প্রকাশিত : ৮ জানুয়ারী, ২০২৩ ১৯:০৪

খুলনা অঞ্চলের কৃষি উন্নয়নে ৭০০ পুকুর খনন করা হবে

অনলাইন ডেস্ক
খুলনা অঞ্চলের কৃষি উন্নয়নে ৭০০ পুকুর খনন করা হবে

বিশ্বে জলবায়ু পরিবর্তনের সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশ বাংলাদেশ। একারণে বাংলাদেশ সরকার নিজস্ব অর্থায়নে জলবায়ু পরিবর্তনের ক্ষতি মোকাবিলায় কাজ করছে। জলবায়ু পরিবর্তন যাতে আমাদের খাদ্য উৎপাদন প্রক্রিয়াকে ব্যাহত বা বাধাগ্রস্ত করতে না পারে এ জন্য জলবায়ুর অভিঘাত মোকাবিলায় কৃষি সহনশীল, পতিত ও অনাবাদী জমিকে চাষের আওতায় আনার কাজ করছে কৃষি মন্ত্রণালয়।

এরই ধারাবাহিকতায় কৃষি অঞ্চল খুলনার কৃষি উন্নয়নের মাধ্যমে মানুষের জীবন মান ও ফসলের নিবিড়তা বৃদ্ধির কাজ করছে কৃষি সম্প্রসারণ অধিদফতর। এমনটাই জানিয়েছেন ‘ক্লাইমেট- স্মার্ট প্রযুক্তির মাধ্যমে খুলনা কৃষি অঞ্চলের জলবায়ু পরিবর্তন অভিযোজন’ প্রকল্প পরিচালক শেখ ফজলুল হক মনি।

প্রকল্প পরিচালক বার্তা২৪.কমকে বলেন, জলবায়ুর অভিযোজন মোকাবিলায় খুলনা কৃষি অঞ্চলের (খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা এবং নড়াইল জেলার) ২৮টি উপজেলা ও ২টি মেট্রোপলিটন এলাকার কৃষি উন্নয়নের কাজ করা হচ্ছে। তবে এসব এলাকার কৃষি উন্নয়নের জন্য পানি ব্যবস্থাপনা, মাটির স্বাস্থ্য রক্ষা ও উচ্চমূল্যের আধুনিক জাতের ফল এবং সবজি আবাদ সম্প্রসারণের মাধ্যমে উৎপাদন ১ লাখ মেট্রিকটন সবজি এবং ফলের উৎপাদন ৩০ হাজার মে. টন বৃদ্ধিতে আমরা কাজ করছি। এছাড়াও যাতে করে স্বল্প পানি, সময় ও পুঁজি ব্যবহার করে কাঙ্খিত উৎপাদন পাওয়া যায় সে জন্য অভিঘাত সহনশীল টেকসই জাত সম্প্রসারণ ও অভিযোজন কৌশল প্রণয়ন ও হস্তান্তর করা হবে। আনা হবে উৎপাদন ও ফসলের বৈচিত্র।

জমির জো বা পানি কমে যাওয়া প্রসঙ্গে ফজলুল হক বলেন, খুলনা কৃষি অঞ্চলের একটি বড় সমস্যা হলো জমিতে লবণাক্ততা বৃদ্ধি পাওয়া এবং জমিতে শুকিয়ে যাওয়া বিশেষ করে মার্চ - এপ্রিল এবং সেপ্টেম্বর - অক্টোবর সময় খুব সংকট কাল। এজন্য প্রকল্প এলাকায় যেখানে লবণাক্ততাজনিত কারণে ও সেচের পানির অভাবে রবি এবং খরিপ-১ মৌসুমে অনেক জমি পতিত থাকে, সেখানে মিনি পুকুর খনন ( ৬০০ ঘনমিটার) আয়তনের ৭০০টি মিনি পুকুর খনন করে সেচের পানি সংরক্ষণ করা হবে এবং প্রকল্পের উপযুক্ত প্রদর্শনী বাস্তবায়নের মাধ্যমে জলবায়ু পরিবর্তনের অভিযোজন কৌশল হিসেবে লবণাক্ত বা পতিত জমিতে এর দ্বারা সেচের মাধ্যমে ফসল চাষের আওতায় আনা হবে।

একইভাবে রাস্তার পাশে যে সকল খাল বা পাগাড় রয়েছে সেখানে ১২ ফুট চওড়া ৬ ফুট গভীর করে ১০ কিলোমিটার বরো পিট খনন করা হবে। খননকৃত পিটে বর্ষা মৌসুমের জমাকৃত পানির মাধ্যমে সেচ সুবিধা নিশ্চিত করে শুষ্ক মৌসুমে স্বল্প পানির চাহিদাসম্পন্ন ফসল যেমন সূর্যমুখী, গম, ভূট্টা, তরমুজ, ডাল ফসল ইত্যাদি আবাদ সহজ হবে।

তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে এ অঞ্চলের কৃষকেরা আধুনিক কৃষিতে পিছিয়ে পড়ছে। সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি, উচ্চ তাপমাত্রা, ঝড়, জলোচ্ছ্বাসের কারণে ফসলের জমিতে লবণাক্ত পানির প্রবেশ করে উৎপাদন ব্যাহত করছে, শুষ্ক মৌসুমে মিষ্টি পানির অভাব, স্বল্প শীতকাল, মাটিতে বেশি দিন ‘জো’ বা পানি না থাকায় রবি ও খরিপ মৌসুমে এ অঞ্চলের ৬৬ হাজার হেক্টর জমি অনাবাদী থাকে। মানুষকে সচেতনতা এবং প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে আবাদি জমি তৈরি করা হবে। গবেষণায় উদ্ভাবিত নতুন প্রযুক্তি, সফল উদ্যোক্তার গড়ে তোলা কৃষি খামার, বাণিজ্যিকভাবে প্রতিষ্ঠিত ফল বাগান প্রভৃতি সরেজমিনে পরিদর্শন ও অভিজ্ঞতা বিনিময়ের উদ্দেশ্যে প্রকল্প এলাকার অগ্রসর ও আগ্রহী করে গড়ে তোলা হবে। এসব অঞ্চলের প্রায় ২ হাজার কৃষক ও কৃষি কর্মকর্তাদের প্রশিক্ষণ দেয়ার কাজ চলছে।

তিনি কৃষি সহায়ক যন্ত্রপাতি সরবরাহ বিষয়ে বলেন, কৃষি যন্ত্রপাতি ও সরঞ্জামাদি উৎপাদন বৃদ্ধির জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। কৃষি উৎপাদন বৃদ্ধির জন্য বিভিন্ন ধরনের কৃষি যন্ত্রপাতি প্রদর্শন, বাস্তবায়নকারী কৃষকদের বিনামূল্যে বিতরণ করা হবে যা তাদের সময়, শ্রম, উৎপাদন খরচ সাশ্রয় করে আয় বাড়াতে সহায়ক ভূমিকা রাখবে। প্রকল্প এলাকায় যেহেতু আধুনিক কৃষি সম্প্রসারণের সুযোগ-সুবিধা বিদ্যমান সেহেতু উক্ত কৃষি সরঞ্জামাদি ফসলের উৎপাদন কাজে ব্যবহারের ফলে কৃষক লাভবান হবেন। প্রকল্প থেকে বিনামূল্যে ২৬০টি ইউনিয়নে ২৬০টি মিনি গার্ডেন টিলার, ১৩০টি পাওয়ার বুম স্প্রেয়ার, মাটি ও পানির লবণক্ততা পরিমাপ করে দক্ষতার সাথে ফসল ফলাতে পারে তার জন্য ৪০০টি ইসি মিটার, ১০০০টি ফুটপাম্প স্প্রেয়ার ও ৮০০টি কর্ন, পানির দক্ষ ব্যবহার নিশ্চিত করার জন্য উপকারভোগী কৃষকদের মাঝে সেচের সুবিধার জন্য ৪২০টি এলএলপি ফিতা পাইপসহ ১০০টি সোলার পাম্প বিতরণ করা হবে। প্রকল্প এলাকায় ডিবলিং পদ্ধতিতে ভূট্টা চাষ, ফলবাগান ও সবজি ক্ষেতের আন্তঃপরিচর্যায় গার্ডেন টিলার, ফলের বাগানে বালাইনাশক প্রয়োগে ফুট পাম্প স্প্রেয়ার, ভূট্টা মাড়াই করতে কর্ন শেলার বিতরণ করা হবে।

শেখ মনি বলেন, গ্রামাঞ্চলের মানুষের ভিটামিন ও খনিজ পদার্থের ঘাটতি পূরণে প্রকল্প এলাকার নির্বাচিত গ্রামগুলোর প্রায় প্রতিটি বাড়িতে ফল ও সবজি চাষের দ্বারা (একটি গ্রামে কেবল এক প্রকারের ফল/সবজি/মশলা) উক্ত গ্রামে ঐ প্রকারের ফল ও সবজির (থাই পেয়ারা/কদবেল/সজিনা/চুইঝাল) উৎপাদন বাড়ানোর উদ্যোগ নেওয়া হয়েছে। এতে একদিকে যেমন পুষ্টিসমৃদ্ধ এসব ফল ও সবজি গ্রহণের ফলে পুষ্টি সমস্যা দূর করা সম্ভব হবে, অন্যদিকে একই প্রকারের ফল/সবজির অধিক উৎপাদনের ফলে উদ্বৃত্ত এ সব ফল/সবজি কিনতে ব্যবসায়ীরা সরাসরি সেসব গ্রামে যাবে। এছাড়াও এ অঞ্চলে অনেক ঘের রয়েছে যেখানে তিন স্তরের ফসল উৎপাদন করা যায়া। অফ সিজনাল ফল উৎপাদনের এখানে সুযোগ রয়েছে যার ফলে কৃষকরা অধিক আয় করা সম্ভব।

বাণিজ্যিকভাবে ফসল চাষের জন্যও ক্ষতির প্রভাবমুক্ত উৎপাদন পরিবেশ বজায় রাখতে এবং নিরাপদ শাক-সবজি (ক্যাপসিকাম, গ্রীষ্মকালীন টমেটো, ব্রোকলি, স্কোয়াশ), ফল (স্ট্রবেরি, মেলন), ফুল (জারবেরা, গ্লাডিওলাস, রজনীগন্ধা) উৎপাদন এবং আগাম ও অফ-সিজন সবজি চারা তৈরির জন্য প্রকল্প এলাকায় প্রতিটি ৮০০ বর্গ মিটার আয়তনের মিস্ট ও ড্রিপ সেচ সম্বলিত ৮টি পলি নেট হাউজ নির্মাণ করা হবে বলেও জানান প্রকল্প পরিচালক।

উপরে