প্রকাশিত : ১৯ নভেম্বর, ২০২২ ১৬:৪৫

রোববার প্রধানমন্ত্রী ৫০ শিল্প ও অবকাঠামো উদ্বোধন করবেন

অনলাইন ডেস্ক
রোববার প্রধানমন্ত্রী ৫০ শিল্প ও অবকাঠামো উদ্বোধন করবেন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা রবিবার ৫০টি শিল্প-কারখানা ও অবকাঠামোর উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।

তিনি তার সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কর্ণফুলী ড্রাইডক বিশেষ অর্থনৈতিক অঞ্চলের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) এ কর্মসূচি পালন করবে।

কর্ণফুলী ড্রাইডক বিশেষ অর্থনৈতিক অঞ্চলের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, স্বাগত বক্তব্য রাখবেন বেজার নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন।

অনুষ্ঠানে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের কার্যক্রমের ওপর একটি ভিডিও তথ্যচিত্র প্রদর্শিত হবে।

কর্ণফুলী ড্রাইডক বিশেষ অর্থনৈতিক অঞ্চল কর্ণফুলী নদীর দক্ষিণে বদলপুরা ও শাহ মিরপুর মৌজায় অবস্থিত। এটি গত বছরের মার্চ মাসে বেজা থেকে জমি নিয়ে দেশের অন্যতম বড় কোম্পানি কর্ণফুলী শিপ বিল্ডার্স লিমিটেড প্রতিষ্ঠা করে।

ড্রাইডক নির্মাণ ব্যয়ের জন্য বিশ্বব্যাংক ৮০০ কোটি টাকার সহজ ঋণ দিয়েছে।

১৪ মিটার ড্রাফটের এই ড্রাইডকটি ২৮৫ মিটার দীর্ঘ ও ৫৬ মিটার চওড়া। এর ডকে এক লাখ টন ওজনের জাহাজ নির্মাণ ও মেরামত করা সম্ভব। এক হাজার ২০০ কোটি টাকা ব্যয়ে আরেকটি ড্রাইডক নির্মাণের কাজও এখন চলছে।

কর্ণফুলী নদীর দক্ষিণ তীরে আনোয়ারায় কর্ণফুলী ড্রাইডক বিশেষ অর্থনৈতিক অঞ্চলের আওতায় দুটি জেটি নির্মাণের কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। আমদানি পণ্যবাহী জাহাজ জেটিতে আসতে শুরু করেছে এবং লোড-আনলোড কার্যক্রম নিয়মিত চলছে। যা চট্টগ্রাম বন্দরের কার্গো জাহাজের যানজট নিরসনে সহায়ক ভূমিকা পালন করছে।

বিশেষ করে বহির্নোঙ্গরে জাহাজের অপেক্ষার সময় কমে যাওয়ায় বৈদেশিক মুদ্রার সাশ্রয় হচ্ছে।

অর্থনৈতিক অঞ্চলের অধীনে আরও দুটি জেটি ও কন্টেইনার টার্মিনাল নির্মাণের জন্য বেজা ২০ দশমিক ৯৮ একর জমি লিজ নিবে এবং কর্ণফুলী শিপ বিল্ডার্সের নিজস্ব জমিতে আরও দুটি জেটি নির্মাণ করা হবে।

মোট আটটি ভেন্যুতে একযোগে প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করা হবে।

ভেন্যুগুলো হল- গণভবন, ঢাকা; চট্টগ্রামের মিরসরাইয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগর; মৌলভীবাজারে শ্রীহট্ট অর্থনৈতিক অঞ্চল; চট্টগ্রামের আনোয়ারায় কর্ণফুলী ড্রাইডক বিশেষ অর্থনৈতিক অঞ্চল; নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে মেঘনা শিল্প অর্থনৈতিক অঞ্চল; জামালপুর সদরে জামালপুর অর্থনৈতিক অঞ্চল; কক্সবাজারের সাবরাং পর্যটন পার্ক ও মুন্সীগঞ্জের গজারিয়ায় হোসেনদি অর্থনৈতিক অঞ্চল।

সর্বশেষ অর্থনৈতিক অঞ্চলের বিনিয়োগকারীদের সঙ্গে মতবিনিময়ের মাধ্যমে অনুষ্ঠানটি শেষ হবে।

কর্ণফুলী শিপ বিল্ডার্স লিমিটেড ইতোমধ্যে এক হাজার ২০০ জাহাজ ও নৌকা তৈরি করেছে, প্রায় ৮০০ জাহাজ মেরামত করেছে এবং ৫০টি ড্রেজার নির্মাণ করে সরকারের কাছে হস্তান্তর করেছে।

উপরে