প্রকাশিত : ৯ মার্চ, ২০২৩ ১৫:২৭

শিক্ষাবঞ্চিত শিশুদের জন্য ১৩ লাখ ডলার সহায়তা দেবে কাতার

অনলাইন ডেস্ক
শিক্ষাবঞ্চিত শিশুদের জন্য ১৩ লাখ ডলার সহায়তা দেবে কাতার

বাংলাদেশের শিক্ষাবঞ্চিত ৬ লাখ শিশুর জন্য প্রায় ১৩ লাখ মার্কিন ডলার সহায়তার ঘোষণা দিয়েছে কাতার।

গত মঙ্গলবার কাতারের দোহায় স্বল্পোন্নত দেশগুলোর পঞ্চম জাতিসংঘ সম্মেলনের (ইউএনএলডিসি৫) একটি পার্শ্ব বৈঠকে কাতার ফান্ড ফর ডেভেলপমেন্ট (কিউএফএফডি) -এর সাথে এ বিষয়ে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় পররাষ্ট্র মন্ত্রণালয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কাতারের উন্নয়ন তহবিলের অর্থ প্রাপ্তির ক্ষেত্রে এই সমঝোতা স্মারকে স্বাক্ষর একটি মাইলফলক হিসেবে বিবেচিত হয়। চুক্তি অনুসারে, কাতার সরকার কিউএফএফডি-এর মাধ্যমে প্রাথমিক স্তরের স্কুলের শিক্ষাবঞ্চিত সাড়ে ছয় লাখ শিশুর জন্য শিক্ষার সুযোগ সম্প্রসারণের মাধ্যমে বাংলাদেশের শিক্ষা খাতে সহায়তার লক্ষ্যে মোট ১২ লাখ ৬৮ হাজার মার্কিন ডলারের তহবিলের যোগান দেবে। প্রকল্পটি পরিচালনা করবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, কাতার ফান্ড ফর ডেভেলপমেন্টের অধীনে ‘এডুকেশন অ্যাবাভ অল ফাউন্ডেশন’ প্রকল্পের আওতায় বাংলাদেশের প্রাথমিক স্তরের ড্রপ-আউট শিক্ষার্থীদের জন্য শিক্ষা সহায়তার লক্ষ্যে এ সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

কাতার ন্যাশনাল কনফারেন্স সেন্টারের একটি হলে কাতার ফান্ড ফর ডেভেলপমেন্ট-এর পক্ষে সংস্থাটির মহাপরিচালক খলিফা বিন জসিম আল কুওয়ারী সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। বাংলাদেশের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের পক্ষে পররাষ্ট্রমন্ত্রী এ চুক্তিতে স্বাক্ষর করেন।

এডুকেশন অ্যাবাভ অল (ইএএ) মধ্যপ্রাচ্য, আফ্রিকা এবং এশিয়ার কিছু দেশে কাতার ফান্ড ফর ডেভেলপমেন্ট (কিউএফএফডি) -এর অধীনে পরিচালিত একটি আউটরিচ প্রোগ্রাম যার বার্ষিক বাজেট ৬০০ মিলিয়ন ডলার।

কাতার সরকার ওই দেশের কাতারের জাতীয় রূপকল্প ২০৩০ এর অধীনে আন্তর্জাতিক সহযোগিতার প্রতিশ্রুতির অংশ হিসাবে স্বল্পোন্নত দেশগুলোর এসডিজির লক্ষ্য পূরণে সহায়তা প্রদানের লক্ষ্য রাখে। কাতারের আরেকটি মানবিক সংস্থা ‘কাতার চ্যারিটি’ বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের এবং কিছু স্থানে প্রান্তিক মানুষকে মানবিক ও ত্রাণ সহায়তাও দিয়ে থাকে।

উপরে