প্রকাশিত : ১৬ জানুয়ারী, ২০২৩ ১৫:৪৬

দ্বার খুললো রাজশাহীর প্রথম মডেল মসজিদের

অনলাইন ডেস্ক
দ্বার খুললো রাজশাহীর প্রথম মডেল মসজিদের

রাজশাহী নগরীতে প্রথম মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের দ্বার খোলা হয়েছে। সোমবার (১৬ জানুয়ারি) দুপুরে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে এ মসজিদের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নগরীর উপশহর এলাকার এই মসজিদে মুসল্লিদের জন্য রয়েছে অত্যাধুনিক নানা সুযোগ-সুবিধা।

রাজশাহী গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী হারুন অর রশীদ জানান, রাজশাহীতে মোট ১১টি মডেল মসজিদ নির্মাণ করা হচ্ছে। এর আগে রাজশাহীর পবা ও গোদাগাড়ী উপজেলার মডেল মসজিদ উদ্বোধন করা হয়েছে। এছাড়া জেলার বাকি সাতটি উপজেলায় ধর্ম মন্ত্রণালয় ও ইসলামী ফাউন্ডেশনের অর্থায়নে একটি করে মডেল মসজিদ নির্মাণ করা হবে।

তিনি আরও জানান, ২০১৯ সালের ২ নভেম্বর নগরীর উপশহর এলাকার এই মসজিদের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়। প্রাথমিকভাবে মসজিদটির নির্মাণ ব্যয় ধরা হয়েছিল সাড়ে ১৬ কোটি টাকা। তবে তিন কোটি টাকার কম খরচে ১৩ কোটি টাকায় নির্মাণ কাজ শেষ করেছে গণপূর্ত বিভাগ।

জানা যায়, নবনির্মিত চার তলা বিশিষ্ট সাড়ে ৪ হাজার বর্গমিটারের মসজিদের দুই ও তিন তলায় রয়েছে মূল নামাজ ঘর। একসঙ্গে ১ হাজার ৫০০ মুসল্লি নামাজ আদায়ের সুযোগ থাকছে এসব মডেল মসজিদে। পাশাপাশি নারী ও প্রতিবন্ধীদের জন্যও রয়েছে নামাজ-ওযুর পৃথক সুব্যবস্থা।

শীতাতপ নিয়ন্ত্রিত প্রতিটি মসজিদে থাকছে হজ প্রশিক্ষণ ও হজ যাত্রীদের নিবন্ধের ব্যবস্থা। ইমাম প্রশিক্ষণ কেন্দ্র, ইসলামী গবেষণা কেন্দ্র ও ইসলামী লাইব্রেরির সঙ্গে থাকছে অটিজম কর্ণার। এছাড়াও মৃতদেহ গোসল করানো ও জানাজার নামাজের সুব্যবস্থা, গাড়ি পার্কিং, হিফযখানা, প্রাক-প্রাথমিক শিক্ষা, সহজ কুরআন শিক্ষা ও গণশিক্ষা কেন্দ্র, সভাকক্ষ, দেশি-বিদেশি মেহমানদের জন্য ‘অতিথিশালা’ ও ইসলামিক বই বিক্রয় কেন্দ্রের মতো বিশেষ সুযোগ সুবিধা মিলবে এসব মসজিদে।

উদ্বোধনী অনুষ্ঠানে রাজশাহী অংশে ভার্চুয়ালি যুক্ত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন, রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা, রাজশাহী বিভাগীয় কমিশনার জিএস জাফরউল্লাহ, রাজশাহী রেঞ্জের ডিআইজি আব্দুল বাতেন, রাজশাহী মেট্রোপলিটন পুলিশের (আরএমপি) কমিশনার আনিসুর রহমান, রাজশাহীর জেলা প্রশাসক আব্দুল জলিল, রাজশাহী পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, প্রতিটি জেলায় ও উপজেলায় একটি করে মোট ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র স্থাপন’ শীর্ষক প্রকল্পের দ্বিতীয় পর্যায়ে ৫০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর আগে গত ২০২১ সালের ১০ জুন প্রকল্পের আওতাধীন প্রথম পর্যায়ে ৫০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র উদ্বোধন করা হয়।

উপরে