প্রকাশিত : ১০ জানুয়ারী, ২০২৩ ২১:২৯

শক্তিশালী পাসপোর্ট সূচকে বাংলাদেশের অবস্থান ১০১

অনলাইন ডেস্ক
শক্তিশালী পাসপোর্ট সূচকে বাংলাদেশের অবস্থান ১০১

শক্তিশালী পাসপোর্ট সূচকে তিন ধাপ এগিয়ে বাংলাদেশের অবস্থান এখন ১০১তম। বাংলাদেশের পাসপোর্টধারী ব্যক্তিরা আগাম ভিসা ছাড়া ৪১টি দেশে ভ্রমণ করতে পারেন।

মঙ্গলবার (১০ জানুয়ারি) যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান দ্য হেনলি অ্যান্ড পার্টনারস এ সূচক প্রকাশ করেছে।

এক যুগের বেশি সময় ধরে পাসপোর্ট নিয়ে গবেষণা ও সূচক প্রকাশ করে আসছে দ্য হেনলি অ্যান্ড পার্টনারস। কোন দেশের পাসপোর্ট দিয়ে আগাম ভিসা ছাড়া কত দেশে যাওয়া যায়, মূলত তার ওপর ভিত্তি করে এ সূচক প্রকাশ করা হয়। বছরজুড়েই এটি হালনাগাদ করা হয়।

হেনলি অ্যান্ড পার্টনারসের ওয়েবসাইটে দেওয়া তথ্য বলছে, গত বছর পাসপোর্ট সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ১০৪তম। সে হিসেবে নতুন বছরের জানুয়ারিতে বাংলাদেশের পাসপোর্টের তিন ধাপ উন্নতি হয়েছে।

সর্বশেষ প্রকাশিত এই পাসপোর্ট সূচকে দেখা যায়, পশ্চিমা নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও ইরান, অর্থনৈতিকভাবে বিধ্বস্ত লেবানন ও শ্রীলঙ্কা এবং সংঘাতে জর্জরিত সুদানের পাসপোর্ট বাংলাদেশের তুলনায় ভালো অবস্থানে রয়েছে। এই সূচকে ইরান ৯৯তম, লেবানন, কঙ্গো, শ্রীলঙ্কা ও সুদান যৌথভাবে ১০০তম স্থানে রয়েছে।

দক্ষিণ এশিয়ার অন্য দেশগুলোর মধ্যে ভারতের পাসপোর্ট ৮৫তম অবস্থানে রয়েছে। ভুটানের পাসপোর্ট রয়েছে ৯০তম । অর্থনৈতিক ও রাজনৈতিক সংকটে থাকা শ্রীলঙ্কার পাসপোর্টও বাংলাদেশের চেয়ে এক ধাপ আগে—১০০তম অবস্থানে রয়েছে। সূচকে বাংলাদেশের পরে নেপাল ও পাকিস্তানের পাসপোর্ট রয়েছে যথাক্রমে ১০৩ ও ১০৬তম অবস্থানে।

হেনলি অ্যান্ড পার্টনারসের সূচক অনুযায়ী, বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট জাপানের। দেশটির পাসপোর্টধারীরা আগাম ভিসা ছাড়া ১৯৩টি দেশে ভ্রমণ করতে পারেন। এরপরই দ্বিতীয় অবস্থানে যৌথভাবে রয়েছে সিঙ্গাপুর ও দক্ষিণ কোরিয়া। সূচকের সবচেয়ে শেষে ১০৯তম অবস্থানে রয়েছে আফগানিস্তানের পাসপোর্ট। দেশটির পাসপোর্ট ব্যবহার করে আগাম ভিসা ছাড়া ২৭টি দেশে ভ্রমণ করা যায়।

উপরে