প্রকাশিত : ৮ জানুয়ারী, ২০২৩ ১৮:৫৭

ইভিএম প্রকল্প পাস না হলে ব্যালটে ভোট: ইসি রাশেদা

অনলাইন ডেস্ক
ইভিএম প্রকল্প পাস না হলে ব্যালটে ভোট: ইসি রাশেদা

নির্বাচন কমিশনার বেগম রাশেদা সুলতানা বলেছেন, মধ্য জানুয়ারির মধ্যে ইভিএমের নতুন প্রকল্প পাস না হলে ব্যালটে যেতে হবে। সেজন্য জাতীয় নির্বাচন ব্যালট পেপারে করতে প্রস্তুতি নিতে হবে।

রোববার (৮ জানুয়ারি) নির্বাচন ভবনের নিজ দপ্তরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

রাশেদা সুলতানা বলেন, মধ্য জানুয়ারির মধ্যে ইভিএমের নতুন প্রকল্প পাস না হলে ১৫০ আসনে এই যন্ত্র ব্যবহার করা যাবে না। সে ক্ষেত্রে আমাদের কাছে বর্তমানে যা আছে তাই দিয়েই ভোটের আয়োজন করব।

তিনি বলেন, ১৫০ আসনে ইভিএম ব্যবহার করতে সরকারকে আট হাজার ৭১১ কোটি ৪৪ লাখ টাকার একটি প্রকল্প প্রস্তাব দিয়েছে নির্বাচন কমিশন। সেই প্রকল্প খুব একটা এগোচ্ছে বলে মনে হয় না।

তিনি আরও বলেন, এসব বিষয়ে নীতি নির্ধারকদের (মন্ত্রণালয়/সরকার) সঙ্গে কথা হয়নি। এটার রীতিও নেই। ইসি হয়তো সচিবালয়ের সঙ্গে কথা বলবে। আমাদের সক্ষমতা যা আছে তাই করব। আমার জানা মতে, ৭০ থেকে ৮০টি আসনে ইভিএম ব্যবহার করার মতো আমাদের সক্ষমতা আছে। বর্তমানে কী অবস্থায় আছে জানি না।

এনআইডি সম্পর্কে রাশেদা বলেন, এনআইডি সেবা কার্যক্রম নির্বাচন কমিশনের অধীনে থাকা না থাকা নিয়ে কোনো সংকট নেই। এ বিষয়ে আমরা কোনো সিদ্ধান্ত নিইনি। আমরা নিজেরা বসে পরে আমাদের অবস্থান স্পষ্ট করব।

তিনি বলেন, ইভিএমে ভোট হলে এবং মন্ত্রণালয়ে এনআইডি চলে গেলে ভোট নিতে সমস্যা হতে পারে। বিষয়টা যেহেতু টেকনিক্যাল, তাই আইটি বিশেষজ্ঞদের বক্তব্য ও মতামত জানতে চাওয়া হয়েছে। আমরা সেগুলো শুনেছি। আমরা কোনো মতামত দেইনি।

উপরে