প্রকাশিত : ৫ জানুয়ারী, ২০২৩ ১৯:৫৮

একাদশ জাতীয় সংসদের ২১তম অধিবেশন শুরু

অনলাইন ডেস্ক
একাদশ জাতীয় সংসদের ২১তম অধিবেশন শুরু

বিএনপিকে ছাড়াই চলতি একাদশ জাতীয় সংসদের ২১তম অধিবেশন শুরু হয়েছে।

বৃহস্পতিবার (৫ জানুয়ারি) স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বিকেল ৪টায় এ অধিবেশন শুরু হয়। এর আগে বিকেল ৩টায় সংসদের কার্য-উপদেষ্টা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়।

গত ১০ ডিসেম্বর ঢাকায় বিএনপির সমাবেশে সাত সংসদ সদস্য পদত্যাগের ঘোষণা দেন। পরে ১১ ডিসেম্বর ছয়জন ও গত ২২ ডিসেম্বর একজনসহ এ দলের সবাই পদত্যাগ করেন। এ কারণে সংসদ অধিবেশনে বিএনপি ছাড়াই এ অধিবেশন শুরু হয়।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে শীতকালীন এ অধিবেশন আহ্বান করেছেন। বছরের প্রথম অধিবেশন হওয়ায় সাংবিধানিক বাধ্যবাধকতার অংশ হিসেবে রাষ্ট্রপতি অধিবেশনের প্রথম দিন ভাষণ দেবেন। পরে তার এই ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাবের ওপর সাধারণ আলোচনা অনুষ্ঠিত হবে। সব শেষে ধন্যবাদ প্রস্তাব গ্রহণ করবে জাতীয় সংসদ।

সংসদ সচিবালয় সূত্র জানায়, একটি অধিবেশন শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে পরবর্তী অধিবেশন আহ্বান করার সাংবিধানিক বাধ্যবাধকতা আছে। এর আগের ২০তম অধিবেশন শেষ হয়েছিল ৬ নভেম্বর। গত ৩০ অক্টোবর শুরু হওয়া ওই অধিবেশন চলে ছয় কার্যদিবস।

ওই অধিবেশনে প্রধানমন্ত্রীর জন্য ৪৪টি প্রশ্ন পাওয়া যায়, যার মধ্যে তিনি উত্তর দেন ১৪টির। অন্য মন্ত্রীদের জন্য এক হাজার ১৩টি প্রশ্ন পাওয়া যায়, যার মধ্যে ৪৩৯টির উত্তর দেন তারা। বিধি-৭১ এ মনোযোগ আকর্ষণের নোটিশ পাওয়া যায় ৯১টি। বিল পাস হয় চারটি।

উপরে