প্রকাশিত : ১৯ নভেম্বর, ২০২২ ০০:০৬

রাত পোহালেই সমাবর্তন, গ্রাজুয়েটদের উপস্থিতিতে সরব ঢাবি ক্যাম্পাস

অনলাইন ডেস্ক
রাত পোহালেই সমাবর্তন, গ্রাজুয়েটদের উপস্থিতিতে সরব ঢাবি ক্যাম্পাস

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ৫৩তম সমাবর্তন আগামীকাল শনিবার অনুষ্ঠিত হতে যাচ্ছে। এবারে সমাবর্তনে অংশগ্রহণ করবে ৩০ হাজার ৩শ ৪৮জন গ্রাজুয়েট ও গবেষক। এ উপলক্ষ্যে পুুরো ক্যাম্পাস জুড়ে গ্রাজুয়েটদের উপস্থিতিতে উৎসব মুখর আমেজ বিরাজ করেছে।

শনিবার (১৯ নভেম্বর) দুপুর ১২টায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাননীয় চ্যান্সেলর মো. আবদুল হামিদের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে অনুষ্ঠিত হবে। এতে সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত থাকবেন নোবেল বিজয়ী ফরাসি অর্থনীতিবিদ ড. জ্যঁ মার্সেল তিরোল। তিরলকে সম্মানসূচক Doctor of Laws (Honoris Causa) ডিগ্রি প্রদান করবে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)।

সমাবর্তন ঘিরে সার্বিক নিরাপত্তাও নিশ্চিত করা হয়েছে। সমাবর্তন অনুষ্ঠানের সকল প্রস্তুতি ইতোমধ্যেই সম্পন্ন হয়েছে। এদিকে ৫৩তম সমাবর্তনের মহড়া আজ শুক্রবার (১৮ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে অনুষ্ঠিত হয়েছে। এতে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার, বিভিন্ন অনুষদের ডিন, সিনেট, সিন্ডেকেট ও একাডেমিক পরিষদের সদস্যগণ এবং গ্র্যাজুয়েটবৃন্দ অংশগ্রহণ করেন।

এদিকে পুরো ক্যাম্পাস জুড়ে সমাবর্তন প্রত্যাশীদের উপস্থিতিতে উৎসবমুখর অবস্থা বিরাজ করছে পুরো ঢাবি ক্যাম্পাস জুড়ে। বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি), কলাভবন, অপরাজেয় বাংলা, রাজু ভাস্কর্য, বটতলা, সিনেট ভবন, মল চত্বর, কার্জন হলসহ বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায় গ্রাজুয়েটরা গায়ে কালো গাউন আর মাথায় কালো হ্যাট পরে সেলফি, গ্রুপ ফটোসেশনে ব্যস্ত থাকতে দেখা গেছে সমাবর্তন প্রত্যাশী শিক্ষার্থীদের।

জানা গেছে, ৫৩তম সমাবর্তনে ১৩১জন কৃতী শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীকে ১৫৩টি স্বর্ণপদক, ১৭জনকে পিএইচডি, ২জনকে ডিবিএ এবং ৩৫জনকে এম ফিল ডিগ্রি প্রদান করা হবে। অধিভুক্ত সাত কলেজের রেজিস্ট্রেশনকৃত অ্যাজুয়েটগণ ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে ঢাকা কলেজ ও ইডেন মহিলা কলেজ ভেন্যু থেকে সমাবর্তনে অংশ নেবেন।

উল্লেখ্য, সমাবর্তন উপলক্ষ্যে আগামীকাল ১৯ নভেম্বর ২০২২ শনিবার বিশ্ববিদ্যালয়ের সকল ক্লাস ও পরীক্ষা বন্ধ থাকবে।

উপরে