প্রকাশিত : ১৯ জানুয়ারী, ২০২৩ ২০:৩০

নামজারি নামঞ্জুরের কারণ সুনির্দিষ্টভাবে জানাতে নির্দেশ মন্ত্রণালয়ের

অনলাইন ডেস্ক
নামজারি নামঞ্জুরের কারণ সুনির্দিষ্টভাবে জানাতে নির্দেশ মন্ত্রণালয়ের

ভূমি মন্ত্রণালয় তার আওতাভুক্ত মাঠ পর্যায়ের কর্মকর্তাদের অধিকতর দায়িত্বশীল নাগরিক সেবা প্রদানে নিয়মিত তাগাদা দিচ্ছে। এরই অংশ হিসেবে ভূমির নামজারি চূড়ান্তভাবে নামঞ্জুরের পূর্বে সুযোগ দেওয়া, এবং প্রযোজ্য ক্ষেত্রে, নামঞ্জুরের কারণ সুনির্দিষ্টভাবে জানানো সংশ্লিষ্ট ভূমি মন্ত্রণালয়ের নির্দেশনা সঠিকভাবে বাস্তবায়নের জন্য পুনরায় তাগিদ দিয়েছে ভূমি মন্ত্রণালয়।

এ বিষয়ে ভূমিমন্ত্রণালয় থেকে সম্প্রতি দেশের সকল ভুমি অফিসে চিঠি দেয়া হয়েছে।

সংশ্লিষ্ট সূত জানায়, ভূমিসেবা গ্রহীতাদের সুবিধার্থে গত ১৭ জুলাই ২০২২ তারিখে ‘ই-নামজারি সিস্টেমে নামজারি আবেদন নিষ্পত্তি করার বিষয়ে নির্দেশনা’ শীর্ষক এক পরিপত্রের মাধ্যমে ভূমি মন্ত্রণালয় নামজারি নামঞ্জুরের করার পূর্বে বেশ কতগুলো পদক্ষেপ গ্রহণের নির্দেশ দিয়েছিল। যেমন, ডিজিটাল ভূমিসেবা সিস্টেমে বা ভূমি অফিসে সংরক্ষিত নেই এমন কোন তথ্যের ঘাটতি থাকলেই আবেদন নামঞ্জুর না করে তথ্য দেওয়ার সুযোগ দেয়া। অর্থাৎ, নামজারি মামলায় ১ম আদেশে কোন দলিলের ঘাটতি থাকলে সুনির্দিষ্টভাবে উল্লেখ করে ০৭ কার্যদিবস বা যুক্তিসঙ্গত সময় দিয়ে আবেদনকারীকে দাখিলের জন্য অনুরোধ জানানো। উক্ত সময়ের মধ্যে তথ্যাদি দাখিল করতে ব্যর্থ হলেই কেবল ২য় আদেশে নামঞ্জুর করা যাবে মর্মে নির্দেশ দিয়েছিল ভূমি মন্ত্রণালয়।

ভূমি মন্ত্রণালয়ের সাম্প্রতিক নিয়মিত পর্যালোচনায় অনেক ক্ষেত্রে দেখা যায় উপরোক্ত পরিপত্রের নির্দেশনা অনুযায়ী অনুপস্থিত তথ্য/কাগজপত্র জমা দেয়ার জন্য আবেদনকারীকে ০৭ কার্যদিবস বা যুক্তিসঙ্গত সময় দেয়ার অনুরোধ করা হয়নি। তাছাড়া বেশির ভাগ ক্ষেত্রেই যেসব কারণে আবেদন প্রত্যাখ্যান করা হয়েছে, তা আদেশে সুনির্দিষ্টভাবে উল্লেখ করা হয়নি বা অস্পষ্টভাবে উল্লেখ করা হয়েছে।

পর্যালোচনায় দেখা যায় প্রয়োজনীয় তথ্য না থাকা, প্রয়োজনীয় দলিল/কাগজপত্র না থাকা, ওয়ারিশান সনদ না থাকা, খতিয়ানের মূলকপি/ফটোকপি/সহি মোহর না দেওয়া, অস্পষ্ট স্ক্যান কপি দেওয়া, জমির দাখিলা/হাল দাখিলা প্রদান করতে ব্যর্থ হওয়া, মূল দলিল উপস্থাপন না করা, ভূমি উন্নয়ন কর পরিশোধ না করা, ডিসিআর ফি পরিশোধ না করা, বন্টননামা দলিল সংযুক্ত না করা - ইত্যাদি কারণে অনেকক্ষেত্রেই সরাসরি নামজারি নামঞ্জুর করা হয়েছে। এক্ষেত্রে উপর্যুক্ত পরিপত্র অনুযায়ী আবেদনকারীকে যুক্তিসংগত সময় দিয়ে তথ্যাদি উপস্থাপনের জন্য সুযোগ দিতে হতো।

আবার, কিছু ক্ষেত্রে মালিকানার স্বপক্ষে দালিলিক প্রমাণ উপস্থাপনে ব্যর্থ, জমা ভাগের আবেদন নামঞ্জুর সিদ্ধান্তের মাধ্যমে, ইউএলএও এর প্রতিবেদনমতে আবেদনকারীর আবেদন সঠিক না হওয়া - ইত্যাদি কারণ দেখিয়ে সরাসরি নামজারি নামঞ্জুর করা হয়েছে। এক্ষেত্রে সুনির্দিষ্ট কারণ দেখাতে হতো।

এমতাবস্থায়, উল্লিখিত পরিপত্রের নির্দেশনামাতে কোন দলিলের ঘাটতি থাকলে ০৭ কার্যদিবস বা যুক্তিসঙ্গত সময় দিয়ে আবেদনকারীকে দাখিলের জন্য অনুরোধ করা না করা হয়ে থাকলে এবং নামঞ্জুরের সুনির্দিষ্ট কারণ উল্লেখসহ যথাযথভাবে আদেশ প্রদান না করা হয়ে থাকলে সে ব্যাপারে প্রতিবেদন প্রেরণের জন্য কালেক্টরেটে (জেলা প্রশাসন) গত ১৬ জানুয়ারি ২০২৩ তারিখে পত্র প্রেরণ করেছে ভূমি মন্ত্রণালয়। একইসাথে উপযুক্ত কারণ ছাড়া কোনো কর্মকর্তা কর্তৃক আবেদন নামঞ্জুর না করার মত দায়িত্ব অবহেলা পরিলক্ষিত হলে তাও প্রতিবেদনে উল্লেখ করে ভূমি মন্ত্রণালয়ে প্রেরণের জন্য অনুরোধ করা হয় পত্রে।

উপরে