প্রকাশিত : ২২ জানুয়ারী, ২০২৩ ২০:০১

মার্চ থেকে সরকারি চিকিৎসকদের হাসপাতালেই চেম্বার: স্বাস্থ্যমন্ত্রী

অনলাইন ডেস্ক
মার্চ থেকে সরকারি চিকিৎসকদের হাসপাতালেই চেম্বার: স্বাস্থ্যমন্ত্রী

মার্চ থেকে সরকারি চিকিৎসকরা হাসপাতালেই ব্যক্তিগত চেম্বার করতে পারবেন বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। নির্দিষ্ট ফি দিয়ে রোগীরা তাদের ব্যবস্থাপত্র-পরামর্শ নিতে পারবেন।

রোববার (২২ জানুয়ারি) চিকিৎসকদের সংগঠনের সঙ্গে বৈঠকের পর স্বাস্থ্যমন্ত্রী এ কথা জানান।

সরকারি হাসপাতালে নির্ধারিত সময়ের পরে চিকিৎসকরা ব্যক্তিগত চেম্বার করতে পারবেন উল্লেখ করে মন্ত্রী জানান, এ বিষয়ে একটি কমিটি গঠন করা হয়েছে। তারা চিকিৎসকদের ভিজিটসহ বিভিন্ন বিষয়ে সিদ্ধান্ত নেবেন।

তিনি বলেন, ইনস্টিটিউশনাল প্র্যাকটিস কার্যক্রম শুরু হলে রোগীরা বেশি চিকিৎসাসেবা পাবেন। চিকিৎসকদের এ বিষয়ে আরও সুযোগ-সুবিধা দেওয়া হবে।

১ মার্চ থেকে ৫০টি উপজেলা, ২০টি জেলা এবং পাঁচটি মেডিকেল কলেজে এই সেবা শুরু হবে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, সরকারের এই সিদ্ধান্তের ফলে চিকিৎসকরা রোগীদের সেবা করার বেশি সুযোগ পাবেন।

জাহিদ মালেক বলেন, চিকিৎসকরা ডিউটি সময়ের বাইরে বিভিন্ন ক্লিনিক বা ফার্মেসিতে যেভাবে চেম্বার খুলে রোগী দেখতেন, সরকারি এই বিশেষ সুবিধার ফলে নিজ নিজ সরকারি কর্মস্থলেই বিশেষজ্ঞ চিকিৎসকগণ চেম্বারে রোগী দেখতে পারবেন।

এখন সরকারি চিকিৎসকরা হাসপাতালের কর্মসময়ের পর নিজেদের ব্যক্তিগত চেম্বার খুলে কিংবা বিভিন্ন বেসরকারি হাসপাতালে ফি নিয়ে রোগী দেখেন।বিভিন্ন সময় চিকিৎসকদের ‘প্রাইভেট প্র্যাকটিস’ বন্ধের উদ্যোগ নেওয়া হলেও তা ফলপ্রসূ হয়নি।

নতুন ব্যবস্থায় রোগীদের হয়রানি বন্ধ হবে বলে মনে করছেন জাহিদ মালেক।

উপরে