প্রকাশিত : ১৩ জানুয়ারী, ২০২৩ ২২:৪৪

বাংলাদেশ সফরে ভারতীয় কোস্টগার্ডের দুই জাহাজ

অনলাইন ডেস্ক
বাংলাদেশ সফরে ভারতীয় কোস্টগার্ডের দুই জাহাজ

ভারতীয় কোস্টগার্ড জাহাজ আইসিজিএস শৌর্য ও আইসিজিএস রাজবীর ছয় দিনের সফরে শুক্রবার চট্টগ্রাম পৌঁছেছে। বাংলাদেশ ও ভারতের কোস্টগার্ডের মধ্যে চলমান ঘনিষ্ঠ সহযোগিতার অংশ হিসেবে জাহাজ দুটি সফরে এসেছে। বাংলাদেশ কোস্টগার্ড এই জাহাজগুলোকে উষ্ণ অভ্যর্থনা জানিয়েছে।

ভারতীয় হাইকমিশন জানায়, আইসিজিএস শৌর্য ও আইসিজিএস রাজবীর দেশীয়ভাবে তৈরি অত্যাধুনিক ভারতীয় কোস্টগার্ড জাহাজ। আইসিজিএস শৌর্য হলো একটি অ্যাডভান্সড অফশোর প্যাট্রোল ভেসেল (এওপিভি)। এর নকশা ও নির্মাণ কাজ করেছে মেসার্স গোয়া শিপইয়ার্ড লিমিটেড। এটি চেতক ও অ্যাডভান্স লাইট হেলিকপ্টার উভয়ই পরিচালনা করে এবং এর দূরপাল্লার সহনশীলতা রয়েছে। জাহাজটির রক্ষণাবেক্ষণ ও এর উন্নত সিস্টেমগুলো এটিকে কোস্টগার্ডের দায়িত্ব পালনের জন্য একটি বহুমুখী প্ল্যাটফর্মে পরিণত করে।

আইসিজিএস রাজবীর হলো একটি ইনশোর প্যাট্রোল ভেসেল (আইপিভি)। এর নকশা ও নির্মাণকার্য সম্পাদন করেছে কলকাতার গার্ডেন রিচ শিপবিল্ডার্স। এটি উন্নত ‘নেভিগেশন’ ও যোগাযোগ সরঞ্জাম, সেন্সর ও যন্ত্রপাতি দিয়ে সজ্জিত। এর ফলে জাহাজটির অনুসন্ধান ও উদ্ধার, সামুদ্রিক আইন প্রয়োগ এবং সামুদ্রিক দূষণ সংক্রান্ত কার্যক্রম পরিচালনা করার বিপুল সক্ষমতা আছে।

ভারতীয় হাইকমিশন জানায়, সফরকারী জাহাজ দুটি সামুদ্রিক স্বার্থ রক্ষায় ‘সেবা দানে ও সুরক্ষা প্রদানে’ ভারতীয় কোস্ট গার্ডের ইচ্ছা ও প্রতিশ্রুতি প্রদর্শন করে। এই জাহাজগুলোর সফর ভারত ও বাংলাদেশের মধ্যে প্রতিরক্ষা অংশীদারিত্ব এবং দুই দেশের কোস্টগার্ডের মধ্যে বিস্তৃত সহযোগিতার একটি গুরুত্বপূর্ণ অংশ।

ভারত ও বাংলাদেশের নৌবাহিনী ও কোস্টগার্ডের মধ্যে জাহাজের নিয়মিত সফর যৌথ সমুদ্রসীমায় শান্তি, স্থিতিশীলতা ও সমৃদ্ধির প্রতি অভিন্ন অঙ্গীকার প্রদর্শনের পাশাপাশি দুই দেশ ও তাদের সশস্ত্র বাহিনীর মধ্যে পারস্পরিক আস্থা ও বোঝাপড়াকে আরো শক্তিশালী করতে অবদান রাখে। এগুলো হলো ভারত ও বাংলাদেশের মধ্যে গভীর মৈত্রী ও সহযোগিতার দৃশ্যমান বহিঃপ্রকাশ।

উপরে