প্রকাশিত : ৪ মার্চ, ২০২৩ ২২:০৪

২০২১ সালে ইইউর নাগরিকত্ব পেয়েছেন ৯ হাজার বাংলাদেশি

অনলাইন ডেস্ক
২০২১ সালে ইইউর নাগরিকত্ব পেয়েছেন ৯ হাজার বাংলাদেশি

২০২১ সালে আট হাজার ৯০০ বাংলাদেশি ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) বিভিন্ন দেশের নাগরিকত্ব গ্রহণ করেছেন। এই সময় ইউনিয়নের দেশগুলোতে মোট আট লাখ ২৭ হাজার বিদেশিকে নাগরিকত্ব প্রদান করা হয়েছে। ইউরোস্ট্যাটের পরিসংখ্যান অনুযায়ী, ২০২১ সালে ইউরোপীয় ইউনিয়নের বিভিন্ন দেশের নাগরিকত্ব পাওয়া মানুষদের মধ্যে বাংলাদেশিদের অবস্থান ২১তম।

কোন দেশে বেশি নাগরিকত্ব পেয়েছেন বাংলাদেশিরা?

ইউরোস্ট্যাট জানায়, বাংলাদেশিদের অর্ধেকেরও বেশি ২০২১ সালে ইতালির নাগরিকত্ব গ্রহণ করেছেন। পরিসংখ্যান অনুযায়ী, ইইউর বিভিন্ন দেশের নাগরিকত্ব পাওয়া মোট আট হাজার ৯০০ বাংলাদেশির মধ্যে শতকরা ৫৭ দশমিক ৪ শতাংশ ভূমধ্যসাগর তীরের দেশ ইতালির নাগরিকত্ব গ্রহণ করেছেন। তা ছাড়া ১০ দশমিক ২ শতাংশ পেয়েছেন স্পেনের নাগরিকত্ব। ৮ দশমিক ৮ শতাংশ পর্তুগালের এবং ৮ দশমিক ২ শতাংশ ফ্রান্সের নাগরিকত্ব পেয়েছেন। বাকিরা ইউরোপীয় ইউনিয়নের জোটভুক্ত অন্যন্য দেশের নাগরিকত্ব গ্রহণ করেছেন।

শীর্ষে মরক্কো

তালিকায় প্রথম স্থানে রয়েছে আফ্রিকার দেশ মরক্কো। উত্তর আফিকার এই দেশটির মোট ৮৬ হাজার ১০০ জন ২০২১ সালে ইইউর বিভিন্ন দেশের নাগরিকত্ব পেয়েছেন। দ্বিতীয় অবস্থানে রয়েছে মধ্যপ্রাচ্যের যুদ্ধ বিধ্বস্ত দেশ সিরিয়া। দেশটির মোট ৮৩ হাজার ৫০০ জন ইউরোপীয় ইউনিয়নভূক্ত বিভিন্ন দেশের নাগরিকত্ব গ্রহণ করেছেন। তৃতীয় অবস্থানে রয়েছে বলকান রাষ্ট্র আলবেনিয়া, দেশটির মোট ৩২ হাজার ৩০০ জন ২০২১ সালে ইইউর বিভিন্ন দেশের নাগরিকত্ব গ্রহণ করেছেন।

তালিকায় ১০ম অবস্থানে রয়েছে পাকিস্তান। দেশটির মোট ১৬ হাজার হাজার ৬০০ জন ২০২১ সালে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশের নাগরিকত্ব গ্রহণ করেছেন। ঠিক তার পরই, অর্থাৎ ১১তম স্থানে ভারতের অবস্থান। দক্ষিণ এশিয়ার এই দেশটির মোট ১৬ হাজার ২০০ জন ২০২১ সালে জোটভুক্ত দেশের নাগরিকত্ব গ্রহণ করেছেন।

বাড়ছে নাগরিকত্ব প্রদানের হার?

ইউরোস্ট্যাটের পরিসংখ্যান বলছে, ২০২১ সালে ইইউর দেশগুলোতে মোট নাগরিকত্ব পাওয়া বিদেশিদের সংখ্যা তার আগের বছরের তুলনায়, অর্থাৎ ২০২০ সালের তুলনায় শতকরা ১৪ শতাংশ বেশি। সেই হিসাব অনুসারে, ২০২১ সালে ইইউর দেশগুলোর দেওয়া মোট নাগরিকত্বের সংখ্যা ২০২০ সালে তুলনায় ৯৮ হাজার ৩০০ জন বেশি। 

এই সময়ে ইউরোপীয় ইউনিয়নের যে দেশগুলোর নাগরিকত্ব প্রদানের সংখ্যা তুলনামূলকভাবে বেড়েছে তার মধ্যে রয়েছে ফ্রান্স, জার্মানি, স্পেন, সুইডেন এবং অস্ট্রিয়া।

তবে সব দেশই যে ২০২১ সালে তার আগের বছরের তুলনায় বেশি সংখ্যক নাগরিকত্ব প্রদান করেছে বিষয়টি এমন নয়। কোনো কোনো দেশ ২০২১ সালে তার আগের বছরের চেয়ে কম সংখ্যক বিদেশিকে নাগরিকত্ব প্রদান করেছে। এর মধ্যে রয়েছে ইতালি, পর্তুগাল, গ্রিস, ফিনল্যান্ড এবং সাইপ্রাস।

সূত্র : ইনফোমাইগ্রেন্টস/ডয়চে ভেলে

উপরে