প্রকাশিত : ১ মার্চ, ২০২৩ ১৪:২৭

বেহাল ই-টিকেটিংয়ে যুক্ত হচ্ছে আরো ৯৪৭ বাস

অনলাইন ডেস্ক
বেহাল ই-টিকেটিংয়ে যুক্ত হচ্ছে আরো ৯৪৭ বাস

রাজধানীতে বর্তমানে ৪১টি প্রতিষ্ঠানের দুই হাজার ৩৬০টি বাসে ই-টিকেটিং ব্যবস্থা চালু রয়েছে। তবে যাত্রীদের কাছ থেকে ভাড়া আদায়ে এই পদ্ধতির বাস্তবায়ন খুব একটা দেখা যায় না। হাতে হাতেই ভাড়া আদায় করা হচ্ছে। আবার যেখানে টিকিট দেওয়া হয়, ওই টিকিটের গায়ে দূরত্বের উল্লেখ থাকে না। এমন নানা অসংগতির মধ্যেই নতুন করে ১৩ প্রতিষ্ঠানের ৯৪৭টি বাসে চালু হতে যাচ্ছে ই-টিকেটিং ব্যবস্থা।

সরেজমিনে রাজধানীর বিভিন্ন বাসে দেখা গেছে, কন্ডাক্টরের গলায় মেশিন ঝোলানো থাকলেও টিকিট ছাড়াই  ভাড়া আদায় করা হচ্ছে। ভাড়া আদায়ে মানা হচ্ছে না বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) নির্ধারিত তালিকা।

ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ কালের কণ্ঠকে বলেন, ‘টিকিটে দূরত্বের স্থানে কিলোমিটারের উল্লেখ নেই। টিকিটে কিলোমিটার উল্লেখ করে ভাড়ার চার্ট তৈরির জন্য বিআরটিএকে অনুরোধ জানিয়েছি। সে মোতাবেক বিআরটিএ ও ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির প্রতিনিধিসহ ৪৬টি পরিবহনের স্টপেজের দূরত্ব মাপার কাজ শেষ করা হয়েছে। আগামী এক সপ্তাহের মধ্যে ভাড়ার চার্ট পাওয়া গেলে ডিভাইসে কিলোমিটার উল্লেখ করা হবে।’

২০১২-১৩ সালে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ) বাসে প্রথম ই-টিকেটিং ব্যবস্থার প্রচলন করে। তখন বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) বাসে যাত্রীদের কাছ থেকে র‌্যাপিড পাসের মাধ্যমে ই-টিকিটে ভাড়া আদায় শুরু হয়। যদিও দীর্ঘ মেয়াদে এই ব্যবস্থা সফলতার মুখ দেখেনি। নতুন করে গত সেপ্টেম্বর থেকে ঢাকা সড়ক পরিবহন বাস মালিক সমিতি ই-টিকেটিং ব্যবস্থার প্রচলন করেছে।

গত বছরের ১৩ নভেম্বর প্রথম দফায় ৩০ প্রতিষ্ঠানের এক হাজার ৬৪৩টি বাসে ই-টিকিট চালু করে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতি। দ্বিতীয় দফায় চলতি বছরের ১০ জানুয়ারি ১১টি প্রতিষ্ঠানের আরো ৭১৭টি বাসে এই ব্যবস্থা চালু করা হয়। এবার তৃতীয় ধাপে ১৩টি পরিবহন কম্পানির ৯৪৭টি বাসে এই পদ্ধতি চালু হচ্ছে।

নতুন চালু হওয়া বাসগুলো হলো আকাশ এন্টারপ্রাইজ (সদরঘাট-ধউর), ভিক্টর ক্লাসিক বাস মালিক সমিতি (সদরঘাট-ধউর), ৬ নম্বর মতিঝিল-বনানী ট্রান্সপোর্ট কম্পানি প্রাইভেট লিমিটেড (কমলাপুর-নতুনবাজার), গ্রীন অনাবিল পরিবহন লিমিটেড (সাইনবোর্ড-গাজীপুর), গ্রেট তুরাগ ট্রান্সপোর্ট কম্পানি লিমিটেড (যাত্রাবাড়ী-টঙ্গী স্টেশন রোড), অনাবিল সুপার লিমিটেড (সাইনবোর্ড-গাজীপুর), রাইদা এন্টারপ্রাইজ লিমিটেড (পোস্তগোলা-ধউর), আসমানী পরিবহন লিমিটেড (মদনপুর-আব্দুল্লাহপুর), সময় ট্রান্সপোর্ট লিমিটেড (গুলিস্তান-কাচপুর), বৈশাখী পরিবহন লিমিটেড (সাভার-নতুনবাজার), রইছ পরিবহন লিমিটেড (সাভার-নতুনবাজার), এয়ারপোর্ট বঙ্গবন্ধু এভিনিউ মিনিবাস মালিক সমিতি (কদমতলী-আব্দুল্লাহপুর) ও মঞ্জিল এক্সপ্রেস লিমিটেড (কাচপুর-ধউর)।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী বলেন, বাস খাতে সংস্কার না করলে ই-টিকেটিং ব্যবস্থা টিকবে না। কারণ, ই-টিকিটে দূরত্ব অনুযায়ী ভাড়া আদায় নিশ্চিত করায় যাত্রী ভাড়া কমে আসছে, ফলে বাস মালিকের আয়ও কমে যাচ্ছে। এ পরিস্থিতিতে বিভিন্ন বাসে কম্পানির জিপি ও অদৃশ্য খাতের রুট খরচ বন্ধ করা না গেলে অনেক পরিবহন মালিককে লোকসান দিয়ে বাস চালাতে হবে। যানজট, চাঁদাবাজিসহ নানা কারণে দীর্ঘদিন ধরে সিটি সার্ভিসের বাস খাতে নতুন বিনিয়োগ আসছে না।

উপরে