প্রকাশিত : ১৩ জানুয়ারী, ২০২৩ ১৪:৩১

সংসদ উপনেতা মতিয়া চৌধুরী

অনলাইন ডেস্ক
সংসদ উপনেতা মতিয়া চৌধুরী

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য এবং শেরপুর-২ আসনের সংসদ সদস্য মতিয়া চৌধুরীকে সংসদ উপনেতা মনোনীত করেছে আওয়ামী লীগ।

বৃহস্পতিবার রাতে জাতীয় সংসদ ভবনে আওয়ামী লীগের সংসদীয় দলের সভায় এ সিদ্ধান্ত হয়।

সভা শেষে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী হাছান মাহমুদ এ তথ্য জানান। সংসদ উপনেতা ছিলেন সৈয়দা সাজেদা চৌধুরী। তার মৃত্যুতে পদটি ফাঁকা হয়।

সংশ্লিষ্ট সূত্র জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সংসদ উপনেতা পদে মতিয়া চৌধুরীর নাম প্রস্তাব করেন। জাতীয় সংসদের চিফ হুইপ ও আওয়ামী লীগের সংসদীয় দলের সম্পাদক নূর–ই–আলম চৌধুরী তা সমর্থন করেন। এ সিদ্ধান্ত স্পিকারকে জানানোর পর মতিয়া চৌধুরীকে সংসদ উপনেতা হিসেবে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেওয়া হবে। এরপর সংসদ সচিবালয় এ–সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করবে।

সংসদ সদস্যদের নিয়ে প্রতিবেদন প্রধানমন্ত্রীর হাতে:
সংশ্লিষ্ট সূত্র জানায়, বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বর্তমান সংসদ সদস্যদের অবস্থা নিয়ে প্রতিবেদন তার হাতে আছে। যারা ভালো কাজ করছেন, মানুষ যাদের পছন্দ করে, তারা আগামী নির্বাচনে মনোনয়ন পাবেন। আর যারা জনবিচ্ছিন্ন, যাদের নিয়ে সমালোচনা আছে, মানুষ যাদের পছন্দ করছে না, তারা আগামী নির্বাচনে দলের মনোনয়ন পাবেন না। তিনি সংসদ সদস্যদের সরকারের উন্নয়ন কর্মকাণ্ডের কথা এলাকায় তুলে ধরা এবং বিএনপির অপপ্রচারের কথা তুলে ধরার নির্দেশ দেন।

সভায় সংসদ সদস্যদের কেউ কেউ নির্বাচনের আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে প্রত্যেক জেলায় সফর করার অনুরোধ করেন। কেউ কেউ অভিযোগ করেন, মন্ত্রীরা উন্নয়নকাজের ক্ষেত্রে সব এলাকাকে সমান গুরুত্ব দেন না। মন্ত্রীদের নিজের এলাকা এ ক্ষেত্রে প্রাধান্য পায়। উন্নয়ন কর্মকাণ্ড সমভাবে সব এলাকায় বণ্টন করার দাবি জানান তারা। কেউ কেউ আপাতত বড় প্রকল্প হাতে না নিয়ে চলমান প্রকল্পগুলো শেষ করা এবং বিভিন্ন এলাকায় যেসব রাস্তাঘাট সংস্কার প্রয়োজন, নির্বাচনের আগে সেগুলো মেরামতের দিকে নজর দেওয়ার পরামর্শ দেন।

সভা শেষে হাছান মাহমুদ বলেন, সংসদীয় দলের সভায় সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদ সদস্যদের সরকারের উন্নয়ন কর্মকাণ্ড প্রচার করার নির্দেশনা দিয়েছেন।

বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, তার সরকার আগামী সাধারণ নির্বাচন অবাধ ও সুষ্ঠু করতে বদ্ধপরিকর। যারা জনগণের সঙ্গে সুসম্পর্ক এবং নিজ নির্বাচনী এলাকায় ভালো কাজ করছেন তারাই আগামী নির্বাচনে মনোনয়ন পাবেন।

প্রধানমন্ত্রী সংসদ সদস্যদের জনগণের সঙ্গে কথা বলার এবং সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড সম্পর্কে বলার আহ্বান জানান। বিএনপির চলমান সরকার বিরোধী আন্দোলন শান্তিপূর্ণ হলে তাতে তাদের আপত্তি নেই।

তবে তিনি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, বিএনপি যদি অগ্নিসংযোগ ও ভাঙচুর করে অরাজকতা সৃষ্টির চেষ্টা করে, তাহলে তাদের কঠোর হাতে দমন করা হবে।

সাজেদা চৌধুরী ২০০৯ সাল থেকে মৃত্যুর আগপর্যন্ত সংসদ উপনেতা ছিলেন সাজেদা চৌধুরী। গত বছর ১২ সেপ্টেম্বর বর্ষীয়ান এ রাজনীতিবিদ মারা যান। 

উপরে