প্রকাশিত : ২২ জানুয়ারী, ২০২৩ ১৯:০৯

নিষেধাজ্ঞা থাকা রাশিয়ার জাহাজ বাংলাদেশ গ্রহণ করবে না

অনলাইন ডেস্ক
নিষেধাজ্ঞা থাকা রাশিয়ার জাহাজ বাংলাদেশ গ্রহণ করবে না

নিষেধাজ্ঞার মধ্যে থাকা রাশিয়ার জাহাজ বাংলাদেশ গ্রহণ করবে না। রাশিয়ার হাজার হাজার জাহাজের মধ্যে ৬৯টি নিষেধাজ্ঞার আওতায় রয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন রোববার (২২ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের এসব কথা বলেন।

তিনি বলেন, যে জাহাজগুলো নিষেধাজ্ঞার মধ্যে আছে আমরা সেগুলো মেনে নিতে চাই না। আমরা যুক্তরাষ্ট্রের সঙ্গে ভালো সম্পর্ক গড়ে তুলেছি। এটা বিস্ময়কর যে এমন একটি জাহাজ রাশিয়া আমাদের এখানে পাঠিয়েছিল। আমরা এটা আশা করিনি।

মোমেন আশা প্রকাশ করেন, রাশিয়া এখন থেকে নিষেধাজ্ঞার বাইরে থাকা জাহাজ পাঠাবে।

নিষেধাজ্ঞায় থাকা রাশিয়ান জাহাজ স্পার্টা III ২০২২ সালের ডিসেম্বরের শেষে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মংলা বন্দরে এসে পাবনার রূপপুরের জন্য সরঞ্জাম আনলোড করার কথা ছিল।

কিন্তু ঢাকায় মার্কিন দূতাবাসের কর্মকর্তারা জাহাজটি যুক্তরাষ্ট্র কর্তৃক নিষেধাজ্ঞায় রাশিয়ান জাহাজের তালিকায় রয়েছে বলে একটি চিঠি পাওয়ার পর কর্তৃপক্ষ জাহাজটি বন্দরে ডক করার অনুমতি প্রত্যাখ্যান করে।

বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের পরিস্থিতি নিয়ে এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, জিরো লাইনে যা ঘটেছে তা অত্যন্ত দুঃখজনক।

তিনি বলেন, আমরা আমাদের সীমান্ত রক্ষা করি। আমরা সতর্ক রয়েছি। আমাদের মধ্যে আতঙ্ক তৈরি হয়েছে।

এ ইস্যুতে কথা হচ্ছে কিনা এম প্রশ্নে মোমেন বলেন, তারা বিভিন্ন পর্যায়ে আলোচনায় থাকলেও বিদ্রোহীদের সঙ্গে আলোচনা করেন না। আমরা আমাদের নিজেদের এলাকা রক্ষা করছি।

এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন আগামীকাল (সোমবার) তার সঙ্গে দেখা করবেন এবং বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত পরিস্থিতি আলোচনায় আসার সম্ভাবনা রয়েছে।

রোববার পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে চীনা রাষ্ট্রদূত পৃথক বৈঠক করেন।

উপরে