প্রকাশিত : ৬ ফেব্রুয়ারী, ২০২৩ ২৩:১২

ভাষাশহীদ সৈনিকদের সম্মানে বাংলায় ডেথ রেফারেন্সের রায়

অনলাইন ডেস্ক
ভাষাশহীদ সৈনিকদের সম্মানে বাংলায় ডেথ রেফারেন্সের রায়

ভাষা আন্দোলনের শহীদ ও সৈনিকদের প্রতি সম্মান জানিয়ে এবার মৃত্যুদণ্ডাদেশ অনুমোদনের (ডেথ রেফারেন্স) মামলার রায় বাংলায় দিয়েছেন হাইকোর্টের একটি বেঞ্চ।

আজ সোমবার বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি বিশ্বজিৎ দেবনাথের হাইকোর্ট বেঞ্চ এ রায় ঘোষণা করেন।

যৌতুক না পেয়ে স্ত্রীকে পুড়িয়ে মারার দায়ে যশোরের সদর উপজেলার আবদুল্লাহ ওরফে তিতুমীরকে বিচারিক আদালত মৃত্যুদণ্ড দিয়েছিলেন। এ মৃত্যুদণ্ডাদেশ অনুমোদনের আবেদন (ডেথ রেফারেন্স) খারিজ ও বিচারিক আদালতের রায়ের বিরুদ্ধে আপিল গ্রহণ করা হয়েছে উচ্চ আদালতের রায়ে। ফলে খালাস পেয়েছেন বিচারিক আদালতে দণ্ডিত আবদুল্লাহ ওরফে তিতুমীর।

আদালতে আসামিপক্ষে ছিলেন আইনজীবী সারোয়ার আহমেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল হারুন অর রশিদ।

আইনজীবী সারোয়ার আহমেদ আমাদ কালের কণ্ঠকে বলেন, ‘মূলত আবদুল্লাহর স্ত্রী আত্মহত্যা করেছিলেন। ঘরের দরজা ভেঙে ভিকটিমকে উদ্ধারের কথা পুলিশের তদন্ত প্রতিবেদনে উল্লেখ আছে। তা ছাড়া সাক্ষীদের সাক্ষ্যও পরস্পরবিরোধী। যে কারণে যৌতুক না পেয়ে পুড়িয়ে মারার অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণ হয়নি। এসব বিবেচনায় নিয়ে আদালত আসামিকে খালাস দিয়েছেন।’

তবে এ রায়ের বিরুদ্ধে আপিল করা হবে বলে জানিয়েছেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল হারুন অর রশিদ।

উচ্চ আদালতের রায়ে খালাস পাওয়া আবদুল্লাহ ওরফে তিতুমীর ওরফে তীতু যশোর সদর উপজেলার সুলতানপুর এলাকার আইয়ুব আলীর ছেলে। ২০১১ সালে আবদুল্লাহর সঙ্গে একই উপজেলার মোবারককাঠি গ্রামের কবির হোসেনের মেয়ে সালমা খাতুনের বিয়ে হয়। বিয়ের পর আবদুল্লাহ পালসার মোটরসাইকেল যৌতুক দাবি করেন শ্বশুরের কাছে। এক পর্যায়ে দাবি মেটাতে স্ত্রীকে নির্যাতন শুরু করেন। ২০১২ সালের ৯ জুলাই ভোররাতে নির্যাতনের পর গায়ে কেরোসিন ঢেলে স্ত্রীকে পুড়িয়ে মারার অভিযোগ এনে যশোর কোতোয়ালি মডেল থানায় মামলা করেন আবদুল্লাহর শ্বশুর কবির হোসেন।

মামলাটি তদন্তের পর ২০১২ সালের ১১ নভেম্বর আবদুল্লাহ ও তার বাবা আইয়ুব আলীর বিরুদ্ধে অভিযোগ এনে আদালতে অভিযোগপত্র দেন তদন্ত কর্মকর্তা আবদুল মান্নান শেখ। অভিযোগ গঠনের সময় আইয়ুব আলীকে বাদ দেওয়া হয়। পরে আবদুল্লাহর বিরুদ্ধে মামলার বিচার শুরু করেন আদালত।

বিচার শেষে ২০১৭ সালের ১৭ মে আবদুল্লাহকে মৃত্যুদণ্ড দেন যশোরের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক (জেলা জজ) অমিত কুমার দে। এরপর মৃত্যুদণ্ড অনুমোদনের জন্য ডেথ রেফারেন্স হাইকোর্টে আসে। আর খালাস চেয়ে আপিল করেন আবদুল্লাহ। সেসবের শুনানির পর খালাসের রায় দিলেন উচ্চ আদালত।

এর আগে ২০২১ সালের ১৭ ফেব্রুয়ারি শেখ হাসিনাকে (বর্তমান প্রধানমন্ত্রী) হত্যাচেষ্টা মামলার ডেথ রেফারেন্সের রায় বাংলায় ঘোষণা করেছিলেন হাইকোর্ট। বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিমের (এখন আপিল বিভাগের বিচারপতি) নেতৃত্বাধীন দ্বৈত বেঞ্চই প্রথম ডেথ রেফারেন্স মামলার রায় বাংলায় দিয়েছিলেন।

উপরে