প্রকাশিত : ৫ জানুয়ারী, ২০২৩ ১৪:৩১

প্রাথমিক বিদ্যালয়ে এক শিফট চালুর নির্দেশ

অনলাইন ডেস্ক
প্রাথমিক বিদ্যালয়ে এক শিফট চালুর নির্দেশ

দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ডাবল শিফটের পরিবর্তে এক শিফট চালুর নির্দেশ দিয়েছে সরকার। নিকটবর্তী প্রাথমিক বিদ্যালয়গুলো একীভূত করার উদ্যোগের অংশ হিসেবে এই নির্দেশনা দেওয়া হয়।

বুধবার জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের পাঠানো নির্দেশনায় বলা হয়েছে, জেলার যেসব বিদ্যালয়ে পর্যাপ্ত ব্যবহারযোগ্য শ্রেণিকক্ষ ও শিক্ষক রয়েছে, সেসব বিদ্যালয়ে দ্রুত এক শিফটে পাঠদান পরিচালনার ব্যবস্থা নিতে হবে।

এর আগে, গত ৩০ অক্টোবর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সাবেক সচিব আমিনুল ইসলাম খান জানুয়ারি থেকে এক শিফটে শ্রেণি কার্যক্রম চালানোর সিদ্ধান্ত সাংবাদিকদের জানিয়েছিলেন।

প্রাথমিক শিক্ষা অধিদফতরের নির্দেশনায় বলা হয়েছে, যেসব স্কুলে পর্যাপ্ত শিক্ষক ও শ্রেণিকক্ষ নেই বা উভয় ক্ষেত্রেই ঘাটতি রয়েছে, সর্বোচ্চ এক কিলোমিটার দূরত্বের মধ্যে অবস্থিত এমন দুটি স্কুলে পাঠদানে সমন্বিত কার্যক্রম চালু করতে বলা হয়েছে।

এক্ষেত্রে গ্রহণযোগ্য দূরত্বের স্কুলের শিক্ষার্থী, শিক্ষকের সংখ্যা এবং স্কুলের ব্যবহারযোগ্য শ্রেণিকক্ষের তথ্য বিশ্লেষণ করে পাশাপাশি দুটি স্কুলে দুই ভাগ করে এক শিফটে পাঠদান পরিচালনা করতে হবে।

নির্দেশনায় বলা হয়, দুটি স্কুলের মাঝে শ্রেণি বিভাজনের ক্ষেত্রে প্রাক-প্রাথমিক থেকে দ্বিতীয় শ্রেণি পর্যন্ত একটি স্কুলে এবং অন্যটিতে তৃতীয় থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ক্লাস নেওয়ার ব্যবস্থা নিতে হবে।

এজন্য পর্যাপ্ত শিক্ষক ও শ্রেণিকক্ষ না থাকা স্কুলের তথ্য বিশ্লেষণ ও দুটি বিদ্যালয়ে দুই ভাগ করে এক শিফটে পাঠদান চালুর সম্ভাব্যতা যাচাই করে অধিদফতরে তথ্য পাঠাতে বলা হয়েছে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের।

উপরে