প্রকাশিত : ২ জানুয়ারী, ২০২৩ ১৮:২৪

কমলো এলপি গ্যাসের দাম, ১২ কেজির নতুন দর ১২৩২ টাকা

অনলাইন ডেস্ক
কমলো এলপি গ্যাসের দাম, ১২ কেজির নতুন দর ১২৩২ টাকা

কমলো রান্নার কাজে বহুল ব্যবহৃত এলপি গ্যাসের নতুন দর ১২ কেজির নতুন ১২৩২ টাকা। যা পূর্বের মাসের তুলনায় ৬৫ টাকা কম। গতমাসে এই দর ছিল ১২৯৭ টাকা। অটোগ্যাস লিটার প্রতি ৫৭.৪১ টাকা নির্ধারণ করা হয়েছে।

সোমবার (২ জানুয়ারি) ভার্চুয়াল সাংবাদিক সম্মেলনের মাধ্যমে নতুন দরঘোষণা করেন বিইআরসি চেয়ারম্যান আব্দুল জলিল। অন্যদের মধ্যেঅংশ নেন কমিশনের সদস্য মোহাম্মদ আবু ফারুক, মকবুল ই ইলাহী চৌধুরী, মোহাম্মদ বজলুর রহমান, কামরুজ্জামান, বিইআরসির সচিবখলিলুর রহমান খান। নতুন দর সন্ধ্যা ৬টা থেকে কার‌্যকর হবে।

২০২২ সালের জানুয়ারির তুলনায় প্রতিটনে প্রায় ১২০ ডলার কমে বেচাকেনা হচ্ছে এলপিজি। গত বছর জানুয়ারি মাসে প্রতি টনের মূল্য ছিল ৭২০.৫০ ডলার, চলতি বছর বেচাকেনা ৬০০ ডলারে। সে অনুযায়ী এলপি গ্যাসের অনেক দাম কমে যাওয়ার কথা। কিন্তু ডলারের দর বেড়ে যাওয়ায় সেই সুবিধা থেকে বঞ্চিত ভোক্তারা। গত বছরের ফেব্রুয়ারি মাসে ডলারের দর ছিল ৮৬ টাকা, সেই ডলারের সরকারি দর ১০৫.৬৩ টাকা।

টানা কয়েকমাস উধমূখী থাকার পর মে মাসে থেকে কমতে থাকেএলপি গ্যাসের দাম। অক্টোবর মাস থেকে আবার বাড়তে শুরু করেছে, পাশাপাশি ডলারের দাম বাড়তি থাকায় বাড়ছে এলপি গ্যাসের দাম। ইউক্রেন যুদ্ধের প্রভাবে বাড়ন্ত এলপি গ্যাসের দাম এপ্রিলে (১২ কেজি) গিয়ে দাঁড়ায় ১৪৩৯ টাকায়। সাম্প্রতিক বছরগুলোর এলপিজির সব রেকর্ড ছাড়িয়ে যায় এ বছর। এপ্রিল মাসে(সৌদি আরামকো) সর্বোচ্চ দর ওঠে প্রপেন ৯৪০ বিউটেন ৯৬০ডলার। ২০১৪ সালের পর আর কখনও এতো বেশি দরে বেচাকেনা হয়নি বাংলাদেশে রান্নার কাজে বহুল ব্যবহৃত জ্বালানি পন্যটি।

চলতি মাসে প্রোপেন ও বিউটেন যথাক্রমে ৫৯০ ও ৬০৫ ডলারে বেচাকেনা হচ্ছে। প্রোপেন বিউটেনের অনুপাত ৩৫ ও ৬৫ গড়েপ্রতি টনের দাম পড়ছে ৫৯৯.৭৫ ডলারে,।

২০২১ সালের ১২ এপ্রিলের আগে পর‌্যন্ত এলপিজির দর ছিলকোম্পানিগুলোর ইচ্ছাধীন। ১২ এপ্রিল প্রথমবারের মতো দর ঘোষণাকরে বিইআরসি। তখন বলা হয়েছিল আমদানি নির্ভর এই জ্বালানিরসৌদি রাষ্ট্রীয় কোম্পানি আরামকো ঘোষিত দরকে ভিত্তি মূল্য ধরা হবে।সৌদির দর উঠানামা করলে ভিত্তিমূল্য উঠানামা করবে। অন্যান্যকমিশন অরপরিবর্তিত থাকবে। ঘোষণার পর থেকে প্রতিমাসেএলপিজির দর ঘোষণা করে আসছে বিইআরসি।

তবে বিইআরসির ঘোষিত দর বাজারে পাওয়া নিয়ে অভিযোগ রয়েছে ভোক্তাদের। তাদের অভিযোগ হচ্ছে নির্ধারিত মূল্যে পাওয়া যাচ্ছে না। বিক্রেতারা তার ইচ্ছামত দর আদায় করছেন। এ বিষয়ে বিইআরসির বক্তব্য হচ্ছে, ব্যবস্থা নেওয়া হচ্ছে, সুনির্দিষ্ট অভিযোগ পেলে সেসব বিক্রেতার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

উপরে