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও ছাত্র, আন্তর্জাতিক সংস্থা সমূহের প্রতিনিধি, বিভিন্ন সরকারি-বেসরকারি গবেষণা সংস্থার প্রতিনিধি এবং মিডিয়া ব্যক্তিত্ব অংশগ্রহণ করেন এবং সেমিনারের উন্মুক্ত আলোচনা পর্বে অংশগ্রহণের মাধ্যমে তাদের মূল্যবান মতামত, বক্তব্য, পরামর্শ এবং পর্যবেক্ষণ প্রদান করেন।

উপরে