প্রকাশিত : ১৯ জানুয়ারী, ২০২৩ ২০:২৭

অবসরের পরই সরকারি কর্মকর্তাদের নির্বাচনের সুযোগ কেন নয়, হাইকোর্টের রুল

অনলাইন ডেস্ক
অবসরের পরই সরকারি কর্মকর্তাদের নির্বাচনের সুযোগ কেন নয়, হাইকোর্টের রুল

চাকরি থেকে অবসরের তিন বছর পার না হলে সামরিক-বেসামরিক ও সরকারি চাকুরেরা জাতীয় সংসদ থেকে শুরু করে যেকোনো স্থানীয় নির্বাচন করতে পারেন না।

এ বিষয়ে গণপ্রতিনিধিত্ব আদেশের (আরপিও) বিধান নিয়ে এক রিটের শুনানি নিয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। অবসরের পরপরই সরকারি চাকুরেদের নির্বাচনের সুযোগ কেন নয়, জানতে চেয়েছেন আদালত।

চার সপ্তাহের মধ্যে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি), আইন সচিব, স্বরাষ্ট্র সচিব, জনপ্রশাসন সচিব, স্থানীয় সরকার সচিব ও লালমনিরহাট জেলা প্রশাসককে রুলের জবাব দিতে বলেছেন হাইকোর্ট।

গণপ্রতিনিধিত্ব আদেশের একটি বিধান চ্যালেঞ্জ করে এই রিট করেন সদ্য অবসরপ্রাপ্ত সামরিক কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মো. শামীম কামাল।

সরকারি চাকুরেদের নির্বাচন বিষয়ে যা আছে আরপিওতে

আরপিও অনুসারে, অবসরের তিন বছর অতিবাহিত না হলে সরকারি চাকুরেরা নির্বাচনে প্রার্থী হতে পারবেন না। নির্বাচনে সরকারি চাকরিজীবীদের অযোগ্যতার বিষয়ে (আরপিও)-১৯৭২ এর ১২ (১) (চ) ধারায় উল্লেখ করা আছে।

আরপিওর ওই ধারায় বলা আছে, প্রজাতন্ত্রের বা সংবিধিবদ্ধ সরকারি কর্তৃপক্ষের বা প্রতিরক্ষা কর্ম বিভাগের কোনো চাকরি থেকে পদত্যাগ করেছেন বা অবসরে গমন করেছেন এবং উক্ত পদত্যাগ বা অবসর গমনের পর তিন বৎসর অতিবাহিত না হয়ে থাকে

উপরে