প্রকাশিত : ২ জানুয়ারী, ২০২৩ ১৩:০০

মানবকল্যাণ পদক পাচ্ছেন ৮ ব্যক্তি ও প্রতিষ্ঠান

অনলাইন ডেস্ক
মানবকল্যাণ পদক পাচ্ছেন ৮ ব্যক্তি ও প্রতিষ্ঠান

পাঁচ ক্যাটাগরিতে মানবকল্যাণ পদক পাচ্ছেন ৮ ব্যক্তি ও প্রতিষ্ঠান। সমাজসেবামূলক কাজে বিশেষ অবদান রাখা ব্যক্তি ও প্রতিষ্ঠানকে এ পদক প্রদান করা হচ্ছে।

মনোনীতদের হাতে সোমবার (২ জানুয়ারি) সমাজসেবা দিবসে সমাজসেবা অধিদফতরে এ পদক তুলে দেয়া হবে।

রোববার (১ জানুয়ারি) তথ্য অধিদফতরের সম্মেলন কক্ষে জাতীয় সমাজসেবা আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা জানান সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ।

তিনি বলেন, ২০২০ ও ’২১ সালের জন্য আট ব্যক্তি ও প্রতিষ্ঠান এই পদক পাচ্ছে। সোমবার তাদের হাতে এ পদক তুলে দেয়া হবে। করোনা মহামারির কারণে ২০২০ সালে দেয়া সম্ভব না হলেও এবার একসঙ্গে ২০২০ ও ২০২১ সালের জন্য নির্বাচিতদের পুরস্কার দেয়া হচ্ছে।

মন্ত্রী জানান, প্রত্যেকে পাবেন ১৮ ক্যারেট মানের ২৫ গ্রাম স্বর্ণ দিয়ে তৈরি পদক, মানবকল্যাণ পদকের রেপ্লিকা, ব্যক্তি পর্যায়ে ২ লাখ টাকা, দফতর বা প্রতিষ্ঠান পর্যায়ে ২ লাখ টাকা এবং একটি সম্মাননা সনদ।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু ও সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব জাহাঙ্গীর আলম উপস্থিত ছিলেন।

যেসব ব্যক্তি ও প্রতিষ্ঠান পাচ্ছে মানবকল্যাণ পদক

২০২০ সালে প্রান্তিক ও অনগ্রসর জনগোষ্ঠীর সুরক্ষায় আব্দুল জব্বার জলিল, প্রতিবন্ধী ব্যক্তির কল্যাণে বীর মুক্তিযোদ্ধা আলহাজ আল-মামুন সরকার, মানবকল্যাণে ইতিবাচক কার্যক্রমে খুলনার জেলা প্রশাসন মানবকল্যাণ পদকের জন্য নির্বাচিত হয়েছে।

২০২১ সালের বয়স্ক-বিধবা ও স্বামী নিগ্রহের কল্যাণে বিশ্ব মানব সেবা সংঘ (বৃদ্ধাশ্রম), প্রান্তিক ও অনগ্রসর জনগোষ্ঠীর সুরক্ষায় বীর মুক্তিযোদ্ধা মাজেদা শওকত আলী, প্রতিবন্ধী ব্যক্তির কল্যাণে এসপায়ার টু ইনোভেইট (এটুআই) প্রোগ্রাম, আইনের সংঘাতে জড়িত শিশু-নিরাশ্রয় ব্যক্তির কল্যাণে আকবরিয়া লিমিটেড, মানবকল্যাণে ইতিবাচক কার্যক্রমের জন্য বিদ্যানন্দ ফাউন্ডেশন মানবকল্যাণ পদকের জন্য নির্বাচিত হয়েছে।

উপরে