প্রকাশিত : ১০ ডিসেম্বর, ২০২২ ২২:২৭

হারুন ছাড়া রোববার স্পিকারের কাছে পদত্যাগপত্র জমা দেবেন বিএনপির এমপিরা

অনলাইন ডেস্ক
হারুন ছাড়া রোববার স্পিকারের কাছে পদত্যাগপত্র জমা দেবেন বিএনপির এমপিরা

বিএনপির ঢাকা বিভাগীয় গণসমাবেশ থেকে দলটির সাত সংসদ সদস্য পদত্যাগের ঘোষণা দিয়েছেন। রোববার (১১ ডিসেম্বর) স্পিকারের কাছে তারা পদত্যাগপত্র জমা দেবেন। তবে চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য মো. হারুন অর রশিদ অস্ট্রেলিয়ায় থাকায় তিনি আপাতত পদত্যাগপত্র জমা দিতে পারছেন না।

বিষয়টি নিশ্চিত করে বিএনপির ভারপ্রাপ্ত দফতর সম্পাদক সৈয়দ এমরান সালে প্রিন্স জানান, রোববার বেলা ১১টায় জাতীয় সংসদ ভবনে ছয়জন সংসদ সদস্য আনুষ্ঠানিকভাবে পদত্যাগ করবেন।

শনিবার (১০ ডিসেম্বর) বিকেলে রাজধানীর গোলাপবাগ মাঠে বিএনপির ঢাকা বিভাগীয় গণসমাবেশ থেকে বিএনপির দলীয় সাতজন এমপির পদত্যাগের ঘোষণা দেওয়া হয়। এ সময় বিএনপির সংসদ সদস্যরা ধারাবাহিকভাবে বক্তব্য দিয়ে পদত্যাগ করার ঘোষণা দেন।

গণসমাবেশে বগুড়া-৬ আসনের সংসদ সদস্য গোলাম মোহাম্মদ সিরাজ বলেন, গত শুক্রবার বিএনপির স্থায়ী কমিটির সভায় দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের কাছে পদত্যাগপত্র জমা দিয়েছি। আমরা আর সংসদে যাবো না। সাড়ে তিন বছর সংসদে জনগণের কোনো কথা আওয়ামী লীগ বলেনি। আওয়ামী লীগ সংসদকে বানিয়েছে বন্দনার বাক্স।

তিনি বলেন, এ জনসভায় আমি একটা সিদ্ধান্তের ঘোষণা দিতে চাই। আমরা সাতজন এমপি আছি। শুক্রবার স্ট্যান্ডিং কমিটিতে আমাদের নেতা তারেক রহমানের সভাপতিত্বে সিদ্ধান্ত হয়েছে, বিশাল এ জনসমুদ্র সাক্ষী রেখে আমরা এ সংসদ থেকে পদত্যাগের ঘোষণা দিচ্ছি।

বিএনপির সাত এমপি হলেন- বগুড়া-৬ আসনের এমপি গোলাম মোহাম্মদ সিরাজ, বগুড়া-৪ আসনের এমপি মোশারফ হোসেন, ঠাকুরগাঁও-৩ আসনের এমপি জাহিদুর রহমান, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের এমপি আমিনুল ইসলাম, চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের এমপি হারুনুর রশীদ, ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের এমপি আবদুস সাত্তার ভূঞা এবং সংরক্ষিত নারী আসনের এমপি রুমিন ফারহানা।

জাতীয় সংসদ থেকে পদত্যাগের ঘোষণা দিয়ে ব্যারিস্টার রুমিন ফারহানা বলেন, যেই সংসদ বিনাভোটের, যে সংসদ হাসিনার মতো ভোট চোরের সংসদ, সেই সংসদে থাকার কোনো মানে হয় না। সরকারের যে গুম, খুন, বিচারবহির্ভূত হত্যা, বিরোধী দলের ওপর নির্যাতন ও বীভৎস লুটপাট; এই সবকিছুর প্রতিবাদে আজকে আমি পদত্যাগ করছি।

রুমিন ফারহানা আরও বলেন, গতকাল ইমেইলে পদত্যাগপত্র পাঠানো হয়েছে। আজ শনিবার ছুটির দিন। আগামীকাল (রোববার) ইনশাআল্লাহ সাক্ষর করা পদত্যাগপত্র হাতে হাতে জাতীয় সংসদের স্পিকারের কাছে জমা দিয়ে আসব।

তিনি বলেন, দলের সিদ্ধান্তে আমরা সংসদে যোগ দেই। দেশনেত্রী বেগম খালেদা জিয়া বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান এবং স্থায়ী কমিটি আমাকে একমাত্র সংরক্ষিত আসনের সদস্য হিসেবে সংসদে পাঠায়। তখন আমরা বলেছিলাম, যতটুকু সুযোগ পাব পুরোটাই কাজে লাগানোর চেষ্টা করব। এই সংসদে থাকা আর না থাকার মধ্যে কোনো পার্থক্য নাই।

উপরে