প্রকাশিত : ৬ ফেব্রুয়ারী, ২০২৩ ১৪:৪৯

মিশরীয় উড়োজাহাজ লিজ, ১১৬১ কোটি টাকার মামলা দুদকের

অনলাইন ডেস্ক
মিশরীয় উড়োজাহাজ লিজ, ১১৬১ কোটি টাকার মামলা দুদকের
মিশরীয় উড়োজাহাজ লীজ নেয়ার মাধ্যমে ১১৬১ কোটি টাকার আর্থিক ক্ষতি হওয়ায় মামলা করেছে দুর্নীতি দমন কমিশন  (দুদক)। 
 
মামলা নম্বর ১। মামলায় তৎকালীন ক্যাপটিন ইশরাকসহ ২৩ জনকে আসামি করা হয়েছে। 
 
সোমবার (৬ ফেব্রুয়ারি) দুদক সচিব মাহবুব হোসেন সাংবাদিকদের এ মামলার বিষয়টি তুলে ধরেন।
 
তিনি বলেন, ২০১৪ সালে পাঁচ বছরের চুক্তিতে ইজিপ্ট এয়ার (মিশর) থেকে বোয়িং ৭৭৭-২০০ ইআর নামে দুটি উড়োজাহাজ লিজ নেয় বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। কিন্তু ২০১২ সালে টেন্ডার প্রকৃয়াতেই আনিয়ম ছিল। 
 
এই বিমান দুটিতে ইজিপ্ট এয়ার ও মেরামতকারী কোম্পানিকে পাঁচ বছরে বাংলাদেশ বিমানের গচ্ছা দিতে হয়েছে ১১শ ৬১কোটি টাকা। অন্যদিকে দুটি উড়োজাহাজের জন্য প্রতিমাসে বিমান ১১ কোটি টাকা করে ভর্তুকি দিয়ে আসছিল।
 
বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী সংসদীয় কমিটির তদন্তে বেরিয়ে আসে এসব ক্ষয়ক্ষতির বিবরণ। যে কারণে অধিকতর তদন্ত করে আইনানুগ ব্যবস্থা নিতে গত ২৪ মার্চ দুর্নীতি দমন কমিশনে (দুদক) পাঠানোর সুপারিশ করে সংসদীয় স্থায়ী কমিটি। যার পরিপ্রেক্ষিতে স্থায়ী কমিটির ১ নম্বর সাব-কমিটির তদন্ত প্রতিবেদন ও স্থায়ী কমিটির সুপারিশ আমলে অনিয়মের অভিযোগ অনুসন্ধানের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান দুদকের ঊর্ধ্বতন।
 
অনুসন্ধানের সিদ্ধান্ত নেওয়া পরপরই দুদক উপ-পরিচালক সালাহউদ্দিন ও সহকারী পরিচালক জেসমিন আক্তারের সমন্বয়ে একটি অনুসন্ধান টিম গঠন করা হয়। অনুসন্ধানের দায়িত্ব গ্রহণ করে গত ২৮ মে অভিযোগ সংশ্লিষ্ট বিভিন্ন নথিপত্র চেয়ে চিঠি পাঠানো হয়েছে।
 
বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও ড. আবু সালেহ্ মোস্তফা কামাল বরাবর পাঠানো চিঠিতে অনুসন্ধান টিম লিজ নেওয়ার দরপত্রসহ অন্তত ১৩ ধরনের নথিপত্র অতি দ্রুত সময়ের জন্য সরবরাহের অনুরোধ করা হয়েছে। এ বিষয়ে জানতে দুদকের উপ-পরিচালক মো. সালাহউদ্দনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি গণমাধ্যমে কোনো বক্তব্য দিতে অস্বীকার করেন।
উপরে