প্রকাশিত : ১ মার্চ, ২০২৩ ১৪:২৩

জাতীয় বিমা দিবস আজ

অনলাইন ডেস্ক
জাতীয় বিমা দিবস আজ

আজ ১ মার্চ জাতীয় বিমা দিবস। ‘আমার জীবন আমার সম্পদ, বিমা করলে থাকবে নিরাপদ’ এই প্রতিপাদ্যকে ধারণ করে এ বছর দিবসটি উদযাপন করা হবে।

জাতীয় বিমা দিবস ২০২৩ উপলক্ষে বুধবার (১ মার্চ) সকাল ১০টায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজন করা হয়েছে দিবসটির মূল অনুষ্ঠান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুষ্ঠানে প্রধান অতিথি হয়ে দেশব্যাপী দিবসটির কর্মসূচির উদ্বোধন ঘোষণা করবেন। বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) এ তথ্য জানিয়েছে।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এমপির সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখবেন বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারী, বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট শেখ কবির হোসেন এবং আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ।

জাতীয় বিমা দিবস এখন ‘ক’ শ্রেণিতে ২০২২ সালের ২৭ সেপ্টেম্বর মন্ত্রিপরিষদ বিভাগের এক সভায় জাতীয় বিমা দিবসকে ‘খ’ শ্রেণি থেকে ‘ক’ শ্রেণিতে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত হয়। এরপর ১০ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে দিবসটিকে ‘ক’ শ্রেণিভুক্ত করার প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।

গত ১৩ অক্টোবর পরিপত্র জারি করে বিষয়টি যথাযথ পরিপালনের জন্য সংশ্লিষ্ট সকল মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থাকে নির্দেশ দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগের সাধারণ অধিশাখা। একইসঙ্গে মন্ত্রিপরিষদ বিভাগের ১৫ জানুয়ারি ২০২০ তারিখের বিমা দিবস সংক্রান্ত পরিপত্রটি বাতিল ঘোষণা করা হয়।

উল্লেখ্য, ১৯৬০ সালে ১ মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তৎকালীন আলফা ইন্স্যুরেন্স কোম্পানিতে যোগদান করেন। দিনটিকে স্মরণে রাখতে ২০২০ সালে ১৫ জানুয়ারি মন্ত্রিপরিষদ সভায় সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে ১ মার্চকে জাতীয় বিমা দিবস ঘোষণা করা হয়। সে অনুযায়ী রাজধানীসহ সারাদেশে যথাযোগ্য মর্যাদায় পালন হয়ে আসছে জাতীয় বিমা দিবস।

উপরে